Saturday, May 31, 2014

ভারতে সাত কোটি শিশু চিকিৎসা-সেবা থেকে বঞ্চিত

Sat, 31 May, 2014 03:02:32 PM
নতুন বার্তা ডেস্ক
নিউ ইয়র্ক: পাঁচ বছরের কম বয়স, এমন ভারতীয় ছেলে-মেয়েদের ৫৩ শতাংশই নানা রোগভোগের নূন্যতম চিকিৎসা অধিকার থেকে বঞ্চিত। ভারতে এই মুহূর্তে এরকম ছেলেপুলের সংখ্যা ছয় কোটি ৭০ লক্ষ।

গোটা বিশ্বে যত শিশু বেসিক হেলথ কেয়ার থেকে বঞ্চিত তার এক তৃতীয়াংশেরই বাস ভারতে।
বিশ্বের ৫৫টি দেশে সমীক্ষা চালিয়ে ‘স্টেট অব দ্য ওয়ার্ল্ড মাদারস’ শীর্ষক রিপোর্টে এসব তথ্য জানিয়েছে জাতিসংঘ।

ঘানা ও ইরিত্রিয়ার মতো দেশে এই বয়সীদের যে হাল, ভারতেও তাই। ফলে পাঁচের নীচে বয়স- এরকম গরীব ছেলে-মেয়েরা, উন্নত দেশগুলোর এই বয়সীদের তুলনায় নিমোনিয়া, ডাইরিয়ায় ভুগে মারা যান তিনগুণ বেশি। প্রতিষেধক পায় না বলেও মরে। ছেলে সন্তানদের তুলনায় মেয়ে সন্তানরা মারা যান বেশি। যত্ন অবহেলার কারণে ছেলে সন্তানদের তুলনায় মেয়ে সন্তানদের মৃত্যুর হার ৬১ শতাংশ বেশি।

এক থেকে পাঁচ বছর বয়সীদের মধ্যে সমীক্ষা করে এই তথ্য জানানো হয়েছে। আর গর্ভবতী অবস্থায় মায়ের যথার্থ যত্ন না পাওয়া, সন্তান ভূমিষ্ঠ হওয়ার সময় দক্ষ ধাত্রী পরিষেবা না মেলায় জন্মের এক মাসের মধ্যে ফি বছর মারা যায় ১০ লাখ ছেলে-মেয়ে।

‘স্টেট অব দ্য ওয়ার্ল্ড মাদারস’ শীর্ষক রিপোর্টে এসব তথ্য জানানো হয়েছে। গোটা বিশ্বে পাঁচের কম বয়সীদের সংখ্যা যেসব দেশ মিলিয়ে ৫৯ শতাংশ, সেরকম ৫৫টি দেশে সমীক্ষা চালিয়ে এই প্রতিবেদন পেশ করা হয়েছে।

তাতে বলা হয়েছে, এইসব দেশগুলোতেই শিশু মৃত্যুর হার তুলনামূলকভাবে অনেক বেশি। অন্য সব দেশ মিলিয়ে যখন এইরকম মৃতুর হার ১০০-তে ১৭; তখন এইসব দেশগুলিতে ৮৩। এই রুগ্ন শিশুদের চিকিৎসাবঞ্চনার নিরিখে ভারত ৫৫টি দেশের মধ্যে আছে ২৭তম স্থানে।–ওয়েবসাইট।

No comments:

Post a Comment