Saturday, May 31, 2014

ব্রাজিল বিশ্বকাপ হবে দুঃস্বপ্নের! আর মাত্র ১১ দিন

ব্রাজিল বিশ্বকাপ হবে দুঃস্বপ্নের!
আর মাত্র ১১ দিন
স্পোর্টস রিপোর্টার ॥ ঘনিয়ে আসছে বিশ্ব ক্রীড়ার সবচেয়ে বড় আসর বিশ্বকাপ ফুটবল। ফুটবল জ্বরে আক্রান্ত হতে যাচ্ছে বিশ্বের অগণিত মানুষ। কিন্তু ব্রাজিল বিশ্বকাপ আদৌ অনুকরণীয় হয়ে থাকবে, নাকি অপেক্ষা করছে অভাবনীয় নেতিবাচক কিছু? এখন পর্যন্ত যা অবস্থা, তাতে খুব বেশি সন্তুষ্ট হওয়ার খবর নেই। বরং আসর শুরুর মাত্র ১১ দিন আগেও ব্রাজিল বিশ্বকাপ নিয়ে যে সব নেতিবাচক খবর প্রকাশিত হচ্ছে, তাতে এটি নাকি রীতিমতো এক দুঃস্বপ্ন হয়েই দেখা দিতে পারে!
ব্রাজিলীয় সমালোচকদের মতে, এটি হতে যাচ্ছে তাঁদের জন্য জাতীয় কান্নার উৎস। মানুষ বিশ্বকাপ চায় না, তাঁরা চায় রুটি-খাবার। সার্কাস নয়। তার মানে এই নয় যে, তাঁরা ফুটবল ভালবাসেন না। গরিব, অর্থক্লিষ্ট মানুষ সময়ের প্রেক্ষাপটে কেবল বিশ্বকাপের আয়োজন মেনে নিতে পারছে না। টুর্নামেন্টের পেছনে ১১ বিলিয়ন মার্কিন ডলার ব্যয়ের কোন অর্থই খুঁজে পাচ্ছেন না বিরোধীরা। তাঁদের মতে, এ বিপুল অর্থ দেশের উন্নয়নে ব্যয় করা যেত। এর মধ্যে এমন সব খাতে ব্যয় রয়েছে যাঁর ন্যূনতম গ্রহণযোগ্যতা নিয়েও প্রশ্ন থাকছে। ব্রাজিল বিশ্বকাপ আয়োজনের সুযোগ পাওয়ার পর, গত কয়েক বছর ধরেই দেশটিতে এর বিপক্ষে ব্যাপক বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এমনকি আয়োজন যখন প্রায় দ্বারে তখনও ফুঁসছে মানুষ। দু’দিন আগে খোদ ব্রাজিলীয় ফুটবলার, প্রিয় নেইমারদের প্রস্তুতির সময়ও সে বিক্ষোভ হতে দেখা গেছে। ব্রাজিল সরকার যতই নিরাপত্তার কথা বলুন, জনরোষ বলে একটা শঙ্কা থেকেই যাচ্ছে। পৃথিবীর ইতিহাস প্রমাণ করে প্রবল জনবিক্ষোভের মুখে অনেক বড় প্রতিরোধও অনেক সময় ভেঙ্গে পড়েছে। সুতরাং ফিফা ও স্থানীয় প্রশাসনের নিñিদ্র নিরাপত্তা সত্ত্বেও একটা চাপা শঙ্কায় সবাই। পাশাপাশি ব্রাজিলে যাওয়া সংবাদকর্মী ও পর্যটকদের জন্য ভীতিকর এক মন্তব্য করেছেন সেখানকার এক প্রভাবশালী ম্যাগাজিনের নামকরা লেখক ইয়ান বোয়েচেট। তিনি বলেন, ‘আমি আমার নিজের অভিজ্ঞতা থেকে বলব, আগামী দেড় মাসে কঠিন এক সময়ই অপেক্ষা করছে। কেবল মাঠে নেইমারদের ফুটবল নিয়েই নয়, মাঠের বাইরে, রাস্তায় অন্য এক লড়াইয়ে ঝুঝতে হবে। পরিস্থিতিটা ভয়াবহ হবে বিদেশীদের জন্য। কারণ এমন উন্মুখ অবস্থায় একটুতেই পরিবেশ আফগানিস্তান বা কঙ্গোর মতো হয়ে উঠতে পারে!’
বিভিন্ন দেশ থেকে আগত এলিট সব ফুটবলারদের, মাঠে খেলা চলাকালীন নিরাপত্তার দিকেই জোর দেয়া হচ্ছে। ফলে এর বাইরের অংশটা কার্যত অরক্ষিত হয়ে পড়বে। এমনতিতেই বিশ্বের অন্যতম অভাবী ব্রাজিলে সন্ত্রাসী কর্মকা- ব্যাপক। প্রতিমুহূর্তে নিরাপত্তাহীনতায় ভোগেন সেখানকার নিরীহ সব মানুষ। সেদিকেও ইঙ্গিত করেন ও প্রভাবশালী ওই লেখক। আর সবকিছু ঠিকমতো এগিয়ে নিতে ব্রাজিল সরকার যে প্রতিশ্রতবদ্ধ, তাতেও সাধারণের আস্থার ঘাটতি রয়েছে। কারণ স্টেডিয়ামের নির্মাণ ও সংস্কারকাজের সময় গত বছর ২৭ জনের মতো নির্মাণ শ্রমিকের মৃত্যু হয়। গুরুতর আহত হয় তিন শ’র ওপরে শ্রমিক। নেতিবাচক বিষয়ের মধ্যে আরও যে দুটি দিক উঠে আসছে তা হচ্ছে, অবাধ যৌনকর্ম। সহজলভ্য মদ ও মদ্যজাত পানীয় এবং এ নিয়ে আন্ডারওয়ার্ল্ড চক্রের নিয়ন্ত্রণ ঘিরে বেড়ে যাওয়া অপরাধ। আছে পৃথিবীর অন্যতম ডেঙ্গুপ্রবণতার ভয়ও। ব্রাজিলে প্রায় ১৫ লাখের ওপরে যৌনকর্মী রয়েছে। দেশটিতে প্রাপ্তবয়স্ক যৌনকর্মীদের বৈধতা রয়েছে। তবে বড় ভয় হচ্ছে ইউরোপ আফ্রিকাসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত পর্যটকদের মাধ্যমে মহামারি আকারে ছড়িয়ে পড়তে পারে মরণব্যাধি এইডস। এ জন্য বিনামূল্যে কনডম বিতরণের সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। যদিও চোরে ধর্মের কাহিনী কতটা শুনবে, সময়েই তার প্রমাণ মিলবে। বড় একটি ভয় রয়েছে শিশু যৌনকর্মীদের নিয়েও। পেটের দায়ে, অভাবের তাড়নায় ছোট মেয়েকে যৌনকর্মে ঠেলে দেয় দেশটির অনেক পরিবার। কোন মন্ত্রেই তাঁদের আটকে রাখা দুষ্কর। বিশেষ করে এমন একটি মোক্ষম সময়ে।
অবস্থাটা অনুমান করতে স্থানীয় এক সংবাদকর্মীর অনুসন্ধান রীতিমতো আঁতকে ওঠার মতো। এক মাসজুড়ে বিশ্বের ধনিকশ্রেণীর প্রায় ৫ লাখ পর্যটকের পকেটের পয়সা খসাতে কী কী করণীয়, তা নিয়ে প্রস্তুতি শুরু করে দিয়েছেন সেখানকার পতিতারা। ১৭ পূর্ণ না হওয়া মেয়েকেও মোটাতাজা করতে, প্রাপ্ত দেখাতে ইনজেকশন-ওষুধের আশ্রয় নিচ্ছেন গরিব মায়েরা। তাঁদের যুক্তি, এমন একটি টুর্নামেন্ট, ফুটবলের জোয়ারের সময়ে যদি বাড়তি আয় না হয়, তবে কিসের কি! যার অর্থ কোন পরিকল্পনাতেই এ ধরনের অপরাধ থামিয়ে রাখতে পারবে না সরকার। সব মিলিয়ে এবারের ব্রাজিল বিশ্বকাপ অন্যতম দুঃসহ, যন্ত্রণাময়, হতাশার ও দুঃস্বপ্নের হয়ে উঠবে বলেই মনে করছেন নিন্দুকেরা। তবে আদতে যেন তেমনটা না হয়, সেই প্রার্থনায় বিশ্বের অগণিত ফুটবলপ্রিয় মানুষ।
http://www.allbanglanewspapers.com/janakantha.html

No comments:

Post a Comment