Thursday, May 8, 2014

নমোয় 'প্রখর' মমতাকে 'নরম' বার্তা রাগার

নমোয় 'প্রখর' মমতাকে 'নরম' বার্তা রাগার
campaign
এই সময় ডিজিটাল ডেস্ক - হালফিলে প্রতিটি জনসভাতেই বিজেপি প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদীকে আক্রমণের মূল নিশানা বানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ব্যতিক্রম হল না বৃহস্পতিবারও। এদিন ব্যারাকপুর লোকসভা কেন্দ্রের অন্তর্গত টিটাগড়ে তৃণমূল প্রার্থী দীনেশ ত্রিবেদীর হয়ে নির্বাচনী প্রচারে এসে তাঁর স্বভাবসিদ্ধ ভঙ্গীতে মোদীকে আক্রমণ করেন মমতা। বিজেপির বিরুদ্ধে মোদীর নামে বেআইনি ভাবে টাকা তোলারও অভিযোগ করেন তিনি।

একাধিক জনসভায় এ রাজ্যে মহিলাদের নিরাপত্তাহীনতার অভিযোগ এনেছেন নরেন্দ্র মোদী। তাঁর রাজ্যে মহিলারা কতটা সুরক্ষিত তার উদাহরণও দিয়েছেন। এদিন সেই কথার সূত্র ধরেই মোদীকে কটাক্ষ করেন মমতা। মোদীকে 'দাঙ্গাবাবু' নামে অভিহিত করে তৃণমূল নেত্রীর অভিযোগ, "উনি তো মহিলাদের সম্মান দিতেই জানেন না। মহিলারা মোদীকে ভয় পান।" বাংলাদেশী অনুপ্রবেশকারীদের সম্পর্কে মোদীর বক্তব্যের বিরুদ্ধেও এদিন সরব হয়েছেন মমতা। বিভাজনের রাজনীতি তিনি বরদাস্ত করবেন না বলে এদিনও জানিয়েছেন মুখ্যমন্ত্রী। বলেছেন, রাজ্য থেকে কাউকেই তাড়াতে দেবেন না। পাশাপাশি বিজেপি মোদীর নামে বেআইনি ভাবে টাকা তুলছে বলেও এদিন অভিযোগ করেছেন তিনি। 'মোদী ফর পিএম ফান্ড' গঠন করে বিজেপি টাকা তুলছে বলে অভিযোগ তাঁর। এ বিষয়ে নির্বাচন কমিশনে অভিযোগ করবেন বলে জানিয়েছেন তিনি।

রাজ্যে এদিন দু-টি জায়গায় জনসভা করেন কংগ্রেসের ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধীও। ডেবরায় কংগ্রেস প্রার্থী মানস ভুঁইঞার হয়ে প্রথমে সভা করেন তিনি। পরে কলকাতায় শহিদ মিনারেও জনসভা করেন রাহুল। ইউপিএ সরকারের গত দশ বছরের সাফল্যের খতিয়ান দেওয়ার পাশাপাশি আক্রমণ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেও। এ রাজ্যে পরিকল্পনাহীনতার জন্য শিল্প নেই বলে জানিয়েছেন তিনি। আর রাজ্যে শিল্পের অভাবই ক্রমবর্ধমান বেকার সমস্যার কারণ বলে দাবি তাঁর। কংগ্রেস নির্বাচনে জিতে টানা তৃতীয়বার ক্ষমতায় আসলে দিল্লি থেকে কলকাতা পর্যন্ত ইস্ট-ওয়েস্ট করিডর করার আশ্বাস দেন তিনি। মেদিনীপুরে শিল্প গঠনের প্রতিশ্রুতি দেন। রাজ্যে নারীদের সুরক্ষা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন রাহুল গান্ধী। দিদি ক্ষমতায় এসে কিছুই করেনি বলে কটাক্ষ রাহুলের। মমতার প্রতি আক্রমণে তুলেছেন টেট-কেলেঙ্কারি ও সারদা প্রসঙ্গও।

শহিদ মিনারের সভায় একই কথার পুনাবৃত্তি করেন রাহুল। তবে মমতা বন্দ্যোপাধ্যায় প্রসঙ্গে এখানে কিছুটা নরম হতে দেখা যায় তাঁকে। বলেন, "আমার সঙ্গে মমতাদির পুরনো সম্পর্ক। আমার বাবার সঙ্গে মমতাজি কাজ করতেন। ওর বিষয়ে বলতে গেলে রেগে নয়, ভাল ভাবেই বলি। উনি প্রথমে কংগ্রেসে ছিলেন। আমার ভাষায় আপনার জন্য রাগ নেই দিদি। কিন্তু মমতা-মোদীর ভাষণ শুনুন। ওঁদের ভাষণে শুধুই রাগ। মোদীজিকে তো আর বোঝাতে পারব না। কিন্তু দিদির মন পরিস্কার। ওঁকে বোঝানো যেতে পারে। "

No comments:

Post a Comment