Monday, June 30, 2014

কুর্দিদের স্বাধীন রাষ্ট্রের প্রতি ইসরাইলের সমর্থন জ্ঞাপন তেল আবিবে নেতানিয়াহুর নীতিনির্ধারণীমূলক ভাষণ

কুর্দিদের স্বাধীন রাষ্ট্রের প্রতি ইসরাইলের সমর্থন জ্ঞাপন
তেল আবিবে নেতানিয়াহুর নীতিনির্ধারণীমূলক ভাষণ
ইরাকী কুর্দিদের জন্য একটি স্বাধীন রাষ্ট্রের ধারণাকে সমর্থন করেছে ইসরাইল। রবিবার তেল আবিবে ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু ‘মুসলিম চরমপন্থীদের’ বিরুদ্ধে লড়াইয়ে জর্দানের হাতকে শক্তিশালী করার এবং ইরাকী কুর্দিদের জন্য একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার উদ্যোগ সমর্থন করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহবান জানিয়েছেন। খবর এএফপি ও গার্ডিয়ান অনলাইনের।
তেল আবিবে গবেষণা সংস্থা ইনস্টিটিউট অব ন্যাশনাল সিকিউরিটি স্টাডিজ আয়োজিত অনুষ্ঠানে নেতানিয়াহু বলেন, ‘জর্দানের হাত শক্তিশালী করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের এগিয়ে আসা উচিত এবং কুর্দিদের স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার ধারণাকে সমর্থন করা উচিত। আমি মনে করি, জর্দানের মতো একটি মধ্যপন্থী, স্থিতিশীল দেশের নিজেকে রক্ষা করতে পারার মধ্যে আমাদের যৌথ স্বার্থ রয়েছে।
নেতানিয়াহু এমন এক সময় এমন মন্তব্য করলেন যখন ইসলামিক স্টেট ইন ইরাক এ্যান্ড সিরিয়া (আইসিস) নামে একটি চরমপন্থী গ্রুপের হাতে বর্তমানে ইরাকের একাধিক শহরের পতন ঘটার পর তারা এখানে জর্দানেও নিজেদের নিয়ন্ত্রণাধীন এলাকা সম্প্রসারণ করতে পারে বলে ইসরাইলী কর্মকর্তারা আশঙ্কা করছেন। আইসিসের যোদ্ধারা ইতোমধ্যেই ইরাক সীমান্তের কাছাকাছি সিরিয়ার উত্তর ও পূর্বাঞ্চলীয় দিয়ার আজ জুর, রাকা ও আলেপ্পো বিস্তৃত এলাকার ওপর নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে। নেতানিয়াহুর বক্তব্যের বিশেষ দিক ছিল তিনি ইরাকী কুর্দিদের জন্য একটি স্বাধীন রাষ্ট্রের বিষয়টাকে তিনি সমর্থন করেছেন। পর্যবেক্ষকরা জানিয়েছেন, ইসরাইল ১৯৬০ এর দশক থেকেই কুর্দিদের সঙ্গে পরোক্ষভাবে সামরিক ও গোয়েন্দা সম্পর্ক বজায় রেখেছে। ইসরাইল মনে করে সংখ্যালঘু কুর্দি জাতিগোষ্ঠীর কোন রাষ্ট্র হলে সেটি ইসরাইল ও অন্যান্য আরব রাষ্ট্রগুলোর মধ্যে বাফার জোন হিসেবে কাজ করবে। নীতিনির্ধারণীমূলক এই ভাষণে নেতানিয়াহু আরও বলেছেন, ভবিষ্যতে ফিলিস্তিনীদের সঙ্গে সমঝোতা হলেও তিনি পশ্চিম তীরে সামরিক উপস্থিতি বজায় রাখবেন। আইসিসের সম্ভাব্য আক্রমণ ঠেকাতে ইরাকের উত্তরাঞ্চলীয় কুর্দিস্তানে এখন কুর্দি নিরাপত্তা বাহিনী পেশমেরগাকে প্রস্তুত অবস্থায় রাখা হয়েছে। পরিস্থিতি যেভাবে বদলে যাচ্ছে তাতে জর্দানে যে কোন সময়ই আইসিসের জঙ্গীরা ঢুকে পড়তে পারে।

No comments:

Post a Comment