Sunday, June 29, 2014

আর টাইব্রেকার চায় না ব্রাজিল

আর টাইব্রেকার চায় না ব্রাজিল
খায়রুল আমিন তুহিন
প্রকাশ : ৩০ জুন, ২০১৪
ফুটবল দেবতা আসলে ব্রাজিলিয়ান! এমনটা ভাবতেই পারেন ব্রাজিলিয়ানরা। নইলে চিলির বিপক্ষে যে পরিস্থিতিতে তারা পড়ল, সেখান থেকে কি এমনি এমনি উদ্ধার মিলল! তবে এভাবেও কেউ শক্তিশালী হতে পারে। ভুল থেকে শিক্ষা নেয়ার মতো। ব্রাজিলিয়ানরা আর তাই টাইব্রেক বা পেনাল্টি শুট আউটের পরীক্ষায় পড়তে রাজি নয়। অন্তত এই বিশ্বকাপে তো নয়ই। স্বদেশে এটা যে তাদের হেক্সা বা ষষ্ঠ বিশ্বকাপ জয়ের মিশন!
বেলো হরিজন্তের এস্তাদিও মিনেইরোর ম্যাচ। ৯০ মিনিটে ১-১। ব্রাজিলের ডেভিড লুইজ ও চিলির আলেক্সিস সানচেজ স্কোরার। ১২০ মিনিটেও সেই ১-১। এরপর ১১৮ মিনিটে ব্রাজিলের কানের পাশ দিয়ে গুলি চলে যাওয়ার মতো অবস্থা। পিনিলার শট ক্রসবারে না লাগলে চিলিয়ানরা উল্লাসে মাতে। গোলকিপার সিজার হার মেনেছিলেন। বড্ড বাঁচা বেঁচে গেছে ব্রাজিল। শেষে সিজারই ব্রাজিলের বিশ্বকাপ জয়ের স্বপ্নটা তার দুই হাতে ধরে রাখলেন। যে স্বপ্ন প্রায় ফস্কেই যাচ্ছিল! টাইব্রেকে ৩-২ গোলের জয়। যাতে দুটি শট রুখে দেয়ার নায়ক হলেন সিজার। ১৯৯৮ ও ২০১০-এর মতো এবারও চিলির বিশ্বকাপ শেষ। আর তা আবারও শেষ ষোলোতে ব্রাজিলের কাছেই হেরে।
এমন রুদ্ধশ্বাস, রোমাঞ্চকর পরিস্থিতির শেষটা ব্রাজিলের জন্য মুক্তির আনন্দ। ভাগ্যের অপার সহায়তা পাওয়ার সৌভাগ্য। ব্রাজিলের কোচ লুই ফিলিপ স্কলারি তাই আরও সতর্ক কণ্ঠেই বলেন, আমাদের এর ওপর দাঁড়িয়েই গড়ে উঠতে হবে। এভাবে জিতলে দল আরও শক্ত হয়। খেলোয়াড়রা প্রশংসা পাওয়ার মতো কাজই করেছে। তবে এই পেনাল্টি শুট আউট জয় আমাদের অনেক কিছুই বলে গেল। জানিয়ে গেল আমাদের এগিয়ে যাওয়ার অদম্য বাসনার কথাও।
পেনাল্টির প্রথম দুটি শট সিজার রুখে দিয়েছেন। আর চিলির পঞ্চম শটটা লেগেছে সাইড বারে। ব্রাজিলিয়ান উইলিয়ান বাইরে মেরেছেন। হাল্কের শট রুখেছেন গোলরক্ষক ব্রাভো। পঞ্চম শটে নেইমার গোল করার পর চিলি করেছে মিস। এসেছে জয়। তবে এই জয়ের আসল নায়ক সিজার এদিন ভেসে গেছেন আবেগে। চার বছর আগে কেঁদেছিলাম। এবার আবার কাঁদলাম। তবে এবার কাঁদছি সুখে। মানুষ তো আর জানে না আমি কি অবস্থার মধ্য দিয়ে গেছি। ২০১০ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের কাছে ২-১ গোলে হেরেছিল ব্রাজিল। দোষ দেয়া হয়েছিল সিজারকে। সেই কষ্ট তার এখানে ঘুচল, ব্রাজিলের মানুষের জন্য এই জয় দরকার ছিল। ব্রাজিল উৎসবে মাতুক এমনটাই দেখতে চাই। আর তিন ধাপ বাকি। তবে আর পেনাল্টি শুট আউট চাই না। আমাদের পরিবার-পরিজনের হার্টের সমস্যা হয়ে যাবে।
তিন ধাপ বলতে কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনাল। তবে আগে শেষ আট তো পেরুতে হবে। শুক্রবারের কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের প্রতিপক্ষ জেমস রদ্রিগেজের কলম্বিয়া। যুবা প্লেমেকার জেমসের জোড়া গোলে উরুগুয়েকে ২-০-তে হারিয়ে শেষ আটে এসেছে কলম্বিয়া। ইতিহাস গড়েছে তারা কোয়ার্টার ফাইনালে উঠেই। ৫ গোল হয়েছে ২২ বছরের জেমসের। গ্র“পপর্বে ৩ ম্যাচে শতভাগ জয়ের সাফল্য কলম্বিয়ার। উরুগুয়ের বিপক্ষেও ফেভারিটের মতো জিতেছে। চিলির বিপক্ষে টাইব্রেকে যাওয়ার ম্যাচ ব্রাজিলের অনেক ভক্তকে ফেলে দিয়েছে দুশ্চিন্তায়। কোচ স্কলারি কোয়ার্টার ফাইনালে সরাসরি জয় চান। কিন্তু বোঝাই যাচ্ছে, কলম্বিয়ার বিপক্ষে কাজটা সহজ হবে না মোটে! এএফপি/ওয়েবসাইট।
- See more at: http://www.jugantor.com/first-page/2014/06/30/116986#sthash.eEHdaYMt.dpuf

No comments:

Post a Comment