Monday, June 9, 2014

বিরোধিতা ছাড়াই সম্পূরক বাজেট পাস

বিরোধিতা ছাড়াই সম্পূরক বাজেট পাস
ঢাকা, ৯ জুন
প্রকাশ : ০৯ জুন, ২০১৪

বিরোধিতা ছাড়াই জাতীয় সংসদে পাস হয়েছে ২০১৩-১৪ অর্থবছরের সম্পূরক বাজেট। এবারের বাজেটের আকার ছিলো ৮ হাজার ৬৬ কোটি ২৫ লাখ ৭৯ হাজার টাকা। বাজেটে ৩৬টি মন্ত্রনালয় ও বিভাগের মধ্যে এবার সর্বোচ্চ বরাদ্দ দেয়া হয়েছে স্বরাষ্ট্র মন্ত্রনালয়কে। তাদের বরাদ্দ ১৪৪১ কোটি ৩৬ লাখ ৮১ হাজার টাকা। এর পরেই রয়েছে শিক্ষা মন্ত্রনালয়। তাদের বরাদ্দ ১ হাজার ১৯৩ কোটি ৮৪ লাখ ৩৬ হাজার টাকা। ৭০৫ কোটি ৯০ হাজার টাকা নিয়ে বাজেট বরাদ্দে তৃতীয় অবস্থানে রয়েছে প্রতিরক্ষা মন্ত্রনালয়। বেগম রওশন এরশাদের নেতৃত্ত্বাধীন বিরোধী দল সংসদে উপস্থিত থাকলেও তারা এ বাজেটে কোন বিরোধীতা করেননি। তবে স্বতন্ত্র সদস্য ডা. রুস্তম আলী ফরাজী প্রস্তাবিত সম্পরক বাজেটে ২৭টি ছাঁটাই প্রস্তাব দেন। যদিও তার কোন প্রস্তাবই গ্রহন করা হয়নি। বিরোধী দল জানিয়েছে, সরকারের সব সিন্ধান্তকে গ্রহণযোগ্য মনে করায় তারা সম্পূরক বাজেটে কোনো ছাঁটাই প্রস্তাব বা বিরোধিতা করেননি।


সম্পূরক বাজেটে কৃষি মন্ত্রণালয়ের বরাদ্দ ৯ কোটি ৪৩ লাখ ৯২ হাজার টাকা, পানি সম্পদ মন্ত্রণালয় ১৭৮ কোটি ৩৬ লাখ ৩৭ হাজার টাকা, লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ ১ কোটি ৩৫ লাখ ৩৬ হাজার টাকা, সুপ্রীম কোর্ট ১১ কোটি ৩৯ লাখ ৪৫ হাজার টাকা, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় ৪৩০ কোটি ৮৭ লাখ ২৩ হাজার টাকা, শিল্প মন্ত্রণালয় ২৯৫ কোটি ১১ লাখ ৯১ হাজার টাকা, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ৫ কোটি ৩৭ লাখ ৯৮ হাজার টাকা, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ ৩৪৯ কোটি ১৬ লাখ ১১ হাজার টাকা, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ৪৪০ কোটি ৯৮ লাখ ৬০ হাজার টাকা, জনপ্রশাসন মন্ত্রণালয় ৭৬ কোটি ৪৭ লাখ ৩৫ হাজার টাকা, বাণিজ্য মন্ত্রণায় ৮৪ কোটি ৬২ লাক ২২ হাজার টাকা, রাষ্ট্রপতির কার্যালয় ৩৭ লাখ ৬৩ হাজার টাকা, প্রধানমন্ত্রী কার্যালয় ৫ কোটি ৪৩ লাখ ৮৩ হাজার টাকা,মন্ত্রিপরিষধ বিভাগ ২ কোটি ৫১ লাখ ১৭ হাজার টাকা, সরকারি কর্ম কমিশন ১ কোটি ৯৫ লাখ ৫২ হাজার টাকা এবং দূর্নীতি দমন কমিশন ৯ কোটি ৭১ লাখ ৮১  হাজার টাকা মঞ্জুরী বরাদ্দ পেয়েছে।


সম্পূরক বাজেটের ওপর সমাপনি বক্তব্যে অংশ নিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আর্থীকখাতের কিছু কেলেঙ্কারির ঘটনাকে ‘দুর্ভাগ্যজনক’ উল্লেখ করে বলেন, এ খাতে যা ঘটেছে তা অর্থমন্ত্রণালয়ের জন্য লজ্জাজনক। এবার শক্তহাতে রোধ করতে না পারলেও আগামীতে যাতে না ঘটে সেজন্য বেশকিছু পদক্ষেপ গ্রহণ করেছি। এ বছরের মাঝামাঝি সময়ে অর্থ মন্ত্রণালয় থেকে আর্থীকখাতের কেলেঙ্কারির ঘটনা নিয়ে জাতির সামনে একটি শ্বেতপত্র প্রকাশ করা হবে। একইসঙ্গে আর্থিক খাতের কেলেঙ্কারি কীভাবে রোধ করা যায়, সে বিষয়েও কিছু সুনির্দিস্ট সুপারিশ পেশ করা হবে।
- See more at: http://www.jugantor.com/current-news/2014/06/09/109804#sthash.Wpak5iEt.dpuf

No comments:

Post a Comment