Saturday, June 28, 2014

কালসীতে বিহারিদের নিরাপত্তায় পুলিশ ক্যাম্প হচ্ছে

কালসীতে বিহারিদের নিরাপত্তায় পুলিশ ক্যাম্প হচ্ছে
যুগান্তর রিপোর্ট
প্রকাশ : ২৯ জুন, ২০১৪

মিরপুরের কালসীতে আটকেপড়া পাকিস্তানিদের (বিহারি) নিরাপত্তায় একটি পুলিশ ক্যাম্প বসানোর সিদ্ধান্ত হয়েছে। বিহারিদের নিরাপত্তার পাশাপাশি এলাকার আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে পুলিশের মিরপুর জোনের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছেন। তবে বিহারিরা বলছেন, এলাকার নিরাপত্তায় ক্যাম্প নয় পুলিশ ফাঁড়ি স্থাপন করতে হবে।
পুলিশের মিরপুর বিভাগের উপ-কমিশনার ইমতিয়াজ আহমেদ জানান, ক্যাম্প হিসেবে ব্যবহারের জন্য কালসী সড়কের পাশে খাস জমিতে একটি পরিত্যক্ত ভবন পাওয়া গেছে। সেটি সংস্কার করে ক্যাম্প হিসেবে ব্যবহারের উপযোগী করা হচ্ছে। ঈদুল ফিতরের পরপরই ক্যাম্পের কার্যক্রম চালু হবে।
তিনি জানান, কালসী বিহারি এলাকায় অনেক দিন ধরেই মাদক-অবৈধ অস্ত্র ব্যবসাসহ নানারকম অপরাধমূলক কর্মকাণ্ড ঘটছে বলে অভিযোগ রয়েছে। বিহারি বেকার যুবকদের কর্মসংস্থান না থাকায় তারা এসব অপরাধে জড়িয়ে পড়ছেন। তাই ওই বেকার যুবকদের স্বাবলম্বী করে তোলারও এ উদ্যোগ নেয়া হয়েছে। পাশাপাশি নতুন এই পুলিশ ক্যাম্প স্থাপনের ফলে ওই এলাকার অপরাধ দমন সহজ হবে। বিহারিদের নিরাপত্তাও নিশ্চিত করা যাবে।
বিহারি নেতাদের দাবি ক্যাম্পগুলোর নিরাপত্তার জন্য শুধু পুলিশ ক্যাম্প যথেষ্ট নয়। এ ব্যাপারে ওয়েলফেয়ার মিশন অব বিহারিজ (বাংলাদেশ)-এর সভাপতি মুশতাক আহমেদ জানান, ‘বিপুল সংখ্যক বিহারির নিরাপত্তায় পুলিশ ক্যাম্প দিয়ে কিছু হবে না। সত্যিকারের নিরাপত্তা দিতে হলে এখানে একটি স্থায়ী পুলিশ ফাঁড়ি বসানো প্রয়োজন। মুশতাক আহমদের মতে, ‘যেখানে ক্যাম্পটি করা হচ্ছে সেটি সরকারদলীয় লোকজনের ক্লাব। ক্লাব বন্ধ করে পুলিশ ক্যাম্প করলে তারা ফের বিহারিদের ওপর ক্ষুব্ধ হতে পারেন। এর ফলে বিহারি ক্যাম্পের নিরাপত্তা আবার বিঘিœত হতে পারে।
- See more at: http://www.jugantor.com/news/2014/06/29/116653#sthash.Twq7MtDT.dpuf

No comments:

Post a Comment