Saturday, June 28, 2014

শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা শুরু আজ

শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা শুরু আজ
স্টাফ রিপোর্টার ॥ হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের ঐতিহ্যবাহী রথযাত্রা আজ রবিবার থেকে শুরু হচ্ছে। প্রতিবছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথাযাত্রা শুরু হয়। এর ৯ দিনের মাথায় অনুষ্ঠিত হয় উল্টো রথযাত্রা। এবারের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হবে আগামী ৯ জুলাই।
রথযাত্রা একেক অঞ্চলে একেক নামে পরিচিত। শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রার প্রচলন পুরী জগন্নাথ দেবের মন্দির থেকে। বাংলাদেশেও রথযাত্রা হিন্দুদের একটি পবিত্রতম ধর্মীয় উৎসব। ঢাকার উপকণ্ঠে ধামরাইয়ে এ রথযাত্রা যশোমাধবের রথযাত্রা নামে উপমহাদেশ বিখ্যাত। গাজীপুরের জয়দেবপুরে এই রথযাত্রা মাণিক্যমাধবের রথযাত্রা নামে পরিচিত। ভারতের উড়িষ্যা রাজ্যের যশোমাধবের রথযাত্রা ও মহেশের জগন্নাথদেবের রথযাত্রাও উপমহাদেশ বিখ্যাত। ভারতের পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে রথযাত্রার ব্যাপক প্রচলন রয়েছে।
সনাতন ধর্মাবলম্বীদের মতে, জগন্নাথ দেব হলে জগতের নাথ বা অধীশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাঁকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে রথযাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।
বর্ণাঢ্য সাজে তিনটি বিশাল রথে জগন্নাথ দেশ, শুভদ্রা ও বলরামের প্রতিকৃতিসহ পুরান ঢাকার স্বামীবাগের আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) থেকে শোভাযাত্রা বের হবে বেলা ৩টায়। বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞের মাধ্যমে রথ উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হবে। শোভাযাত্রাসহ রথ তিনটি টেনে টিকাটুলি, ইত্তেফাক মোড়, শাপলা চত্বর, দৈনিক বাংলা, পুরানা পল্টন, প্রেসক্লাব, দোয়েল চত্বর, টিএসসি, জগন্নাথ হলের সামনে দিয়ে পলাশী হয়ে ঢাকেশ্বরী মন্দিরে নিয়ে যাওয়া হবে।
প্রতিবারের মতো এবারও দেশের সবচেয়ে বড় রথযাত্রাটি হবে মানিকগঞ্জের ধামরাইয়ে। আর ইসকন স্বামীবাগ আশ্রমের উদ্যোগে রাজধানীর সবচেয়ে বড় রথযাত্রাটি বের হয়। রথযাত্রা উপলক্ষে ঢাকেশ্বরী মেলা প্রাঙ্গণসহ দেশের বিভিন্নস্থানে নানা ধর্মীয় আয়োজন ও মেলা শুরু হয়েছে। বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে রয়েছে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্রসাদ বিতরণ, আলোচনাসভা, পদাবলী কীর্তন, আরতি কীর্তন, ভাগবত কথা, সাংস্কৃতিক অনুষ্ঠান, শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, ধর্মীয় চলচ্চিত্র প্রদর্শন ও ধর্মীয় নাটক মঞ্চায়ন। শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উপলক্ষে সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন। এছাড়া বাংলাদেশ পুজো উদযাপন পরিষদ, মহানগর সার্বজনীন পুজো কমিটির নেতৃবৃন্দও দেশবাসীকে রথযাত্রা উৎসবের শুভেচ্ছা জানিয়েছেন।

শ্রী শ্রী জগন্নাথ জিঁউ ঠাকুর মন্দির
শ্রী শ্রী জগন্নাথ জিঁউ ঠাকুর মন্দির পরিচালনা কমিটির উদ্যোগে আজ রবিবার শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা থেকে ৭ জুলাই পুনঃরথযাত্রা পর্যন্ত ৯ দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। অনুষ্ঠান উদ্বোধন করবেন, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এমপি রথটান উদ্বোধন করবেন স্বামী গুরু সেবানন্দ মহারাজ, রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশন, ঢাকা। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন হাজী মোঃ সেলিম, এমপি পঙ্কজ দেবনাথ, এমপি ও এ্যাডভোকেট কাজী ফিরোজ রশীদ এমপি। রথযাত্রা পথ নির্দেশ-তাঁতী বাজার, কোতোয়ালি রোড, ইসলামপুর, পাটুয়াটুলী, সদরঘাট মোড়, জনসন রোড, রায়সাহেব বাজার মোড়, ইংলিশ রোড হয়ে পুনরায় তাঁতীবাজার এসে শেষ হবে।
http://allbanglanewspapers.com/janakantha/

No comments:

Post a Comment