Friday, May 30, 2014

রানা প্লাজার ধ্বংসস্তূপ থেকে আরও মাথার খুলি ও হাড়গোড় উদ্ধার

রানা প্লাজার ধ্বংসস্তূপ থেকে আরও মাথার খুলি ও হাড়গোড় উদ্ধার
নিজস্ব সংবাদদাতা, সাভার, ৩০ মে ॥ বহু আলোচিত সাভারের রানা প্লাজার ধ্বংসস্তূপ থেকে ফের মাথার খুলি ও হাড়গোড় উদ্ধার করা হয়েছে। শুক্রবার দুপুরে রানা প্লাজার পেছনের ধ্বংসস্তূপ থেকে একটি মাথার খুলি এবং ছয়টি হাড় উদ্ধার করে পথশিশুরা।
জানা গেছে, দুপুরে রানা প্লাজার ধ্বংসস্তূপে কাগজ কুড়ানোর সময় খুলি ও হাড়গুলো দেখতে পায় পথশিশুরা। পথশিশুরা মাথার খুলিসহ হাড়গোড়গুলো রানা প্লাজার সামনে স্থাপিত শহীদ বেদীর ওপর রেখে চলে যায়। পরে স্থানীয়দের সংবাদের ভিত্তিতে পুলিশ সেগুলো থানায় নিয়ে আসে।
সাভার থানার এসআই এমদাদুল হক জানান, উর্ধতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা সাপেক্ষে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য এগুলো ঢাকা মেডিক্যালে পাঠানো হবে।

শব-ই-বরাতের আগেই ছোলার দাম বেড়ে গেল

অর্থনৈতিক রিপোর্টার ॥ শব-ই-বরাতের আগেই বেড়ে গেল ছোলার দাম। কেজিপ্রতি ৮-১০ টাকা বেড়ে ভালোমানের ছোলা বিক্রি হচ্ছে ৬০ টাকায়। গত সপ্তাহে এই ছোলা বিক্রি হয়েছে ৫২ টাকায়। দাম বেড়েছে মাছের। সব ধরনের মাছের দাম এখন বাড়তির দিকে। এছাড়া দাম বাড়ার তালিকায় আছে সুপার পাম, আদা, চিনি, ব্রয়লার মুরগি ও মসুর ডাল। তবে স্থিতিশীল রয়েছে চাল, সয়াবিন, আটা ও পেঁয়াজের দাম। কাঁচাবাজারে বেশিরভাগ সবজির দর বেড়েছে।
শুক্রবার রাজধানীর কাপ্তান বাজার, ফকিরাপুল বাজার ও নিউমার্কেট কাঁচাবাজার ঘুরে নিত্যপণ্যের দরদামের এসব তথ্য পাওয়া গেছে।
বাজার ঘুরে দেখা যায়, শব-ই-বরাত সামনে রেখে আগেই ছোলার দাম বেড়ে গেছে। গত দু’সপ্তাহ ধরে ছোলার দাম বাড়ছে। সরকারী সংস্থা টিসিবির তথ্যমতে, এক মাস আগে প্রতিকেজি ছোলা বিক্রি হয়েছে ৫০-৫৫ টাকা। এখন সেই ছোলা বিক্রি হচ্ছে ৬০-৬৫ টাকায়। ওই হিসেবে একমাসের ব্যবধানে প্রতিকেজি ছোলার দাম বেড়েছে ১০ টাকা। ব্যবসায়ীরা বলছেন, রোজা আসছে তাই আগেভাগে ছোলার দাম বেড়ে যাচ্ছে। এছাড়া শব-ই-বরাতে বুটের ডালের চাহিদা রয়েছে। এসব কারণে ছোলার দাম বেড়ে যাচ্ছে। তবে খোঁজ নিয়ে জানা যায়, ব্যবসায়ীদের অবৈধ মজুদের কারণে ছোলার দাম বেড়ে যাচ্ছে। এখন ছোলার কোন বাড়তি চাহিদা নেই। শুধু রোজার দাম ধরতে ছোলার মজুদ বাড়িয়ে কৃত্রিম সঙ্কট সৃষ্টি করা হচ্ছে। ছোলা ব্যবসায়ীরা গতবারের ক্ষতি পুষিয়ে নিতে এবার কারসাজির আশ্রয় নিচ্ছে বলেও অভিযোগ রয়েছে।
এদিকে, ফকিরাপুল বাজারে দেখা যায়, ঢেঁড়স, করলা, ঝিংঙ্গা, চিচিঙ্গা, পটল, ধুন্দল, পেঁপে, শশা, ধনেপাতাসহ বেশিরভাগ সবজির দর কেজিতে ২-১০ টাকা পর্যন্ত বেড়েছে। এছাড়া বেড়েছে মাছের দাম। দেশী মুরগি কেজিপ্রতি ১০ টাকা বেড়ে ৩৮০ টাকা, ব্রয়লার মুরগি ৫ টাকা বেড়ে ১৬০ টাকা ও লেয়ার মুরগি ১৬৫ টাকা দরে বিক্রি হচ্ছে বাজারে। এছাড়া পেঁয়াজ ২৮-৩৫, আদা ১৬০-২৪০ টাকা, চায়না রসুন ৮০ টাকা, দেশী রসুন ৭৫ টাকা ও শুকনা মরিচ ১৬০ টাকা করে বিক্রি হচ্ছে।
এছাড়া প্রতি লিটার খোলা সয়াবিন তেল ১০৪-১০৬ টাকা, ১ লিটার দেশী মসুর ডাল ১০০-১১০ টাকা, ভারতীয় মসুর ডাল ৮০ টাকা, খোলা চিনি ৪৬-৪৮ টাকা, প্যাকেট চিনি ৫০-৫৫ টাকা ও আটা ৩৫ টাকা দরে বিক্রি হচ্ছে ।
http://www.dailyjanakantha.com/news_view.php?nc=27&dd=2014-05-31&ni=174524

No comments:

Post a Comment