Sunday, June 29, 2014

লড়াইয়ে পিছু হটছে ইরাকি সেনা

লড়াইয়ে পিছু হটছে ইরাকি সেনা
যুগান্তর ডেস্ক
প্রকাশ : ৩০ জুন, ২০১৪
তিকরিত শহর পুনর্দখল করে সেখানে পূর্ণনিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত করেছে ইরাকি সেনারা। শনিবার ইরাকি সেনাবাহিনীর এমন ঘোষণার পর সেনা অবস্থান লক্ষ্য করে জঙ্গি হামলা শুরু করে আল কায়দা মাদদপুষ্ট দ্য ইসলামিক স্টেট ইন ইরাক অ্যান্ড দ্য লিভ্যান্ট (আইএসআইএল)। জঙ্গিগোষ্ঠীর প্রচণ্ড প্রতিরোধ লড়াইয়ের মুখে কাছাকাছি একটি শহরে পিছু হটেছে বলে রোববার আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে বলা হয়েছে। আলজাজিরা, বিবিসি, এএফপি, রয়টার্স।
সরকারি সেনারা শনিবার শহরটিতে ট্যাংক, সশস্ত্র যান এবং বিমান হামলা শুরু করে। লড়াইয়ে দুপক্ষেই ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং সেনাদের ২৫ কিলোমিটার দক্ষিণে দিজলায় পিছু হটতে হয়েছে বলে জানিয়েছে প্রত্যক্ষদর্শীরা।
সুন্নি বিদ্রোহীরা ১১ জুনে তিকরিত শহর দখল করেছে। শনিবার নিরাপত্তা বাহিনী এবং তিকরিত দখলে রাখা বিভিন্ন শসস্ত্র লোকজনের মধ্যে তুমুল লড়াই হয়েছে।
নিরাপত্তা বাহিনী বিমান হামলার সঙ্গে সঙ্গে ট্যাংক ও সশস্ত্র যান ব্যবহার করে বড় ধরনের হামলা চালিয়েছে এবং দুপক্ষেই হতাহতের ঘটনা ঘটেছে।
আইএসআইএল গুলি করে একটি হেলিকপ্টার ভূপাতিত করেছে এবং এর পাইলটকে গ্রেফতার করেছে। তাছাড়া, শহর পুনর্দখলের লড়াইয়ে বিভিন্ন জায়গায় পাতা বিস্ফোরণের কারণে ইরাকি বাহিনীর অভিযান বাধাগ্রস্ত হয়েছে।
জঙ্গি দমনে বাগদাদে রুশ বিমান
আল কায়দা সংশ্লিষ্ট সুন্নি জঙ্গিদের দমনে রাশিয়ার কাছ থেকে কেনা যুদ্ধবিমানের প্রথম চালান শনিবার ইরাকে এসে পৌঁছেছে। ইরাকের নিরাপত্তা কর্মকর্তাদের বরাতে রোববার বিবিসি অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, রাশিয়ায় ব্যবহৃত পাঁচটি সুখোই যুদ্ধবিমান কয়েকদিনের মধ্যে অভিযানে নামবে। এছাড়া রাশিয়া থেকে আরও যুদ্ধবিমান আসছে। ইরাক ও রাশিয়ার মধ্যে ৫০ কোটি মার্কিন ডলার সমমূল্যের সামরিক চুক্তির আওতায় যুদ্ধবিমানগুলো কিনেছে বাগদাদ। আইএসআইএল জঙ্গিদের দমনে বিমানগুলো ব্যবহার করবে ইরাক সরকার। ইরাকের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভাষ্য, জঙ্গি বিমানগুলো এসইউ-২৫ মডেলের। তবে রুশ বিশেষজ্ঞরা বলেছেন, রাশিয়া এসইউ-৩০ মডেলের বিমান পাঠিয়েছে। ইরাকে সুন্নি জঙ্গিদের একের পর এক শহর দখলের পরিপ্রেক্ষিতে ইতিমধ্যে দেশটিতে প্রায় ৩০০ জন সামরিক উপদেষ্টা মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র। এছাড়া বাগদাদের আকাশে টহল দিচ্ছে মার্কিন অস্ত্রবাহী চালকবিহীন বিমান (ড্রোন)। পেন্টাগনের কর্মকর্তাদের বরাত দিয়ে বিবিসি জানায়, ইরাকে অবস্থানরত মার্কিন সামরিক উপদেষ্টাদের সুরক্ষা দিতে এই ড্রোন মোতায়েন করা হয়েছে। ১১ জুন দেশটির প্রয়াত প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের শহর তিকরিতের দখল নেয় জঙ্গিরা।
ভারতীয়দের নিরাপত্তায় যুদ্ধজাহাজ পাঠাল দিল্লি
যুদ্ধকবলিত ইরাকে অবস্থানরত ভারতীয় নাগরিকদের নিরাপত্তার জন্য পারস্য উপসাগরে যুদ্ধজাহাজ পাঠিয়েছে নয়াদিল্লি।
নৌবাহিনীর বরাত দিয়ে দেশটির গণমাধ্যমে প্রকাশিত খবরে বলা হয়েছে, যুদ্ধজাহাজ আইএনএস মহীশূর পারস্য উপসাগরে পৌঁছে গেছে এবং পরবর্তী নির্দেশের জন্য অপেক্ষা করছে। নৌবাহিনীর আরেকটি যুদ্ধজাহাজ আইএনএস তারকাশ এডেন উপসাগরে পৌঁছে অবস্থান করছে। প্রয়োজনে সেই যুদ্ধজাহাজটিকে প্রস্তুত থাকতে বলা হয়েছে।
- See more at: http://www.jugantor.com/ten-horizon/2014/06/30/117008#sthash.wXqMsNnm.dpuf

No comments:

Post a Comment