Monday, May 19, 2014

'মাস্টারমশায় আপনি কিছু দেখেন নি' !!!

'মাস্টারমশায় আপনি কিছু দেখেন নি' !!!


By মুখর শুভ · Wednesday, June 27, 2012
June 27, 2012 at 4:49pm
নিজের প্রতিই চরম বিরক্তি এবং ক্ষোভের উদ্রেক হচ্ছে। এই কারণে যে, এ কোন অবিমিশ্রকারিদের ভোট দিয়ে নিয়ে আসলাম। যদিও আমার একার ইচ্ছাতে কিছু যায় আসে না, তবু এটা ভেবে আমার রাগ চেপে রাখতে পারছি না যে, আমিও এর অংশীদার। এটা ঠিক যে CPM এর ৩৪ বছরের একচ্ছত্র রাজের একটা অবসান হওয়া দরকার ছিল। সেই পরিবর্তন কথা ভেবেই এবং অন্য কোন alternative না থাকায় আমার মত অনেকেই TMC কে ভোট দিয়েছিল। কিন্তু এই সিদ্ধান্ত এমন boumerang হয়ে ফিরে আসবে তা কে জানত। এদের কাছে খুব একটা বড় আশা কিছু ছিল না। খুব ভাল কাজ এরা করবে, সে ভরসাও ছিল না। কিন্তু এরা যে এমন হতাশা, ক্ষোভ, রাগের কারন হবে সেটা নিজেও বুঝতে পারিনি। '72 সালে বোঝার বয়স ছিল না। তবু আবছা আবছা কিছু কিছু মনে পরে। আমাদের প্রতিবেশি কয়েকজনেদের সিপিএম করার অপরাধে, বাড়ী থেকে পালাতে হয়েছিল, তাদের বাড়ী ভাংচুর করা হয়েছিল। বিনা বিচারে জেলে ভরে রেখে অকথ্য অত্যাচার করেছে। খুন, জখম, চুরি, ডাকাতি, রাহাজানি লেগেই থাকত। শুনেছি আমার এক নিকটস্থ দাদা, যে আজকে নেই, আমার শুভঙ্কর নাম তাঁরই রাখা, আমাকে দিয়ে সিদ্ধার্থ শঙ্কর রায় কে মালা পরিয়েছিল। বড় হয়ে সিদ্ধার্থ রায়ের কাজকর্মকে কখনই সমর্থন করতে পারিনি। যদিও সে সময় রাস্তা, ঘাট, হাসপাতাল, বৈদ্যুতিক আলো আমাদের গ্রামে এসেছিল। সিপিএম আর যাই করুক প্রতিহিংসার রাস্তায় যায় নি। মোটামুটি Law and order ফিরিয়ে এনেছিল। ২০১১ সালের পরিবর্তনের সুবাদে বা কুবাদে, আমরা হয়ত সেই '72 সাল আবার দেখতে চলেছি। CPM এর ভেতরে দুর্নীতি থাকলেও, তা সহজে প্রকাশ্যে আসত না। কিন্তু এখন শুনছি, বখরার ভাগ নিয়ে, TMC র দুই গোষ্ঠীর মধ্যে প্রকাশ্যে বচসা, মারামারি চলছে। বৃহত্তর কলকাতার যে অঞ্চলে আমি থাকি, সেখানে অবস্থা আরও খারাপ। পাড়ার মুখে টিএমসি র পার্টি অফিসে, কিছু লোক সবসময় গুলতানি করতে শুরু করেছে। প্রকাশ্যে মদ খাওয়া, ঝগড়াঝাঁটি, চিৎকার, চেঁচামেচি, গালাগালি শুরু হয়েছে। কিন্তু যেটা এতদিন দেখিনি, সেটা সেদিন দেখলাম। পরেরদিন ভোরে অফিসের কাজে বাইরে যেতে হবে বলে, তাড়াতাড়ি শুয়ে পড়েছিলাম। কিছুক্ষন পর চেঁচামেচিতে ঘুম ভেঙ্গে গেল। বিরক্তির সঙ্গে উঠে দেখতে গেলাম নীচে কি হচ্ছে। হঠাৎ এদের মধ্যেই একেবারে অসভ্য, গুন্ডা typer একজন, অপেক্ষাকৃত নিরিহ একটি ব্যাক্তিকে গিয়ে অন্যায়ভাবে মারতে লাগল। প্রহৃত ব্যক্তিটি আমার পরিচিত ব্যবসায়ী, Promoter এবং আমার বাড়ীওয়ালা ও বটে । উনি ব্যবসার ব্যাপারে সচেতন এবং ব্যবসায়িক আইনি ঝামেলা থাকলেও যথেষ্ট সংযত, এবং কারও সাথে কখন দুর্ব্যবহার করতে দেখিনি। উনার রাজনৈতিক পরিচয় , অন্তত আমার কাছে, কখনও প্রকাশ পায় নি। যদিও এই লোকগুলির সাথে ওঠা-বসা, বা ওনার ভাড়া দেওয়ার garrage বা অফিস এর নিচে এদের মদ্যপান, হইহুল্লর করতে দেওয়া, কিছুটা হয়ত বাধ্য হয়েই বা পূর্ব পরিচিতির কারণে, অনেকের মত আমার চোখেও ভাল লাগেনি। কারন অবস্থা যেদিকে  গড়াচ্ছিল, তাতে যে কোনদিন এটা হতে বাধ্য ছিল। উনার ওইভাবে মার খাওয়া দেখে, আমি হতভম্ব হয়ে গেছি। এর আগে কি ঘটেছে জানি না, তাই প্রচণ্ড রাগ হলেও কিছু বলতে পারছিলাম না, আর ঐ লোকগুলো এতই বাজে type এর, প্রতিবাদ করতে গেলে উলটে আমাকেই ধরে পিটিয়ে দিত, বা আমাকে চাটিপাটি গুটিয়ে অন্যত্র ব্যবস্থা দেখতে হত। কারন এখন যা অবস্থা, পুলিশ এদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেবে না, যেখানে রাজ্যের মুখ্যমন্ত্রী থানা থেকে গিয়ে অপরাধীকে ছাড়িয়ে আনছেন, ধর্ষিতার বিরুদ্ধে কথা বলছেন, অধ্যক্ষকে হেনস্থা করাকেও 'ছোট্ট' ভুল বলে চালানো হচ্ছে, cartoon forward করার জন্যে দলীয় কর্মী ও পুলিশের হাতে অধ্যাপককে হেনস্থা হতে হচ্ছে, দোষীদের গ্রেফতার করে দময়ন্তি সেন কে পুরস্কারের বদলে তিরস্কার, বদলী হতে হচ্ছে, সেখানে একটা লোকাল থানার কাছে আশা করাই হয়ত অন্যায় যে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে যাদের সঙ্গে বিধানসভা ভাংচুরকারী নেতাদের দহরম মহরম। তাই অগত্যা 'মাস্টারমশায় আপনি কিছু দেখেন নি' !!!

No comments:

Post a Comment