Saturday, June 28, 2014

আগ্রাসী চিনের দাবি, অরুণাচল তাদেরই

আগ্রাসী চিনের দাবি, অরুণাচল তাদেরই

map
এই সময় ডিজিটাল ডেস্ক: বাস্তবে না হোক, অন্তত মানচিত্রে ফের এক বার অরুণাচল প্রদেশকে চিনের অংশ বলে দাবি করল চিন। সম্প্রতি চিন একটি মানচিত্র প্রকাশ করেছে, যেখানে উত্তর-পূর্ব ভারতের এই রাজ্যকে চিনের মধ্যে দেখানো হয়েছে। শুধু তাই নয়, জম্মু-কাশ্মীরের প্রায় ৩২ হাজার বর্গ কিলোমিটার এলাকা এই নতুন মানচিত্রের মধ্যে দেখিয়েছে চিন।

এক দিকে যখন উপরাষ্ট্রপতি হামিদ আনসারি পঞ্চশীল চুক্তির ৬০ বছর পুর্তি উপলক্ষে চিনে সৌজন্য সফরে গিয়েছেন, তখন মানচিত্রে জম্মু-কাশ্মীরের কিছু অঞ্চল এবং অরুণাচলকে নিজের অংশ বলে দাবি করে নতুন করে বিতর্ক তৈরি করল। আরও জানা গিয়েছে, অরুণাচল রাজ্যবাসীকে ভিসাও দিচ্ছে চিন।

যদিও ভারতীয় বিদেশমন্ত্রক জানিয়েছে, মানচিত্রে দেখালেই সত্যি পাল্টে যায় না। অরুণাচল প্রদেশ ভারতেরই অংশ। সফররত আনসারি সাম্প্রতিক এই বিতর্ক নিয়ে চিনে উচ্চ পর্যায়ের একটি বৈঠকও করতে পারেন বলে জানা গিয়েছে। চিনের বিদেশমন্ত্রী ওয়াং-ই সম্প্রতি একটি সৌজন্য সাক্ষাতে ভারত সফরে এসেছিলেন। কিন্তু বোঝাই যাচ্ছে, সফর এক দিকে আর কয়েক দশক ধরে চলা এই বিতর্ক আর এক দিকে। অরুণাচলের মুখ্যমন্ত্রী নাবাম টুকি এ প্রসঙ্গে বলেন, 'চিন যেটা করল সেটা নতুন কোনও ব্যাপার নয়। আমরা এর বিরুদ্ধে তীব্র বিরোধিতা ও প্রতিবাদ জানাচ্ছি। আমরা চাই কেন্দ্র এ ব্যাপারে চিনের সঙ্গে কথা বলে সমস্যার দীর্ঘস্থায়ী সমাধান বার করুক।'

সম্প্রতি আরও একটি খবরে সীমান্ত সুরক্ষা নিয়ে ভারতের চিন্তা আরও খানিকটা বেড়েছে। শোনা যাচ্ছে, পাক অধিকৃত কাশ্মীরে রেল লাইন পাতবে চিন। চিনের সীমান্তবর্তী শহর শিনজিয়াং থেকে পাকিস্তানের গ্বাদার বন্দর পর্যন্ত ১৮০০ কিলোমিটার রেলপথ বসানোর জন্য গবেষণাও শুরু করেছে তারা। ওয়াকিবহালমহল মনে করছে, এর ফলে লাদাখে অনুপ্রবেশ করা যথেষ্ট সহজ হয়ে পড়বে। প্রসঙ্গত, গত বছর সেপ্টেম্বর মাসে চিনের বেশ কিছু সেনা লাদাখের ৬৪০ বর্গ কিমি অঞ্চল জবরদখল করে রেখেছিল। পরে দু' দেশের শীর্ষ নেতৃত্ব এ নিয়ে বৈঠক করে সমস্যার সমাধান করেন।

No comments:

Post a Comment