Sunday, June 29, 2014

গাজা পুনর্দখলে ইসরাইল বাহিনীর বিমান হামলা

গাজা পুনর্দখলে ইসরাইল বাহিনীর বিমান হামলা
যুগান্তর ডেস্ক
প্রকাশ : ৩০ জুন, ২০১৪
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকা আবার দখল করে নেয়ার আহ্বান জানিয়েছেন ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী এভিগদোর লিবারম্যান। হামাসের নিক্ষেপ বন্ধ করতে গাজার পুনর্দখল নেয়ার প্রস্তাব দিয়েছেন তিনি।
তিনি বলেন, গাজায় সশস্ত্র দলগুলোর ওপর সীমিত সেনা হামলা ওই অঞ্চলে হামাসের শক্তিই বৃদ্ধি করেছে।
আর্মি রেডিওতে দেয়া ওই বক্তব্যে তিনি আরও বলেন, বিকল্প ব্যবস্থাটি পরিষ্কার। হয় প্রত্যেক পর্বে আমরা সন্ত্রাসীদের ওপর হামলা করব এবং তারা গুলি করবে অথবা আমরা পূর্ণ দখলে যাব।
এদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে পাওয়া নির্দেশনার পরপরই ফিলিস্তিন অধিকৃত গাজায় রোববার বিমান হামলা শুরু করেছে ইসরাইলি সেনাবাহিনী। সেনাবাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে, তারা গাজার ১২টি অঞ্চলকে লক্ষ্য করে হামলা চালাচ্ছে। খবর আলজাজিরার। ইসরাইলি বাহিনীর অভিযোগ, শনিবার সন্ধ্যায় গাজা থেকে হামাসের সদস্যরা ইসরাইলে ৬টি রকেট ছুড়েছে। এ ঘটনার জবাবে তারা এ হামলা পরিচালনা করছে বলেও জানানো হয়েছে।
হামাস অধ্যুষিত ওই অঞ্চলে গত কয়েকদিন ধরেই একটানা তল্লাশি অভিযান চালাচ্ছে ইসরাইলি বাহিনী। তিন ইসরাইলি কিশোর নিখোঁজের পর থেকেই ওই অভিযান চালানো হচ্ছে।
এরই মধ্যে শুক্রবার ইসরাইলি বাহিনীর হামলায় দুই ফিলিস্তিনি নিহত হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকটি সূত্র বলেছে, গাজা ডিভিশনের সঙ্গে যোগ দেয়ার লক্ষ্যে প্রস্তুত থাকার জন্য ইসরাইলি সাঁজোয়া ব্রিগেডগুলোকে নির্দেশ দেয়া হয়েছে। ইসরাইলের বিমান বাহিনীও মোতায়েন করেছে বাড়তি আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা।
উল্লেখ্য, ২০০৭ সাল থেকে গাজাকে অবরোধ করে রেখেছে ইসরাইল। এ সত্ত্বেও ২০০৯ সালে গাজার বিরুদ্ধে ২২ দিনের যুদ্ধে পরাজয় বরণ করেছিল ইসরাইল। এর আগে, ২০০৬ সালে লেবাননের হিজবুল্লাহর বিরুদ্ধে ৩৩ দিনের যুদ্ধে নজিরবিহীন পরাজয় বরণ করে ইসরাইল।
- See more at: http://www.jugantor.com/ten-horizon/2014/06/30/117011#sthash.Y37RdJVk.dpuf

No comments:

Post a Comment