Friday, May 30, 2014

উত্তমবাবুর নাতবউ

উত্তমবাবুর নাতবউ

anindita
তাই বলে 'চাপ' বোধ করেন না৷ কারণ বর বড় ভালো৷ তবে, শাশুড়ি বড্ড কুঁড়ে করে দিয়েছেন- এই যা দুঃখ৷ তাই কি গোরব চট্টোপাধ্যায়ের স্ত্রী এখন প্ল্যান করছেন কামব্যাকের? কিন্তু বলছেন গৌরব চট্টোপাধ্যায়ের সঙ্গে জুটি বাঁধবেন না৷ উত্তমকুমার-গৌরীদেবীর ছবির সামনে বসা অনিন্দিতা বসু-র কাছ থেকে তেমনই আভাস পেলেন ভাস্বতী ঘোষ

অন্য সময়: গত বছর এই দিনে ঋতুপর্ণ ঘোষ চলে গিয়েছিলেন৷ আপনাকে 'ঝিনুক' ('গানের ওপারে' ধারাবাহিকের সাংবাদিক চরিত্র) করে দিয়ে...

অনিন্দিতা: জানেন, 'গানের ওপারে'-র জন্য কোনও অডিশন হয়নি আমার৷ একদিন লুক টেস্ট হল৷ তারপর শ্যুটিং-এর প্রথম দিন৷ আমি আর ইন্দ্রাশিস (রায়) বসে আছি৷ ঋতুদা' ডাকল৷ বলল, 'আয় ক্রিপ্টটা পড়ে নে৷' আমি পড়তে লাগলাম৷ কিছুক্ষণ পর ঋতুদা'র দিকে তাকালাম৷ দেখি ঋতুদা' মুখ হা করে আমার দিকে তাকিয়ে আছে৷ বলল, 'তুই কি এইভাবে বাংলা বলিস?'

অন্য সময়: ভয় পেলেন না হাসি পেল?

অনিন্দিতা: তখন আমি কী বলব বুঝতে পারছি না৷ ভয়ও করছে, হাসিও পাচ্ছে৷ একটা সিরিয়াস মুখ নিয়ে ঋতুদা'কে বললাম আমি তো মুম্বই থেকে৷ আমার বাংলাটা এরকমই৷ শুনে বলল, 'দাঁড়া'৷ একটা দৃশ্য লিখল, তাতে ছিল যে আমার চরিত্র লখনৌতে বড় হয়েছে৷ যাতে দর্শক বুঝতে পারেন, কেন আমার চরিত্রের বাংলাটা তত সড়গড় নয়!

অন্য সময়: 'গানের ওপারে' আপনাকে যে জনপ্রিয়তা দিল, অভিনেত্রী হিসেবে, তাতে পর-পর বেশ কয়েকটা ছবির অফার এল৷ সেই সময়ই সই করা একটা ছবি 'খাসি কথা'৷

অনিন্দিতা: যুধাজিত্‍‌ (পরিচালক যুধাজিত্‍ সরকার) স্যার যেদিন ডাকলেন, গিয়ে বসেছি৷ আমায় বললেন ছবিটায় নাসিরুদ্দিন শাহ-ও আছেন৷ আমি সেই শুনে ওখানেই আটকে গিয়েছি৷ বলেই ফেললাম, স্যার আমি ছবিটা করছি৷ গল্প জানতে চাই না!

অন্য সময়: তারপর সোজা খিদিরপুরের বক্সিং ক্লাসে তো?

অনিন্দিতা: (হেসে) যখন শুনলাম আমি যে চরিত্র করছি তার জন্য বক্সিং শিখতে হবে, প্রথমে তো ভয় হল৷ তারপর উত্তেজনা৷ ১৫ দিনের ওয়ার্কশপ করলাম খিদিরপুরের বক্সিং ক্লাসে৷ বুঝলাম, বক্সিং মানে শুধু একটা পাঞ্চ মারলাম, একদমই ওরকম নয়৷ একটা টেকনিক রয়েছে৷ সঙ্গে সাংঘাতিক পাওয়ার দরকার৷

অন্য সময়: একজন অভিনেত্রী হতে গেলে যতটা দরকার?

অনিন্দিতা: আমি সত্যি ক্যামেরার সামনে কাজ করতে চাইনি৷ গ্র্যাজুয়েশনের পর মুম্বই ছাড়ব ভাবলাম৷ মা তখন একমাত্র কলকাতা আসতেই অনুমতি দিল৷ এখানে এসে ক্যামেরার পেছনে কাজ করছিলাম, এমন সময়ই অডিশন দিলাম৷ রবি স্যারের (ওঝা) ভালো লেগে যায়৷ তারপর 'বউ কথা কও' করলাম৷

অন্য সময়: আপনি তো ব্যবসাও করতে পারতেন? আপনার কাকা অঞ্জন চট্টোপাধ্যায় বিখ্যাত ফুড চেন-এর মালিক৷

অনিন্দিতা: না না৷ ওটা একেবারেই ওঁর নিজের৷

অন্য সময়: মানে, আপনার রান্নায় ন্যাক নেই!

অনিন্দিতা: আমার শাশুড়িকে জিজ্ঞেস করুন না৷ গত দেড় বছরে একবারও কিচেনে গিয়ে রান্না করিনি৷ বরং আমি ছবি আঁকি৷ যখন হতাশ লাগে, জীবনে কিছুই আর ভালো লাগে না, তখন পেইন্টিং করি৷

অন্য সময়: কোনও বড় হতাশাই কি আপনার টলিউড থেকে সরে যাওয়ার কারণ? আপনি কিন্তু বিয়ের ঠিক পরেই উধাও হয়ে গেলেন সবকিছু থেকে!

অনিন্দিতা: আমি গত চার বছরে পাঁচটা সিরিয়াল আর পাঁচটা ছবি করেছি৷ তাই মানসিকভাবে নিঃস্ব হয়ে গিয়েছিলাম৷ সিদ্ধান্ত নিয়েছিলাম বছর খানেকের কর্মবিরতিতে যাব৷

অন্য সময়: কিন্তু সকলে তো বলে ওটা কর্মবিরতি ছিল না৷ আপনি ঠিক করেন আর কাজ করবেন না৷ পরে মত পাল্টান!

অনিন্দিতা: না৷ আসলে অনেকে তখনই মনে করেছে আমি বিয়ের পর কাজ করতে চাই না৷ এটা কর্মবিরতি সেটা বুঝতে অসুবিধে হয়েছে৷ কিন্তু আমি বিবাহিত জীবনের প্রথম বছরটা এনজয় করতে চাইছিলাম৷ শেপ-এ ফিরতে চাইছিলাম৷ কারণ বিয়ের সময় তো এক্সারসাইজ হচ্ছিল না৷ এক বছরের ব্রেক নিয়ে, মাথাটা পরিষ্কার করে এবার ফিরলাম৷

অন্য সময়: বিরতিতে ছবি ছাড়লেন কি? সেটাও তো হতাশার জন্ম দিতেই পারে৷

অনিন্দিতা: একটাই ছবি৷ 'গুলাব গ্যাং'৷ সৌমিক সেন অফার করেছিলেন, মাধুরীর (দীক্ষিত) গ্যাং-এ একটি চরিত্রের জন্য৷ কিন্তু বললেন জানুয়ারিতে শ্যুট৷ আমি বললাম, জানুয়ারিতে আমার বিয়ে!

অন্য সময়: বিয়ের ঠিক আগে আপনি আর গৌরব জুটি বেঁধে যে ধারাবাহিক করলেন, সেটা কিন্তু ফ্লপ!

অনিন্দিতা: তাই তো আমি আর ও ঠিক করেছি, আমরা একসঙ্গে কোনওদিন কাজ করব না৷ হয়তো আমাদের অফ স্ক্রিন রসায়ন আছে৷ কিন্তু অন স্ক্রিন সেটা ফুটে ওঠে না! তারপর যদিও গৌরব আমার চেয়ে বয়সে বড়, কিন্ত্ত স্ক্রিনে দেখলে মনে হয় আমি ওর চেয়ে বড়৷ এখন টেলিভিশনে নায়িকা আর কী করে নায়কের থেকে বড় হতে পারে!

অন্য সময়: বর-বউ আলোচনা করতেন যে আপনাদের ধারাবাহিকের রেটিং উর্ধ্বমুখী নয়?

অনিন্দিতা: আমরা দুঃখ পেয়েছিলাম, যে ধারাবাহিকের রেটিং ভালো নয়৷ আমি সিরিয়ালটা করতে রাজি হয়েছিলাম এটা ভেবে যে আমি ওর নায়িকা হব৷ কিন্তু শেষ অবধি আমায় ওর বউদি বানানো হল! সেটায় তো খারাপ লাগা ছিলই৷

অন্য সময়: গৌরব চট্টোপাধ্যায়ের সঙ্গে আপনার সম্পর্ক এই ধারাবাহিক শুরু হওয়ার অনেক আগে থেকেই৷ কিন্তু যখন বিয়ের পিঁড়িতে বসলেন, চাপটা একলাফে বেড়ে গেল তো অনেকটা?

অনিন্দিতা: চাপ তো আছে৷ উত্তমকুমারের পরিবার, সেই নামের জন্য৷ কিন্তু গৌরবের ফ্যামিলি এত সিম্পল, আর লাভিং, ওদের জীবনযাত্রায় আমি কখনও সেটা বুঝতে পারি না৷ বাইরে থেকে লোকেরা অবশ্যই ভাবে, ও বাবা উত্তমকুমারের পরিবার, কিন্তু ভেতরে এই ড্রয়িংরুমে বসে আমি সেটা অনুভব করি না৷ তাই বাড়ির মধ্যে চাপ নেই৷

অন্য সময়: কিন্তু লোকসমাজে?

অনিন্দিতা: বাইরে গেলেই 'ওই তো উত্তমকুমারের নাতির বউ'! কিন্তু ঠিক আছে৷ এমনিতে হয় না৷ তবে বিয়ের সময় খুব চাপ হয়েছিল৷ কারণ সবাই সাক্ষাত্‍কার নিতে চাইছিল৷

অন্য সময়: আপনি যেটা একেবারে চাননি৷

অনিন্দিতা: না৷ চাইনি৷ তাও পাগলামিটা হল৷ ফোটোগ্রাফাররা ঢুকল, যদিও আমি চাইনি৷

অন্য সময়: কিন্তু আপনার চাহিদা অযৌক্তিক না? উত্তমকুমারের নাতির সঙ্গে বিয়ে হলে চেপে রাখা যায় কিছু?

অনিন্দিতা: কোনটা চেপে রাখা? পার্সোনাল লাইফ?

অন্য সময়: হ্যাঁ৷

অনিন্দিতা: না সম্ভব না৷ আমি চেষ্টা করেছিলাম৷ গৌরবও ভীষণভাবে চেষ্টা করে৷ আমি তো তাও একটু বেশি কথা বলি৷ গৌরব তো জীবন আরও ব্যক্তিগত রাখে৷ কিন্তু আমরা জানি এটা সম্ভব নয়৷

অন্য সময়: আপনার যে পরিবারে বিয়ে হয়েছে, সেখানে অর্থ, যশ, খ্যাতি৷ সেই মুদ্রারই উল্টো পিঠে পুরুষদের একের বেশি সম্পর্ক৷

অনিন্দিতা: আমি যদি এটা নিয়ে চিন্তা করতে থাকি যে গৌরব আর একটা বিয়ে করবে, সেটা তো বোকামো৷

অন্য সময়: না, গৌরবকে নিয়ে চিন্তা না৷ আপনি সেই পরিবারের বউ যেখানে একের বেশি বিয়ে করেছেন আগের দুই প্রজন্ম৷

অনিন্দিতা: এখনকার মেয়ে হয়ে, আমার কিছু মনে হয় না৷ যদি উত্তমকুমারের দু'টো বিয়ে থাকে, যদি গৌরবের দু'টো মা হয়, তা হলে আমারও দু'টো বাবা৷ আমার মা'র ডিভোর্স হয়ে যায়৷ পরে আবার বিয়ে করেন৷ সো আই ওয়াজ নেভার লাইক, 'আচ্ছা, এই ব্যাপার?' ফর মি ইট ওয়াজ 'ওহ! ওকে৷'

অন্য সময়: বিয়ের তো এক বছর হল৷ বিয়েটা কীরকম বলুন তো?

অনিন্দিতা: আমি নিজেই জানি না৷ বন্ধুরা প্রথম প্রথম জিজ্ঞেস করত বিয়ে করে কেমন লাগছে? আমার কাছে কোনও উত্তর নেই৷ ইটস সেম৷ একমাত্র তফাত্‍ হল, গৌরবের ঘরে আমার কাবার্ড হয়েছে৷ এখন জামা এখানে থাকে৷ আমায় লোহা পরতে হয়৷ বাইরে গেলে সিঁদুর৷

অন্য সময়: প্রেম কমল? চার্মও?

অনিন্দিতা: আই থিঙ্ক যে কোনও প্রেম সম্পর্কে হয়৷ চার্ম যায়নি৷ হোপফুলি (হাসি)৷ একটা 'ইউজড টু' হয়ে যাওয়ার ব্যাপার আসে৷ গৌরব নেই এখন৷ বোলপুরে শ্যুটিংয়ে গিয়েছে৷ আমি একা ঘরে থাকলে মিস করি৷ কারণ ও সবসময় এখানেই তো থাকে৷

অন্য সময়: উত্তমকুমারের বাড়ি৷ আপনি যেখানে বসে আছে, তার পিছনে উত্তমকুমার-গৌরীদেবীর ছবি৷ বিয়ে হয়ে এসে কী খুঁজে পেলেন, যার হদিশ বাইরে থেকে কেউ পায় না?

অনিন্দিতা: বিয়ের অনেক আগে থেকে আমি আসি এখানে৷ তাই গৌরবের মা ভেবেই নিয়েছিলেন এই মেয়েটি আমার ছেলের বউ হবে৷

অন্য সময়: কী খুঁজে পেলেন?

অনিন্দিতা: উত্তমকুমারকে এখনও সকলে ভগবান মানেন৷ ওঁর জন্মদিন বা মৃত্যুদিনে মমতাদি (মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়) ফাংশনও করেন৷ ইটস আ হিউজ ডিল৷ আমি ভাবতাম ফ্যামিলির ওরকম এয়ার বা হাবভাব থাকবে৷ কিন্তু যেটা বুঝলাম, এই স্টারডম, ফেম, সেটা পরিবারে প্রভাব ফেলেনি৷ গৌরবের মধ্যে ওইটাই আমার ভালো লাগল৷ এই পরিবারের অংশ হয়েও ও সাংঘাতিক জেন্টেলম্যান, কোনও এয়ার নেই! যে আই কাম ফ্রম হিয়ার৷ যেটা অদ্ভুত৷

অন্য সময়: কেন? এমন পরিবার থেকে এলে অনেকের এয়ার থাকে বলছেন?

অনিন্দিতা: একদম৷ যারা এমন ফ্যামিলিতে বিলং করে তাঁদের ট্যানট্রম, অ্যাটিটিউড থাকে৷ তাই এটা আমি প্রাউডলি বলতে পারব, যে উত্তরকুমারের পরিবার হলেও, এখানে কোনও মানুষ সেটা নিয়ে বেশি ভাবেন না৷ সিম্পল থাকেন৷

অন্য সময়: কেমন করে নিজের সংসার সাজালেন উত্তমকুমারের নাত বউ?

অনিন্দিতা: বাড়িতে প্যামপার করা হয় আমায়৷ কিছু করি না৷ আমার শাশুড়ি আমায় স্পয়েল করল৷ আমি একটু রান্না ট্রাই করতাম বিয়ের পর৷ কিন্তু শাশুড়ি বলতে লাগলেন, তুই খাবার বানাবি না৷ তুই নিজের চাও বানাবি না৷ সেই জন্য এখন এরকম কুঁড়ে৷

অন্য সময়: জীবনযাপনও পাল্টালো তো আপনার৷ নাইটলাইফ বিসর্জন দিলেন কেন?

অনিন্দিতা: এখন নাইটলাইফ-এ অতটা ইনভলভড নই৷ কারণ গৌরব ক্লাবে যেতে পছন্দ করে না৷ কিন্তু বন্ধুরা আসে৷ এই হলেই পার্টি হয়৷

অন্য সময়: হ্যান্ডসম পুরুষ দেখতে ভালোলাগে তো এখনও?

অনিন্দিতা: অবশ্যই! যদি বলি, বর ছাড়া আর কারও দিকে তাকাই না, সবাই জানবে মেয়েটা ঢপ দিচ্ছে৷ আমি জানি গৌরবও সুন্দর মেয়ের দিকে তাকায়৷ (হাসি)

অন্য সময়: গৌরবের সিরিয়াল দেখছেন৷ সেটার রেটিং তো বাড়ছে দিন-দিন৷

অনিন্দিতা: হ্যাঁ৷ উপভোগ করি৷ খুব বাণিজ্যিক গল্প৷ সাস-বহু টাইপ৷ কিন্তু গৌরবকে ফার্স্ট টাইম কোনও চরিত্রে এত কমফরটেবল দেখলাম৷

অন্য সময়: আপনিও ফিরছেন টেলিভিশনে৷ রাজ চক্রবর্তীর হাত ধরে৷

অনিন্দিতা: রাজের সঙ্গে কাজ তো করতে চাইছিলামই৷ তাই এই সুযোগটা ছাড়লাম না৷ আর 'খাসি কথা'র পর আর একটা খুব ইন্টারেস্টিং চরিত্র করছি৷

অন্য সময়: তার মানে আপনি ছবি করতেও প্রস্তুত৷ সঙ্গে টেলিভিশন৷

অনিন্দিতা: আমি টেলিভিশন মিস করি৷ ফ্যানেরা যে বলে, আপনি কোথায় চলে গেলেন, সেটাও মিস করি৷ তাই টেলিভিশন এখনই ছাড়তে পারব না৷ সঙ্গে ছবিও করতে চাই৷ তাই আজকের দিনটা, 'খাসি কথা' মুক্তির দিনটা আমার জন্য গুরুত্বপূর্ণ৷

'স্টারফায়ার মুভিজ প্রাইভেট লিমিটেড' প্রযোজিত 'খাসি কথা' মুক্তি পাচ্ছে আজ, ৩০ মে৷
http://eisamay.indiatimes.com/entertainment/cinema/anindita-chatterjee-on-uttamkumar-and-many-more/articleshow/35769145.cms?

No comments:

Post a Comment