Friday, May 30, 2014

আইএসআই তারেককে দিয়ে এ সব কথা বলাচ্ছে ॥ কামরুল

আইএসআই তারেককে দিয়ে এ সব কথা বলাচ্ছে ॥ কামরুল
স্টাফ রিপোর্টার ॥ লন্ডনে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের দেয়া বক্তব্যে আবারও দেশে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। বয়ে যাচ্ছে আলোচনা-সমালোচনার ঝড়। সম্প্রতি লন্ডনে বসে তারেক রহমান জাতির জনক বঙ্গবন্ধুকে ঘিরে একের পর এক বিতর্কিত বক্তব্য দেয়ায় এ প্রতিক্রিয়া সৃষ্টি হয়। গত বুধবার এক অনুষ্ঠানে তারেক রহমানের বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ব্যর্থ রাজনীতিক উল্লেখ করা এবং নিজের পিতা জিয়াউর রহমানকে সফল বলায় এ তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।
দেশের রাজনীতিবিদদের পাশাপাশি সাধারণ মানুষ তাঁর এ মন্তব্যে বিরূপ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে। তাঁর এ বক্তব্যের পর পরই আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল-আলম হানিফ তারেককে গণ্ডমূর্খ ও উন্মাদ বলে উল্লেখ করেন। বলেন, জিয়ার পুত্র তারেক রহমান খালেদা জিয়ার ২০০১ থেকে ০৬ শাসনামলে হাওয়া ভবন সৃষ্টি করেছেন। এখন তিনি হঠাৎ হঠাৎ উদ্ভট, গণ্ড মূর্খ উন্মাদের মতো কথা বলছেন।
শুক্রবার তারেকের বক্তব্যের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত মন্তব্য করেন তারেক রহমান মনস্তাত্ত্বিক চাপে ভুগছে। ওই চাপ থেকেই তিনি শেখ মুজিবুর রহমানকে ব্যর্থ নিজের বাবা সামরিক শাসক জিয়াকে সফল রাজনীতিক বলে মনে করছেন।
রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আয়োজিত এক আলোচনাসভায় তিনি আরও বলেন, তারেককে নিয়ে কী বলব? তাঁর পিতা জিয়াউর রহমানের সঙ্গে রাজনীতি করেছি, তাঁর মা খালেদা জিয়ার সঙ্গেও রাজনীতি করেছি। আর এই ছেলে লন্ডনে বসে কী সব একের পর অসংলগ্ন কথা বলে যাচ্ছেন। আসলে তারেক দীর্ঘদিন ধরে লন্ডনে আছেন। তিনি এক ধরনের মনস্তাত্ত্বিক চাপে ভুগছেন। এটা এক ধরনের বিকৃতি। রাজনীতির ভাষায় একে বলা হয় পলিটিক্যাল পারভার্সন। বিএনপির উচিত তারেক রহমানকে মানসিকভাবে সাহায্য করে এ অবস্থা থেকে উদ্ধার করা এবং ইতিহাস বিকৃতি ও বিধ্বংসী মনোভাব থেকে বিরত রাখা।
তিনি তারেকের বক্তব্য উদ্দেশ্যমূলক উল্লেখ করে বলেন, তারেক এ অবস্থা থেকে মুক্ত হয়ে সুস্থ রাজনীতির পথে ফিরে আসবেন। এ ধরনের বক্তব্য দেয়া থেকে বিরত থাকবেন।
খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম তাঁর এক বক্তৃতায় তারেক রহমানকে হুঁশের পাগল বলে উল্লেখ করেছেন। শুক্রবার গণগ্রন্থাগার অধিদফতরে আয়োজিত এক আলোচনাসভায় তিনি বলেন, সবাই বলে তারেক রহমান পাগল, আমি বলি সে হুঁশের পাগল। বেয়াদব, অর্বাচীন, কুলাঙ্গার, জ্ঞানপাপী, যত রকম বিশেষণ দেয়া যায় তার সবই তারেক রহমানের ক্ষেত্রে প্রয়োগ করা যাবে। তিনি বলেন, বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানকে দিয়ে এসব কথা বলানো হচ্ছে। এসব বলার জন্য তাঁকে নিযুক্ত করেছে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই। তিনি বলেন, আমরা যখন ঘাতকদের বিচার করছি তখন তারা সর্বশেষ অস্ত্র হিসেবে মিথ্যাচারে লিপ্ত হয়েছে।
তারেক রহমানের এ বক্তব্য প্রকাশের সঙ্গে সঙ্গে সারাদেশে সাধারণ পাঠকদের মধ্যে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। অনলাইন বার্তা সংস্থা বিডি নিউজের এ রিপোর্টের প্রেক্ষিতে পাঠকরা তাঁদের মন্তব্যে এ প্রতিক্রিয়া দেখান। ফেসবুক পৃষ্ঠায় শেয়ার করে এর প্রতিক্রিয়ায় প্রায় ৫শ’ মন্তব্য পড়ে। তাদের সবাই তারেকের বক্তব্যের প্রতিবাদ জানিয়ে মন্তব্য করেন। মাত্র কয়েকজন তারেকের বক্তব্য সমর্থন করেন। তারেক রহমানের বক্তব্যে শান্ত সমাদ্দার নামের এক ফেসবুক অনুসারী মন্তব্য করেন ইতিহাস বিকৃতি করে কোন লাভ নেই তারেক। যেটা সত্য সেটা সবাই জানে। এমআরএইচ মিলন নামের একজন বলেন, নিজের তো সম্মান নাই তাই অপরকে সম্মান দেখাতে জানে না। তাপস সরকার লিখছেন, খালেদা, তারেক রাজাকারের যে দালালী করে সেটা জিয়ার দালালীর ধারাবাহিকতা ছাড়া আর কিছুই না।
চোরের মার বড় গলা বলে মন্তব্য করেছেন মামুন খান। তারেককে নিয়ে আলোচনা করাটাই তাকে ওপরে তুলে দেয়া বলে তিনি উল্লেখ করেন। রাশেদুজ্জামান রাশু লিখেছেন, তাঁর কথায় এই প্রবাদ বাক্যের কথা বার বার মনে হচ্ছে ‘পাগলে কি না বলে ছাগলে কি না খায়।’ তারেক রহমানকে উদ্দেশ করে মান্নান মেহেদি লিখেছেন, সাহস থাকলে দেশে আয়। বিডিওয়াইএলএফ ঢাকা নিক থেকে একজন লিখেছেন, ইতিহাসের বিচারে এসব নোংরা রাজনীতি টিকবে না। মোঃ মোশারফ হোসেনের মতে, শেখ মুজিব যদি ব্যর্থ হয় তাহলে বাংলাদেশের স্বাধীনতা, অস্তিত্ব, মুক্তিযুদ্ধ সব কিছুই ব্যর্থ। মুজিবের সঙ্গে জিয়ার অপ্রাসঙ্গিক তুলনা করা একমাত্র তারেকের মতো সস্তা ব্যক্তির দ্বারাই সম্ভব। তারেক রহমান অয়ন নামের একজন বলেন, গুণীজনকে সম্মান করতে শিখুন না হলে মানুষ আপনাকে আরও অযোগ্য মনে করবে। পাগলের কথায় কান দিতে নেই বলে মন্তব্য করেছেন ‘বাউন্ডুলে এক্সপ্রেস’ নিক থেকে এক পাঠক।
http://www.dailyjanakantha.com/news_view.php?nc=27&dd=2014-05-31&ni=174515

No comments:

Post a Comment