Tuesday, April 29, 2014

বর্ষায় বন্যা বা খরার ভ্রূকুটি, শঙ্কিত বিজ্ঞানীরা

বর্ষায় বন্যা বা খরার ভ্রূকুটি, শঙ্কিত বিজ্ঞানীরা

paddy
এই সময় ডিজিটাল ডেস্ক: আগামী বর্ষায় প্রবল প্লাবন বা তীব্র খরার শিকার হতে চলেছে মধ্য ভারত। যার ফলে টান পড়তে চলেছে দেশের শস্যভাণ্ডারে। সম্প্রতি এমনই উদ্বেগ প্রকাশ করেছেন মার্কিন স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া বিজ্ঞানীরা।

গত কয়েক দশকে দক্ষিণ-পূর্ব এশিয়ার বর্ষায় বৃষ্টির রকমফের লক্ষ্য করে আশঙ্কিত গবেষকরা। এই সময় এই অঞ্চলের বৃষ্টিপাতের হার কখনও অত্যধিক বাড়ে, আবার কখনও নিরবচ্ছিন্ন অনাবৃষ্টি দেখা দেয়। উদ্বেগের বিষয়, গত কয়েক দশকে আবহাওয়ার এই প্রবণতা ক্রমেই বৃদ্ধি পাচ্ছে। আর তাতেই কপালে ভাঁজ পড়েছে আবহাওয়াবিদদের।

এশিয়ার এই অংশে প্রধানত বাতাসের গতিবিধির উপরই নির্ভর করে বৃষ্টিপাতের পরিমাণ। ভারতের মোট প্রাকৃতিক জল সঞ্চয়ের ৮৫ শতাংশই বৃষ্টির জল জাত। আর তার উপরই শস্যের ফলনও নির্ভর করে। স্ট্যানফোর্ডের গবেষক দলের শীর্ষ বিজ্ঞানী ভারতীয় বংশোদ্ভূত দীপ্তি সিং জানিয়েছেন, বর্ষার সময় মাটির নীচের জলস্তর বেড়ে না-গেলে শস্যের ফলন মার খায়। এই কারণেই বর্ষায় সঠিক পরিমাণ বৃষ্টি দরকার।

দীর্ঘ দিন ধরে অতি অল্প বৃষ্টিপাত অথবা খুব ছোট সময়ের পরিসরে প্রবল বর্ষণ বড়সড় ক্ষতি ঘটাতে পারে। শস্যের ফলনের সময় নিয়মিত জলের জোগান প্রয়োজন। সেই সময় জল না পেলে ফসল নষ্ট হতে পারে। আবার আচমকা মেঘ-ভাঙা বৃষ্টির জেরে হড়কা বাণের মতো বিপর্যয় ঘটার সম্ভাবনা থাকে।

জলবায়ুর খামখেয়ালিপনায় দেশে খাদ্যাভাব দেখা দিতে পারে বলে আশঙ্কা স্ট্যানফোর্ডের বিজ্ঞানীদের। আপাতত কৃত্রিম উপায়ে প্রাকৃতিক জল সঞ্চয়ের উপরই জোর দেওয়ার নিদান দিয়েছেন তাঁরা। একমাত্র এই ভাবেই রক্ষা পেতে পারে দেশের খাদ্যভাণ্ডার, মনে করছেন বিজ্ঞানীরা।

No comments:

Post a Comment