Sunday, June 29, 2014

চাই কালো টাকার খোঁজ, চিঠি গেল সুইত্জারল্যান্ডে

চাই কালো টাকার খোঁজ, চিঠি গেল সুইত্জারল্যান্ডে

black
এই সময় ডিজিটাল ডেস্ক: কালো টাকার হদিস জানতে সুইস সরকারকে চিঠি দিল ভারতীয় অর্থমন্ত্রক। বিভিন্ন সুইস ব্যাঙ্কে কোন কোন অ্যাকাউন্টে কত টাকা রয়েছে তার বিস্তারিত তথ্য দ্রুত জানার উদ্যোগ নিল কেন্দ্র।

সুইস ব্যাঙ্কগুলিতে 'কালো টাকা' রেখেছে এমন সন্দেহভাজন ভারতীয় নাগরিকদের তালিকা স্বতঃপ্রণোদিত হয়ে ভারতের হাতে তুলে দেওয়ার কথা সুইস সরকারের এক আধিকারিক জানানোর পরই তত্‍পর হয়ে উঠেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক৷

দ্বিপাক্ষিক চুক্তি এবং আন্তর্জাতিক কূটনীতি মেনে পারস্পরিক আলোচনার ভিত্তিতে ব্যাঙ্ক এবং অ্যাকাউন্ট সম্পর্কীয় তথ্য জানতে আগ্রহী ভারত। চিঠিতে এই কথা উল্লেখ করা হয়েছে। সুইত্জারল্যান্ডের আইন অনুযায়ী, সে দেশের ব্যাঙ্কে ব্যক্তি বিশেষের অ্যাকাউন্ট সম্পর্কে কোনও রকম তথ্য কাউকে জানানো হয় না। তবে সুইত্জারল্যান্ড সেক্রেটারিয়েটের এক মুখপাত্র জানিয়েছেন, ভারতের সঙ্গে কালো টাকা উদ্ধারে তারা সহযোগিতা করবে। এর জন্য অর্থমন্ত্রকের সঙ্গে যোগাযোগও রাখছেন তাঁরা।

কথায় আছে, 'আশায় মরে চাষা'। দীর্ঘ দিন ধরে এই ইস্যুকে সামনে রেখে অনেক রাজনৈতিক দল নির্বাচনের বৈতরণী পার করেছে। কিন্তু জনগণ যে তিমিরে ছিল সেখানেই। নতুন উদ্যোগ কতটা ফলপ্রসূ হয় তার অপেক্ষায় রয়েছে গোটা দেশ।

No comments:

Post a Comment