Saturday, May 31, 2014

আপীল বিভাগ ও ট্রাইব্যুনালে চার মামলা ॥ দীর্ঘদিন অপেক্ষমাণ বিলম্বিত রায়ে জনমনে প্রশ্ন সাঈদী নিজামী খোকন রাজাকার ও মীর কাশেম আলীর রায় ঘোষণার অপেক্ষায়

আপীল বিভাগ ও ট্রাইব্যুনালে চার মামলা ॥ দীর্ঘদিন অপেক্ষমাণ বিলম্বিত রায়ে জনমনে প্রশ্ন
সাঈদী নিজামী খোকন রাজাকার ও মীর কাশেম আলীর রায় ঘোষণার অপেক্ষায়
বিকাশ দত্ত ॥ একাত্তরে মুক্তিযুদ্ধের সময় মানবতাবিরোধী অপরাধের মামলায় সুপ্রীমকোর্টের আপীল বিভাগ ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে চারটি মামলা বিচারিক কার্যক্রম শেষে রায় ঘোষণার জন্য দীর্ঘদিন অপেক্ষমাণ (সিএভি) রাখা হয়েছে। রায় ঘোষণা না হওয়ায় জনমনে নানা ধরনের প্রশ্নের সৃষ্টি হয়েছে। এ প্রসঙ্গে কথা বলেছেন দেশের প্রধান আইনকর্মকর্তা, ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত চীফ প্রসিকিউটরসহ অন্যান্য আইনবিদ তাঁরা বলেছেন, জনমনে আকাক্সক্ষা শীঘ্রই রায় ঘোষণা করা হোক। আমরাও জনগণের সঙ্গে একমত। আশা করছি শীঘ্রই রায় ঘোষণা করা হতে পারে। সুপ্রীমকোর্টের আপীল বিভাগ ও ট্রাইব্যুনাল নিয়ম অনুযায়ীই রায় ঘোষণা করবেন। এ নিয়ে বিচলিত হওয়ার কিছু নেই। রায় ঘোষণা কেন বিলম্বিত হচ্ছে তা একমাত্র বলতে পারেন আদালত। জনমনে বিভ্রান্তি হচ্ছে এটা ঠিক। জনগণের কাছে নেগেটিভ মেসেজ যাচ্ছে। আপীল বিভাগ ও ট্রাইব্যুনালে রায় যাই হোক না কেন সেগুলো দ্রুত ঘোষণা করা উচিত।
উল্লেখ্য, আপীল বিভাগে চূড়ান্ত বিচার শেষে সাঈদীর রায় ঘোষণার জন্য ১৬ এপ্রিল সিএভি রাখা হয়েছে। সিএভি রাখার পর আজ ৪৭ দিন অতিবাহিত হচ্ছে। অন্যদিকে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর মামলার রায় তিন দফায় সিএভি রাখা হয়। সর্বশেষ ২৪ মার্চ রায় ঘোষণার জন্য সিএভি রাখা হয়েছে। সিএভি রাখার পর আজ ৭০ দিন অতিবাহিত হচ্ছে। একই সঙ্গে ট্রাইব্যুনাল-১ বিএনপি নেতা জাহিদ হোসেন খোকনের বিচারিক কার্যক্রম শেষে রায় ঘোষণার জন্য ১৭ এপ্রিল এবং জামায়াতের নির্বাহী সদস্য মীর কাশেম আলীর মামলার বিচারিক কার্যক্রম শেষে ৪ মে রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ রাখা হয়েছে। বর্তমানে আপীল বিভাগে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মোহাম্মদ কামারুজ্জামানের মামলাটি শুনানির জন্য দিন নির্ধারণ করা হয়েছে। কামারুজ্জামানের আইনজীবী খন্দকার মাহবুব হোসেন প্রস্তুতির জন্য পাঁচ সপ্তাহ সময় চেয়ে আপীল বিভাগের সংশ্লিষ্ট শাখায় আবেদন করেন। শুনানির পর আদালত আগামী ৩ জুন পর্যন্ত সময় মঞ্জুর করে। ট্রাইব্যুনালে আরও পাঁচটি মামলা এগিয়ে যাচ্ছে। রায় ঘোষণা দেরি হওয়াতে জনমনে নানা ধরনের প্রশ্নের সৃষ্টি হয়েছে।
এ প্রসঙ্গে এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জনকণ্ঠকে বলেছেন, বিভিন্ন কারণে রায় ঘোষণা দেরি হতে পারে। আদালত যখন মনে করবেন তখনই রায় ঘোষণা করবেন। এটা বিচারপতিদের ওপর নির্ভর করছে। লোকে তো অনেক সময় না বুঝে অনেক কথাই বলে। আপীল বিভাগে একটি সহট্রাইব্যুনালে যে তিনটি মামলা সিএভি রাখা হয়েছে আশা করি যথাসময়ে সেগুলোর রায় ঘোষণা করা হবে।
আইন কমিশনের সদস্য এম শাহন আলম বলেছেন, মানবতাবিরোধী মামলাগুলো খুবই গুরুত্বপূর্ণ মামলা। সে কারণে সময় নেয়া হচ্ছে। সিএভি করার পর অনেক কাজ থাকে। রায় লেখা থেকে শুরু করে নানা ধরনের কাজ থাকে। সে কারণে হয়ত দেরি হতে পারে। আইন অনুযায়ীই রায় ঘোষণা করা হবে। আমার মনে হয় অতি সতর্কতার সঙ্গে কাজ করা হচ্ছে। বিশ্বাস করি শীঘ্রই রায় ঘোষণা করা হবে।
২০১০ সালের ২৫ মার্চ মানবতাবিরোধী অপরাধে অভিযুক্তদের বিচারের জন্য ট্রাইব্যুনাল গঠন করা হয়। এরই মধ্যে নয়টি মামলার রায় ঘোষণা করা হয়েছে। আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের নয়টি মামলায় মুত্যুদ-সহ নানা ধরনের দ- প্রদান করা হয়েছে। এর মধ্যে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদন্ড প্রদান করেন। ১৭ সেপ্টেম্বর আপীল বিভাগ এ মামলার চূড়ান্ত রায়ে কাদের মোল্লাকে মৃত্যুদ-ে দ-িত করে রায় প্রদান করা হয়। ১২ ডিসেম্বর তার মৃত্যুদ- কার্যকর করা হয়েছে। এখন আরও ৬ মামলা আপীল বিভাগে রয়েছে। পর্যায়ক্রমে শুনানি অনুষ্ঠিত হবে। ট্রাইব্যুনাল যাদের দ- প্রদান করেছে তাদের মধ্যে রয়েছে, জামায়াতে ইসলামীর সাবেক রুকন বাচ্চু রাজাকারের ফাঁসি আদেশ প্রদান করেছেন ট্রাইব্যুনাল। জামায়াতের নায়েবে আমির দেলওয়ার হোসাইন সাঈদীকে ফাঁসিতে ঝুলিয়ে মুত্যুদ-ের রায় প্রদান করেছেন। বর্তমান আপীল বিভাগে নিষ্পত্তি শেষে রায় ঘোষণার জন্য সিএভি রাখা হয়েছে। জামায়াতের সাবেক আমির গোলাম আযমকে ৯০ বছরের কারাদ- প্রদান করা হয়। জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদকেও মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদ- প্রদান করা হয। বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসির আদেশ অপর বিএনপি নেতা আব্দুল আলীমকে আমৃত্যু কারাদ- প্রদান করা হয়। সর্বশেষ রায়ে বুদ্ধিজীবী হত্যার দায়ে আশরাফুজ্জামান খান ও চৌধুরী মাঈনুদ্দীনকে মৃত্যুদ- প্রদান করে রায় প্রদান করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত চীফ প্রসিকিউটর সৈয়দ হায়দার আলী জনকণ্ঠকে বলেছেন, জনমনের আকাক্সক্ষা আছে শীঘ্রই রায় ঘোষণা করা হোক। আমরাও জনগণের আকাক্সক্ষার সঙ্গে একমত। আশা করছি যে কোন দিন আপীল বিভাগ ও ট্রাইব্যুনালে মামলাগুলোর রায় ঘোষণা করা হবে। আপীল বিভাগ ও ট্রাইব্যুনাল নিয়ম অনুযায়ীই রায় ঘোষণা করা হবে। এতে ভুল বোঝাবুঝির কোন কারণ নেই। নিয়ম অনুযায়ী তারা রেডিই হচ্ছেন। যে কোন দিন রায় ঘোষণা হতে পারে।
ট্রাইব্যুনালে দেয়া মৃত্যুদ-প্রাপ্ত জামায়াতের নায়েবে আমির দেলওয়ার হোসাইন সাঈদীর বিরুদ্ধে আপীল বিভাগে মামলার রায় যে কোন দিন ঘোষণা করা হবে। ১৬ এপ্রিল প্রধান বিচারপতি মোঃ মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপীল বিভাগের পাঁচ বিচারপতির বেঞ্চ উভয়পক্ষের যুক্তিতর্ক শেষে রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ রাখা হয়েছে। ২৪ মার্চ আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ চেয়ারম্যান বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বে তিন সদস্যে ট্রাইব্যুনাল মতিউর রহমান নিজামীর মামলায় তৃতীয় দফায় যুক্তিতর্ক শেষে রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখেন। বিএনপি নেতা জাহিদ হোসেন খোকন ওরফে খোকন রাজাকারের বিরুদ্ধে বিচারিক কার্যক্রম শেষে ১৭ এপ্রিল রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখা হয়েছে। ৪ মে রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখা হয়েছে। অর্থাৎ যে কোন দিন তার মামলার রায় ঘোষণা করা হবে। মোট কথা আপীল বিভাগ ও ট্রাইব্যুনাল-১ ও ২ এ মোট চারটি মামলা রায় ঘোষণার জন্য অপেক্ষমাণ রয়েছে।
এ পসঙ্গে প্রসিকিউটর রানা দাশগুপ্ত জনকণ্ঠকে বলেন, কেন রায় ঘোষণা করতে দেরি হচ্ছে তা একমাত্র বলতে পারেন আদালত। জনমনে বিভ্রান্তি হচ্ছে এটা ঠিক। জনগণের কাছে নেতিবাচক বার্তা যাচ্ছে। আপীল বিভাগ ও ট্রাইব্যুনালে রায় যাই হোক না কেন সেগুলো দ্রুত ঘোষণা করা উচিত।
http://www.allbanglanewspapers.com/janakantha.html

No comments:

Post a Comment