Saturday, June 28, 2014

বিএনপির জোটে সাম্যবাদী দল

বিএনপির জোটে সাম্যবাদী দল

স্টাফ করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম
Decrease fontEnlarge font
ঢাকা: বিএনপির নেতৃত্বাধীন ১৯ দলীয় জোটে যোগ দিলো বাংলাদেশের সাম্যবাদী দলের (এমএল) একাংশ। শনিবার রাতে গুলশানে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে তার রাজনৈতিক কার্যালয়ে এই যোগ‍দান অনুষ্ঠান হয়। এর মাধ্যমে বিএনপির নেতৃত্বাধীনে জোট ২০ দলীয় জোটে পরিণত হলো।  

এই যোগদান উপলক্ষে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, সাম্যবাদী দল হচ্ছে একটা বাম দল। খালেদা জিয়ার নেতৃত্বাধীন ১৯ দলীয় জোটে বাম দলের যোগ দেওয়ার এ ক্ষণটি বিশেষ ক্ষণ। এ কারণেই যে এই জোটে যেমন ডান আছে তেমনি বামও রয়েছে। এ ঘটনার মধ্যদিয়ে প্রমাণ হয় খালেদা জিয়া সবারই নেত্রী।

তিনি বলেন, খালেদা জিয়া ডানের বাম, বামের ডান।

সাম্যবাদী বলের নেতাকর্মীদের ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় আন্দোলনরত ১৯ দলীয় জোটে যোগ দেওয়ায় তাদের ধন্যবাদ জানাচ্ছি। একই সঙ্গে আমরা এও মনে করছি এ জোটে সাম্যবাদী দল যোগ দেওয়ায় এ জোটের আন্দোল আরো শক্তিশালী হবে।

আওয়ামী লীগের চরিত্র কখনো বদলাবে না মন্তব্য করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া বলেন, তারা অতীতে যখন ক্ষমতায় এসেছে তখনও গুম, লুটপাট, দুর্নীতি করেছে এখনও করছে। তাদের চরিত্র বদলাবে না, আরও খারাপ হবে।
তিনি বলেন, তাদের দুর্নীতির কারণে ব্যাংকে টাকা নেই, বিদেশিরা এদেশের কোনো লোক নিচ্ছে না। তাদেরকে তাড়াতে হবে। নইলে দেশের অবস্থা আরও খারাপ হবে। 

ঈদের পর সরকার পতন আন্দোলনের হুমকি দিয়ে তিনি বলেন, আপনাদের (সাম্যবাদী) অভিজ্ঞতা এবং আমাদের (বিএনপি) আন্দোলন সংগ্রাম একসঙ্গে করে এই ‘দখলবাজ’ সরকারকে হটাতে হবে।ৎ

এর আগে রাত সোয়া ৯টায় সাম্যবাদী দলের নেতারা খালেদা জিয়ার কার্যালয়ে যান।

এদের মধ্যে ছিলেন সাম্যবাদী দলের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কমরেড সাঈদ আহমেদ, কেন্দ্রীয় নেতা কমরেড আরিফুল হক সুমন, কমরেড হানিফুল কবির, কমরেড মেজবাহ উদ্দিন মন্টু ও কমরেড কাজী মোস্তফা কামাল।

এ সময় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়াও ১৯ দলের নেতাদের মধ্যে ছিলেন- বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মোহাম্মদ ইব্রাহিম, এনপিপি এর চেয়ারম্যান শেখ শওকত হোসেন নীলু, খেলাফত মজলিসের চেয়ারম্যান মওলানা মোহাম্মদ ইছাহাক, এনডিপি এর চেয়ারম্যান খন্দকার গোলাম মূর্ত্তজা, বাংলাদেশ ন্যাপ এর চেয়ারম্যান জেবেল রহমান গানি, বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরান, জামায়াত ইসলামীর কর্ম পরিষদ সদস্য মওলানা আব্দুল হালিম, বাংলাদেশ ডেমোক্রেটিক লীগের সাধারণ সম্পাদক সাইফুদ্দিন মনি, জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপার সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান আব্দুল লতিফ নিজামী, বিজেপির চেয়ারম্যান আন্দালিব রহমান পার্থ ও বাংলাদেশ ইসলামীক পার্টির চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুল মোবিন।

এর আগে, গত ৩ জুন খালেদার সঙ্গে বৈঠক করেন সাম্যবাদী দলের নেতারা।

বামপন্থি সাম্যবাদী দল শুরু থেকেই আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলে আছে। দলটির নেতা দিলীপ বড়ুয়া বিগত আওয়ামী লীগ সরকারের শিল্পমন্ত্রী ছিলেন। সম্প্রতি দলটির কেন্দ্রীয় নেতৃত্বে মতবিরোধ দেখা দেওয়ায় কয়েকজনকে বহিষ্কার করা হয়।

বাংলাদেশ সময়: ২১৩৪ ঘণ্টা, জুন ২৮, ২০১৪
- See more at: http://www.banglanews24.com/beta/fullnews/bn/303168.html#sthash.0CrCCyqj.dpuf

No comments:

Post a Comment