Thursday, May 29, 2014

বিজনেস স্কুলের সিলেবাসে মোদী

বিজনেস স্কুলের সিলেবাসে মোদী

modi
এই সময় ডিজিটাল ডেস্ক: কাহানি মেঁ টুইস্ট! তাই কি? না কি এমনটা হওয়াই স্বাভাবিক ছিল? মোদী ঝড়ের দাপটে এবারের সাধারণ নির্বাচনে শুকনো পাতার মতোই উড়ে গিয়েছে অন্যান্য দলগুলি। একার ক্যারিশমায় একক সংখ্যাগরিষ্ঠতার দিকে বিজেপিকে (সাম্প্রদায়িক দল বলে অনেকে কুখ্যাতি করে) নিয়ে গিয়েছেন। এমনকি দৃপ্ত পদক্ষেপে দখল করেছেন দিল্লির মসনদও। এমন ঐতিহাসিক জয়ের পিছনে যে রয়েছে উচ্চ মানের স্ট্র্যাটেজি প্ল্যানিং সে বিষয়ে বিন্দুমাত্র সন্দেহ নেই। এহেন রাজনৈতিক ব্যক্তিত্ব যে ভারতের সেরা বিজনেস স্কুলগুলির পাঠ্যক্রমেও অনায়াসে প্রবেশ করবেন তা নিয়ে সংশয় থাকারই কথা নয়।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ম্যানেজমেন্ট, ইন্ডিয়ান স্কুল অফ বিজনেস, এক্সএলআরআই এবং এমডিআই-এর মতো বিজনেস স্কুলগুলি এবার তাদের পাঠ্যক্রমে সংযোজন করতে চলেছে নরেন্দ্র মোদীর নির্বাচনী প্রচারের স্ট্র্যাটেজি প্ল্যানিং। এর মধ্যে থাকবে বিজেপি-র মার্কেটিং টেকনিক, টেকনলজি ও সোশাল মিডিয়ার ব্যবহার, সিঙ্গল পয়েন্ট অথরিটি এবং মিডিয়া ম্যানেজমেন্টের উপর বিশেষ পেপার থাকবে। যারা এ বছর অ্যাডমিশন নেবে এবং যারা দ্বিতীয় বর্ষে উঠবে তাদের ক্ষেত্রে কার্যকরি হবে এই কোর্স। ইন্ডিয়ান স্কুল অফ বিজনেসের মার্কেটিং বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর সিদ্ধার্থ শেখর সিং একটি সাক্ষাত্‍‌কারে বলেছেন, ' ভারতীয় রাজনীতি বিজনেস স্কুলের পড়ুয়াদের কাছে খুব ভালো কেস স্টাডি।' নিউ প্রোডাক্ট ডেভলপমেন্ট এবং মার্কেটিং ম্যানেজমেন্ট ক্লাসে পড়ানো হবে মোদীর ক্যাম্পেনিংয়ে ব্যবহৃত ব্র্যান্ড স্ট্র্যাটেজি, প্রোডাক্ট পজিশনিং এবং টার্গেট অডিয়েন্স বোঝার মারপ্যাঁচ।

No comments:

Post a Comment