Sunday, June 29, 2014

লিভ-ইনের পর ধর্ষণের অভিযোগে তত্‍‌ক্ষণাত্‍‌ গ্রেপ্তারি নয়

লিভ-ইনের পর ধর্ষণের অভিযোগে তত্‍‌ক্ষণাত্‍‌ গ্রেপ্তারি নয়

arrest
এই সময় ডিজিটাল ডেস্ক: এবার বিয়ের প্রতিশ্রুতি দিয়ে সহবাসের মামলায় তত্‍‌ক্ষণাত্‍‌ অভিযুক্ত ব্যক্তিকে গ্রেপ্তার করা যাবে না। দিল্লি পুলিশের তরফে জানানো হয়েছে, কোনও এসএইচও মহিলার অভিযোগ দায়ের করবেন ঠিকই। কিন্তু অভিযুক্তকে গ্রেপ্তার করার আগে জয়েন্ট কমিশনারের অনুমতি অনিবার্য। সকল এসএইচও-কে এই নির্দেশ দেওয়া হয়েছে।

এই পদক্ষেপ কেন? পুলিশ সূত্রে খবর, নির্ভয়া মামলার পর ধর্ষণের মামলা বৃদ্ধি পেয়েছে। গত বছর দিল্লিতে ১৩০০-র বেশি ধর্ষণের মামলা দায়ের হয়। তবে অন্যান্য বছরে এই সংখ্যা গড়ে ৫০০ থাকত। আবার বেশ কয়েকটি মামলায় যুবতীরা পুলিশকে জানিয়েছিলেন যে, বিয়ের প্রতিশ্রুতি পেয়ে নিজের সহমতিতেই শারীরিক সম্পর্ক গড়ে তুলতেন তাঁরা। কিন্তু সেই সম্পর্ক ভেঙে যাওয়ার পর ধর্ষণের অভিযোগ আনতেন।

শুক্রবারই সুপ্রিম কোর্টও উদ্বেগ প্রকাশ করে প্রশ্ন করেছিল যে, ভালোবাসার সম্পর্ক ভেঙে যাওয়ার পর কি পুরুষের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনা যায়।

কেস স্টাডি
দিল্লির কালকাজি থানায় গণধর্ষণের তদন্তে নেমে পুলিশ জানতে পারে মিথ্যা অভিযোগ দায়ের করা হয়েছে। এর পরই অভিযোগকারিণীর বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের জন্য এফআইআর করা হয়। অন্য দিকে নেব সরায় থানায় ধর্ষণের অভিযোগে গ্রেপ্তারের পর ১৫ দিনের জেলও খাটেন এক যুবক। তদন্ত এগোলে জানা যায়, যে দিন এবং যে সময়ে ধর্ষণ করা হয়েছিল বলে অভিযোগ আনা হয়, সে দিন এবং সে সময়ে ওই ব্যক্তি নিজের অফিসে ছিলেন। অফিসের সিসিটিভি ফুটেজ দেখে তার প্রমাণও পাওয়া গিয়েছে।

No comments:

Post a Comment