Tuesday, April 29, 2014

আজ ভোটযুদ্ধে সোনিয়া-মোদি এবার মমতার দুর্নীতি প্রকাশ করল সিপিএম

আজ ভোটযুদ্ধে সোনিয়া-মোদি
এবার মমতার দুর্নীতি প্রকাশ করল সিপিএম
সুব্রত আচার্য্য, কলকাতা
শেয়ার - মন্তব্য (0) - প্রিন্ট
অ-অ+
ভারতের লোকসভা নির্বাচনের সপ্তম পর্বে আজ বুধবার ভোট হচ্ছে পশ্চিমবঙ্গসহ সাত রাজ্য ও দুই কেন্দ্রশাসিত অঞ্চলের ৮৯ আসনে। এর মধ্যে মূলত দুটি আসনে আজ নজর থাকবে কোটি কোটি মানুষের। কেননা এই দুই আসনে আজ ভাগ্য নির্ধারণ হবে প্রধান দুই রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী সোনিয়া গান্ধী ও নরেন্দ্র মোদির। ভোটযুদ্ধে কংগ্রেস সভানেত্রী সোনিয়া লড়ছেন উত্তর প্রদেশের রায়বেরেলিতে আর বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী মোদি লড়ছেন গুজরাটের ভদোদরায়।
এদিকে তৃণমূলের খাসতালুকে পরিণত পশ্চিমবঙ্গের চার জেলার ৯ আসনে ভোটের মাত্র কয়েক ঘণ্টা আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ‘সততা’ নিয়ে বড়সড় প্রশ্ন তুললেন সিপিএম নেতা গৌতম দেব। মমতার পরিবারের প্রায় সব সদস্যের নামে বহু জায়গা-জমি-হোটেল রিসোর্ট কেনার দলিল ও পৌরসভার ট্যাক্সের রসিদ গতকাল মঙ্গলবার সাংবাদিকদের সামনে তুলে ধরেন বামফ্রন্ট সরকারের প্রভাবশালী এই মন্ত্রী। এটাকে বড়সড় ‘দুর্নীতি’ আখ্যায়িত করে তিনি বলেন, ‘যা দেখালাম এটা দুর্নীতির হিমশৈলীর মাথা মাত্র, বাকিটাও খুঁজে বের করা হবে।’
গতকাল বিকেলে সিপিএমের দলীয় কার্যালয় আলিমুদ্দিনে সংবাদ সম্মেলনে তীব্র আক্রমণাত্মক ছিলেন গৌতম দেব। তাঁর ভাষায়, ‘মমতা চটি পরা লোক। কিন্তু তাঁর পরিবারের সদস্যরা ৩০/বি হরিশ চ্যাটার্জি স্ট্রিটের প্রায় অর্ধেকটাই কিনে নিয়েছে। যে পরিবারের একজন মুখ্যমন্ত্রী, তাঁর পরিবারের সদস্যদের কাছে অর্থ এলো কোথা থেকে, সূত্র কী, তা মমতাকে জানাতে হবে। সারদার টাকা নিয়ে কে কী করেছে, সেটা আর বলার অপেক্ষা রাখে না।’
সিপিএম নেতা গৌতম সাংবাদিকদের মমতার ভাই সুব্রত বন্দ্যোপাধ্যায়, সমির বন্দ্যোপাধ্যায়, বৌমা কাজরি বন্দ্যোপাধ্যায়, রিনা বন্দ্যোপাধ্যায় ও তাঁদের পারিবারিক বন্ধু মনজিৎ সিংয়ের নামে কেনা প্রায় ২০ কোটি টাকার সম্পদের হিসাব দেখান। তিনি বলেন, ‘আমি এত অল্প সময়ে এতগুলো পেয়েছি। খুঁজলে আরো অনেক পাওয়া যাবে।’ গৌতম আরো বলেন, ‘মিথ্যা বলা মমতার ডিএনএ প্রবলেম।’
মমতার সমালোচনা করার আগে বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদিরও কড়া সমালোচনা করেছেন গৌতম দেব। তিনি বলেন, ‘মোদি এভাবে কথা বলছেন যেন দেশে সরকার গঠন করা হয়ে গেছে। এই প্রথম মোদির নেতৃত্বেই সরকার হচ্ছে। আসলে মোদি হাওয়া বলে কিছু নেই। মোদির বাপ-ঠাকুরদা অটলবিহারি বাজপেয়ির নেতৃত্বে পাঁচ-বছর ভারত চলেছে।’
মমতার পরিবারের সদস্যদের নিয়ে প্রশ্ন তোলায় গৌতম দেবকে পাল্টা আক্রমণ করেছে তৃণমূলও। রাজ্যের বর্তমান আবাসনমন্ত্রী ফিরাদ হাকিম বলেছেন, ‘মানুষের কাছ থেকে বিচ্ছিন্ন হয়ে সিপিএম এবার মুখ্যমন্ত্রীর পরিবারের চরিত্র হননে নেমেছে।’ গৌতম দেবের অভিযোগকে ‘পুরোটাই কুৎসা’ বলে মন্তব্য করেন তিনি।
বাংলাদেশি বিতাড়নের হুমকির ব্যাখ্যা দিল পশ্চিমবঙ্গ বিজেপি : যেসব বাংলাদেশি অত্যাচারিত হয়ে পশ্চিমবঙ্গে এসেছে, তাদের ভারতে পুনর্বাসন করে নাগরিত্ব দেওয়ার পক্ষেই বিজেপির নীতিগত অবস্থান বলে জানিয়েছেন রাজ্য বিজেপির সভাপতি রাহুল সিনহা। গতকাল দুপুরে কলকাতা প্রেসক্লাবে সংবাদ সম্মেলনে বিজেপির এই নেতা বলেন, ‘মোদি আসলে অনুপ্রবেশকারীদের কথাই বলেছেন। বাংলাদেশি উদ্বাস্তুদের নিয়ে বিজেপির আগের অবস্থানেই রয়েছে।’ মোদিকে ‘শয়তান’ বলায় তৃণমূলের বিরুদ্ধে পাল্টা মানহানির মামলা করার হুমকি দিয়েছে বিজেপি।
গত রবিবার শ্রীরামপুরে নির্বাচনী প্রচারে নরেন্দ্র মোদি নির্বাচনের ফল প্রকাশের পর কাঁথা-কম্বলসহ বাংলাদেশিদের বিতাড়ন করা হবে বলে ঘোষণা দেন। তাঁর এ বক্তব্য নিয়ে বিভিন্ন জেলায় তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়। এ সভায় মুখ্যমন্ত্রী মমতার বিরুদ্ধে সারদার টাকা নেওয়ার অভিযোগ তোলেন মোদি।
মোদি ক্ষমতায় এলে অন্ধকারে ডুববে ভারত : মমতা
বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী ও গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদিকে তৃণমূল কংগ্রেস ‘গুজরাটের কসাই’ হিসেবে চিহ্নিত করার এক দিন পর মোদিকে ‘দাঙ্গার রূপকার’ হিসেবে বর্ণনা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার তৃলমূল কংগ্রেস নেত্রী এ মন্তব্য করেন। তিনি বলেন, ‘উন্নয়ন সম্পর্কে মোদির জ্ঞান’ পশ্চিমবঙ্গের দরকার নেই বলেও মন্তব্য করেছেন তিনি।
আজ ভোট ৮৯ আসনে : আজ গুজরাটে ২৬টি, অন্ধ্র প্রদেশ ভেঙে নবগঠিত তেলেঙ্গানা রাজ্যে ১৭টি, পশ্চিমবঙ্গে ৯টি, উত্তর প্রদেশে ১৪টি, পাঞ্জাবে ১৩টি, বিহারে সাতটি, জম্মু ও কাশ্মীরে একটি, কেন্দ্রশাসিত দাদরা ও নগর হাভেলি, দমন ও দিউতে একটি করে লোকসভা আসনে ভোট হবে। এর পাশাপাশি আজ অন্ধ্র প্রদেশ, গুজরাট, উত্তর প্রদেশ, বিহার ও পশ্চিমবঙ্গের মোট ১৩০টি রাজ্য বিধানসভা আসনে ভোট হবে। এর মধ্যে অন্ধ্র প্রদেশে নিয়মিত বিধানসভার ভোট হবে। অন্য রাজ্যগুলোকে শূন্য আসনে উপনির্বাচন হবে।
পশ্চিমবঙ্গে আজকের ভোটের আসনগুলো হলো হাওড়া, হুগলি, আরামবাগ, বর্ধমান পূর্ব, দুর্গাপুর, বোলপুর, বীরভূম, শ্রীরামপুর ও উলুবেড়িয়া। রাজ্যের তৃতীয় দফা ভোটে আজ অন্য প্রার্থীদের সঙ্গে বিজেপির চারজন ও তৃণমূলের দুজন সেলিব্রেটি প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। তাঁরা হলেন তৃণমূলের শতাব্দী রায়, ফুটবলার প্রসূন বন্দ্যোপাধ্যায়, বিজেপির বাপ্পি লাহিড়ী, বাবুল সুপ্রিয়, যাত্রাশিল্পী জয় বন্দ্যোপাধ্যায় ও অভিনেতা জর্জ বেকার।
আজকের ভোটে হেভিওয়েট ১০ প্রার্থী : কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী উত্তর প্রদেশের রায়বেরেলি, বিজেপির সভাপতি রাজনাথ সিং লক্ষ্ণৌ, বিজেপির প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদি গুজরাটের ভদোদরা, কংগ্রেসের কয়লামন্ত্রী শ্রীপ্রকাশ জয়সয়াল কানপুর, বিজেপির লালকৃষ্ণ আদভানি গুজরাটের গান্ধীনগর, কংগ্রেসের কেন্দ্রীয় মন্ত্রী জয়পাল রেড্ডি মাহবুবনগর, তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতির (টিআরএস) সভাপতি কে চন্দ্রশেখর রাও মেদক, জনতা দল (ইউনাইটেড) সভাপতি শারদ যাদব বিহারের মেধেপুরা, বিজেপির জ্যেষ্ঠ নেতা অরুণ জেটলি অমৃতসর ও কেন্দ্রীয় মন্ত্রী ন্যাশনাল কনফারেন্সের ফারুক আবদুল্লাহ শ্রীনগর আসন থেকে লড়ছেন।
- See more at: http://www.kalerkantho.com/print-edition/first-page/2014/04/30/78587#sthash.6PFWtUPD.dpuf

No comments:

Post a Comment