Monday, June 30, 2014

এবার অনলাইনে সবজি বেচবেন আম্বানি!

এবার অনলাইনে সবজি বেচবেন আম্বানি!

grocery
এই সময় ডিজিটাল ডেস্ক: ঘরে বসে মর্জি মাফিক ফল, সবজি মায় মুদির দোকানের হরেক জিনিস কিনতে দরকার শুধু মাউসের একটি ক্লিক। ই-কমার্স বাজার ধরতে এবার অনলাইনে সংসারের খুঁটিনাটি প্রয়োজন মেটানোর ব্যবসায় নামতে চলেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ।

ই-কমার্স দুনিয়ায় সাড়া জাগানো আবির্ভাব ঘটতে চলেছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের। আর এই কাজে গৃহস্থের দৈনন্দিন চাহিদা মেটানোর ব্যবসাকেই হাতিয়ার করতে চলেছে সংস্থা। চলতি বছরে মুম্বইয়ে অনলাইন শাক-সবজি আর ফল বিক্রি করার পরিকল্পনা করেছে রিলায়েন্স। উল্লেখ্য, দেশের কোনও প্রথম সারির খুচরো বিক্রেতা সংস্থা এর আগে এমন পদক্ষেপ করেনি।

জানা গিয়েছে, নিজের ই-কমার্স গ্রাহকদের জন্য পণ্যের অঢেল অপশন রাখার কথা ভাবছে রিলায়েন্স। এই মুহূর্তে ভারতের অনলাইন ব্যবসায় প্রবল প্রতিদ্বন্দ্বিতা চলেছে ফ্লিপকার্ট, অ্যামাজন ও ই-বে-র মধ্যে। রিলায়েন্সের আগেই অবশ্য অনলাইনে সবজি ও ফল বিক্রি করার ব্যবসা শুরু করে localbanya.com ও bigbasket.com-এর মতো ওয়েবসাইটগুলি। তবে সীমিত কয়েকটি শহরেই এদের পরিষেবা মেলে।

নভি মুম্বইয়ের রিলায়েন্স কর্পোরেট পার্ক অফিসে ইতিমধ্যে পরীক্ষামূলক ভাবে প্রকল্পটি চালু করা হয়েছে। গত এক বছর ধরে রিলায়েন্স ফ্রেশ প্রোজেক্ট ওয়েবসাইট মারফত সংস্থার ১০,০০০ কর্মী খাদ্য সামগ্রীর পাশাপাশি, হোম কেয়ার, পার্সোন্যাল ও ফার্মা প্রোডাক্টসও কিনছেন। জানা গিয়েছে, চলতি আর্থিক বছরের শেষেই মোবাইল ফোন এবং কনজ্যুমার ইলেকট্রনিক গুড্সও এই ওয়েবসাইটে বিক্রি করা হবে তবে সংস্থার নিজস্ব মার্কেটপ্লেস ভেঞ্চার শুরু হবে আগামী আর্থিক বছরে। এই মুহূর্তে এ দেশে নিজের মার্কেটপ্লেস তৈরির ব্যাপারে কাজ শুরু করে দিয়েছে অ্যামাজনও। 

মার্কেটপ্লেস ভেঞ্চার আদতে কি? আসলে এটি একটি প্ল্যাটফর্ম যেখানে বিক্রেতারা সরাসরি নিজস্ব পণ্য বিক্রি করতে পারবেন। বর্তমানে এ দেশে অনলাইনে বিদেশি লগ্নিকারীদের সরাসরি অংশগ্রহণের উপর নিষেধাজ্ঞা থাকায় এই রাস্তায় হাঁটতে বাধ্য হয়েছে অ্যামাজন। একই কারণে অ্যামাজনের পিছু পিছু ফ্লিপকা র্টের মতো কিছু সংস্থাও এই পথ অবলম্বন করতে চলেছে। অন্য দিকে, ই-কমার্সে সরাসরি বিদেশি লগ্নির জন্য ভারত সরকারের কাছে তদ্বির শুরু করেছে বেশ কিছু বিদেশি সংস্থা। অনুমতি পেলে গ্রাহকদের সরাসরি পণ্য বিক্রি করতে সমর্থ হবেন তাঁরা।

প্রসঙ্গত, ফিউচার গ্রুপকে টপকে চলতি আর্থিক বছরে দেশের বৃহত্তম রিটেল চেন হিসেবে নিজের জায়গা করে নিয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। 

No comments:

Post a Comment