Saturday, June 28, 2014

কমলা ঝড়ের সামনে মেক্সিকো প্রাচীর

কমলা ঝড়ের সামনে মেক্সিকো প্রাচীর
ইশতিয়াক সজীব
প্রকাশ : ২৯ জুন, ২০১৪

ফুটবলে সব সময়ই পাদপ্রদীপের আলো থাকে স্ট্রাইকার ও মিডফিল্ডারদের ওপর। গোল শিকারিরাই পান নায়কের মর্যাদা। আড়ালে থেকে যান শেষ প্রহরীরা। গোল ঠেকিয়ে আলোচনায় আসা সত্যিই ভীষণ কঠিন। কিন্তু গুইলেরমো ওচোয়ার অভিধানে অসাধ্য বলে কোনো শব্দ নেই। অবিশ্বাস্য সব সেভ করে ব্রাজিল বিশ্বকাপের অন্যতম আলোচিত চরিত্র এই মেক্সিকান গোলকিপার। গ্র“পপর্বে একাই ব্রাজিলকে রুখে দেয়ার পর ভালোবেসে ভক্তরা যার নাম দিয়েছে ‘মেক্সিকান যিশু’! ব্রাজিলীয় মিডিয়ার চোখে ‘মেক্সিকান প্রাচীর’। আজ কমলা ঝড়ের সামনে পড়তে হবে সেই প্রাচীরকে। ফোর্তালেজায় বাংলাদেশ সময় রাত ১০টায় শেষ ষোলোর মহারণে মুখোমুখি হবে নেদারল্যান্ডস ও মেক্সিকো। এখন পর্যন্ত টুর্নামেন্টের সেরা আক্রমণভাগের সঙ্গে সেরা রক্ষণভাগের ধুন্ধুমার লড়াই।
গতবারের রানার্সআপ হলেও এবার ফেভারিটের তালিকায় ছিল না নেদারল্যান্ডস। কিন্তু প্রথম ম্যাচেই চ্যাম্পিয়ন স্পেনকে ৫-১ গোলে লণ্ডভণ্ড করে ডাচরা বুঝিয়ে দিয়েছে তারাও শিরোপার বড় দাবিদার। স্পেন বধের পর হারিয়েছে অস্ট্রেলিয়া ও চিলিকে। তিন ম্যাচে নয় পয়েন্ট ও দশ গোল। আর কি চাই? সাম্বার দেশে কমলা ঝড়ে মুগ্ধ ফুটবলবিশ্ব। দলের বড় দুই ভরসা আর্জেন রবেন ও অধিনায়ক রবিন ভ্যান পার্সি আছেন দুর্দান্ত ফর্মে। দু’জনই তিনটি করে গোল করেছেন। তবুও মেক্সিকোকে নিয়ে সতর্ক কমলা শিবির। প্রথম রাউন্ডে তারা যেমন সবচেয়ে বেশি গোল করেছে, মেক্সিকো তেমনি সবচেয়ে কম গোল (১) হজম করেছে। নেইমারদের বিপক্ষে ওচোয়ার বীরত্বের কথা ভুলে যাননি ভ্যান পার্সি। সতীর্থদের সতর্ক করে দিয়ে বলেছেন, ‘ভুললে চলবে না এটা নকআউটের লড়াই। মেক্সিকো নিজেদের গ্র“পে অপরাজিত ছিল এবং যথেষ্ট ভালো খেলেছে। ব্রাজিলের মতো দলও তাদের বিপক্ষে গোল করতে ব্যর্থ হয়েছে। এতেই বোঝা যায় মেক্সিকোর সামর্থ্য কতটা জোরাল।’ ২০০৮ ইউরোতেও এমন উড়ন্ত সূচনার পর রাশিয়ার এক ধাক্কায় টুর্নামেন্ট থেকে ছিটকে গিয়েছিল নেদারল্যান্ডস। সেই তিক্ত স্মৃতি মাথায় রেখে মিডফিল্ডার ওয়েসলি স্নেইডারও যথেষ্ট সাবধানী, ‘পুরনো খেলোয়াড়রা ২০০৮ ইউরোর স্মৃতি ভুলে যায়নি। সেবার হয়তো অতিআত্মবিশ্বাস আমাদের পতন ডেকে এনেছিল। এবার তাই সতর্ক থাকতে হবে।’ অনেক কাঠখড় পুড়িয়ে ব্রাজিলের টিকিট নিশ্চিত করা মেক্সিকো বিশ্বকাপে এসে যেন অন্যদল। ক্যামেরুন ও ক্রোয়েশিয়ার মতো দলকে পেছনে ফেলে দ্বিতীয় রাউন্ডে পা রেখেছে তারা। এবার ইতিহাস গড়তে চায় মেক্সিকো। দেশের বাইরে কখনও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উঠতে পারেনি কনকাকাফ অঞ্চলের দলটি। আজ নেদারল্যান্ডসকে হারিয়ে সেই গেরো খুলতে চান মেক্সিকান ফরোয়ার্ড জাভিয়ের হার্নান্দেজ। ক্রোয়েশিয়ার বিপক্ষে শেষ ম্যাচে প্রায় এক বছরের গোল খরা ঘুচিয়ে হার্নান্দেজ এখন অনেকটাই নির্ভার। প্রতিপক্ষ নেদারল্যান্ডসের কোচ লুই ভ্যান গলের অধীনেই আগামী মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডে খেলবেন। হবু কোচের নজর কাড়তে নিশ্চিতভাবেই ঝলসে উঠতে চাইবেন চিচারিতো।
একই দিনে রাত ২টায় রেসিফেতে মুখোমুখি হবে আসরের দুই চমক কোস্টারিকা ও গ্রিস। ফেভারিট তত্ত্ব অনুযায়ী কোয়ার্টার ফাইনালে দেখা হওয়ার কথা নেদারল্যান্ডস ও কোস্টারিকার। কিন্তু প্রথম রাউন্ডের অভিজ্ঞতা বলছে দেখা হতে পারে মেক্সিকো ও গ্রিসেরও!
 
- See more at: http://www.jugantor.com/first-page/2014/06/29/116614#sthash.8BbUGKX1.dpuf

No comments:

Post a Comment