Friday, May 30, 2014

বারানসীর আসনই রাখলেন মোদি

বারানসীর আসনই রাখলেন মোদি
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাঁর ভাদোদারা আসন থেকে পদত্যাগ করেছেন। তিনি পার্লামেন্টে বারানসী আসন থেকেই প্রতিনিধিত্ব করবেন। এটি উত্তর প্রদেশের প্রাচীন মন্দির শহর হিসেবে বিখ্যাত।
সামাজিক যোগাযোগ মাধ্যমে টুইটারে মোদি জানান, বিপুল ভোটে বিজয়ী হওয়ায় তিনি ভাদোদারার মানুষের প্রতি চিরকৃতজ্ঞ থাকবেন।
তিনি লোকসভায় বারানসীর প্রতিনিধিত্ব করবেন।
তিনি বলেন, ‘আমি গঙ্গা মাকে সেবা করার এই চমৎকার সুযোগটি কাজে লাগাব।’
অন্য এক টুইটে তিনি জানান, আমি বারানসীর উন্নয়নে কাজ করে যাব।
লোকসভার স্পীকার প্রক্রিয়া অনুযায়ী মোদির পদত্যাগপত্রটি নির্বাচন কমিশনে পেশ করবেন। এরপর কমিশন মোদির নিজ রাজ্য গুজরাটের আসনটি শূন্য ঘোষণা করবে।
এ আসনে নতুন করে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।
মোদি তাঁর জীবনের প্রথম সাধারণ নির্বাচনে দুটি আসন থেকেই বিপুল ভোটের ব্যবধানে নির্বাচিত হয়েছেন। ভাদোদারা আসনে তিনি রেকর্ড ৫ লাখ ৭০ হাজার ১২৮ ভোটের ব্যবধানে জয়লাভ করেন।
বারানসীতে মোদি তাঁর প্রতিদ্বন্দ্বী আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়ালকে তিন লাখের বেশি ভোটে পরাজিত করেন।




নয়া ফিলিস্তিনী প্রধানমন্ত্রী নিয়ে ফাতাহ-হামাস মতৈক্য

ফিলিস্তিনী প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বৃহস্পতিবার ফাতাহ ও ইসলামপন্থী দল হামাসের সম্মতিতে ফিলিস্তিনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে রামি হামদাল্লাহর নাম ঘোষণা করেছেন। দুটি প্রধান ফিলিস্তিনী দল ফাতাহ ও হামাস ৭ বছর তীব্র বিরোধের পর একটি ঐতিহাসিক ঐক্য সরকার গঠনের দ্বারপ্রান্তে পৌঁছেছে। খবর গার্ডিয়ান অনলাইনের।
আব্বাসের এ ঘোষণায় তার ফাতাহ ও হামাসের মধ্যে চূড়ান্ত সমঝোতায় পৌঁছানোর ব্যাপারে একটি বাস্তব পদক্ষেপের সৃষ্টি হচ্ছে। হামাস গাজায় আইন প্রণয়ন সভার নির্বাচনে জয়লাভ করে অঞ্চলের নিয়ন্ত্রণ নেয়ার পর ২০০৭-এ পৃথক সরকার গঠন করে। ফাতাহ ও পাশ্চাত্য ঐ নির্বাচন মেনে নিতে অস্বীকৃতি জানায়। হামাস-সমর্থিত একটি নতুন ঐক্য সরকার, (টেকনোক্র্যাট হলেও) ফিলিস্তিনীদের মধ্যে একটি জনপ্রিয় উদ্যোগ বলে বিবেচিত হবে। কিন্তু এ সরকার ইসরাইলের সঙ্গে শান্তি প্রক্রিয়া আবারও শুরু করার কোন প্রচেষ্টা এবং যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্যসহ ফিলিস্তিনী কর্তৃপক্ষের বিদেশী সাহায্যদাতাদের প্রতি বড় চ্যালেঞ্জ হয়ে দেখা দেবে। ইসরাইলী প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর সরকারের পক্ষ থেকে শাস্তিমূলক পদক্ষেপেরও সম্মুখীন হতে পারে এ সরকার। আব্বাস পশ্চিম তীরের প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহকে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়ে বলেছেন, একটি সরকার গঠনের জন্য তিনি হামদাল্লাহকে আমন্ত্রণ জানিয়েছিলেন। আব্বাস তাঁর পাশে উপবিষ্ট হামদাল্লাহর সঙ্গে সংক্ষিপ্ত অনুষ্ঠানে ঘোষণা করেন, ড. রামি হামদাল্লাহকে একটি নতুন অন্তর্বর্তী সরকার গঠনের জন্য ক্ষমতা দেয়া হলো।


চীনে ভূমিকম্প আহত ২৯

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে মায়ানমার সীমান্তে শুক্রবার সকালে ৫ দশমিক ৯ মাত্রার একটি ভূমিকম্প হয়েছে। এ ঘটনায় ২৯ জন আহত হয়েছে। এদের মধ্যে ৫ জনের অবস্থা গুরুতর। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ইউনান প্রদেশের পিংগিউয়ান প্রদেশ থেকে ২৭ কিলোমিটার (১৮ মাইল) উত্তরে এবং মিয়ানমারের উত্তরাঞ্চলীয় কাচিন রাজ্যের রাজধানী মিতকিনা থেকে ৬৫ কিলোমিটার দক্ষিণপূর্বে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটির উৎপত্তি স্থল। চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে, ইংজিয়াং কাউন্টিতে ভূমিকম্প হয়েছে। সিনহুয়া জানায়, ‘কাউন্টিতে জোরালোভাবে কম্পন অনুভূত হয়েছে। এ সময় আতঙ্কিত মানুষ খোলা স্থানের দিকে ছুটতে থাকে।’
এতে আরও বলা হয়েছে, ‘কাচাং শহরে পুলিশ পাঠানো হয়েছে। শহরটির কাছেই ভূমিকম্পের উৎপত্তিস্থল।’
-ওয়েবসাইট

No comments:

Post a Comment