Saturday, May 31, 2014

মোদীর ৪৫ সদস্যের মন্ত্রীসভায় বাঙালি সদস্য নেই

মোদীর ৪৫ সদস্যের মন্ত্রীসভায় বাঙালি সদস্য নেই
অনলাইন ডেস্ক ২৬ মে:
প্রকাশ : ২৬ মে, ২০১৪

শপথ গ্রহনের পর ৪৫ সদস্যের মন্ত্রীসভা নিয়ে ভারতে যাত্রা শুরু করলো নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বিজেপি সরকার। ভারতের নতুন মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন ৪৫ জন পূর্ণ মন্ত্রী, ১০ জন প্রতিমন্ত্রী (মন্ত্রীবিহীন মন্ত্রণালয়ের দায়িত্বে), ১১ জন প্রতিমন্ত্রীতবে মন্ত্রিসভায় পশ্চিমবঙ্গ থেকে কেউ স্থান পাননি।
ভারতের নতুন মন্ত্রিসভায় স্বরাষ্ট্রমন্ত্রী হচ্ছেন ক্ষমতাসীন বিজেপির সভাপতি রাজনাথ সিং। তিনি সরকারে মোদির পর দ্বিতীয় ব্যক্তি হিসেবে কাজ করবেন। সোমবার মোদির পর তিনি শপথ গ্রহণ করেন। রাজনাথের পর শপথ গ্রহণ করেন সুষমা স্বরাজ।
 ১০ মন্ত্রীর দপ্তর নিশ্চিত করেছে ভারতীয় সংবাদ মাধ্যম। তাদের মধ্যে রয়েছেন রাজনাথ সিং (স্বরাষ্ট্রমন্ত্রী), সুষমা স্বরাজ (পররাষ্ট্রমন্ত্রী), অরুন জেটলি (অর্থমন্ত্রী), ভেঙ্কাইয়া নাইডু (কৃষি ও গ্রামোন্নয়ন মন্ত্রী), সদানন্দ গৌড়া (রেলমন্ত্রী), নীতিন গাডকারি (টেলিযোগাযোগমন্ত্রী), রবিশঙ্কর প্রসাদ (তথ্য ও সম্প্রচারমন্ত্রী), অরুন শৌরি (প্লানিং কমিশনের চেয়ারম্যান), হর্ষবর্ধন (স্বাস্থ্যমন্ত্রী), স্মৃতি ইরানি (এইচআরডি)।
ভারতীয় সেনাবাহিনীর সাবেক প্রধান জেনারেল ভি কে সিং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করবেন। মোদীর ৪৫ সদস্যের মন্ত্রীসভায় এবারই কোন বাঙালি সদস্য নেই। পশ্চিমবঙ্গ থেকে কাউকে রাখা হয়নি মোদির কেবিনেটে। আর একমাত্র মুসলমান হিসেবে নাজমা তেপতুল্লাহ সংখ্যালঘু মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। উল্লেখ্য এবারের নির্বাচনে বিজেপি থেকে ৯ জন মুসলমান প্রতিদ্বন্দ্বিতা করলেও কেউই জয়ী হননি।নাজমা হেপতুল্লা ভারতের স্বাধীনতা সংগ্রামী মাওলানা আবুল কালাম আজাদের ঘনিষ্ঠ আত্মীয়।মধ্য প্রদেশের রাজধানী ভুপালের বাসিন্দা নাজমা তিন সন্তানের জননী।  ৭৪ বছর বয়স্ক নাজমা ১৯৮৬ থেকে ২০১২ সাল পর্যন্ত ৫বার রাজ্যসভার সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি টানা ১৭ বছর রাজ্যসভার ডেপুটি চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। তিনি বর্তমানে বিজেপির কেন্দ্রীয় সহ-সভাপতি।
উল্লেখ্য, রাষ্ট্রপতি ভবনের সামনের উন্মুক্ত স্থানে এর আগে মাত্র দু’বার শপথগ্রহণ অনুষ্ঠান হয়। ১৯৯০ সালে চন্দ্রশেখর এবং ১৯৯৮ সালে অটল বিহারী বাজপেয়ি উন্মুক্ত প্রাঙ্গণে শপথ নেন। ওই দু’বার নিমন্ত্রিত অতিথির সংখ্যা ছিল ১ হাজার ২০০ এবং ১ হাজার ৩০০।
- See more at: http://www.jugantor.com/current-news/2014/05/26/103759#sthash.ThEg7fAu.dpuf

No comments:

Post a Comment