Wednesday, April 30, 2014

ভোট লুট রুখতে নিজেরাই প্রতিরোধে নামুন : বৃন্দা কারাত


ভোট লুট রুখতে নিজেরাই প্রতিরোধে নামুন : বৃন্দা কারাত

image1398881765.jpg
মধুসূদন চ্যাটার্জি : রাইপুর, ৩০শে এপ্রিল — এরাজ্যে বুধবার তৃতীয় দফার ভোটে তৃণমূলবাহিনী অসংখ্য বুথে ভোট লুট করেছে। একদিকে যেমন ভোট লুট হয়েছে, অন্যদিকে মানুষ বহু জায়গায় প্রতিরোধে নেমে তাঁদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করেছেন ভোট দিয়ে। আগামী ৭ই মে বাঁকুড়া জেলায় রাজ্যে চতুর্থ দফার ভোট হতে যাচ্ছে। আপনারা কী চান আপনাদের ভোট লুট হোক? হাজারো কণ্ঠে ভেসে এলো একটাই শব্দ, না। আমরা চাই না আমাদের ভোট লুট হোক। তাহলে প্রতিরোধে নামুন। নিজের ভোট নিজে দিন। বুধবার বাঁকুড়া জেলার জঙ্গলমহল রাইপুরের ফু লকুসমা ও সারেঙ্গার দু’টি নির্বাচনী জনসভায় এ আহ্বান জানালেন সি পি আই (এম) পলিট ব্যুরোর সদস্যা বৃন্দা কারাত। এদিন তিনি ফুলকুসমা বাজার সংলগ্ন মাঠ ও সারেঙ্গার মিশন ময়দানে বাঁকুড়া লোকসভা কেন্দ্রের বামফ্রন্ট প্রার্থী বাসুদেব আচারিয়ার সমর্থনে দু’টি সমাবেশে বক্তব্য রাখেন। দু’টি সমাবেশেই মানুষের ভিড় উপচে পড়েছিল। প্রচণ্ড রোদ উপেক্ষা করে মানুষজন দুপুর থেকেই বিভিন্ন গ্রাম থেকে মিছিল শুরু করেন। যাঁরা এদিনের সমাবেশে এসেছিলেন তাঁরা অনেকেই সমাবেশস্থলে এসে জানান সারাদিনই বিভিন্ন চ্যানেলে রাজ্যের বিভিন্ন কেন্দ্রে তৃণমূলবাহিনীর ভোট লুটের দৃশ্য দেখেছেন, শুনেছেন। এসব চলবে? নির্বাচন কমিশন কী ভূমিকা দেখালেন? এসব প্রশ্ন করেছেন মানুষজন। মানুষজনের বক্তব্য তৃণমূল কংগ্রেসের হিংস্র রূপটা ফের মানুষ দেখলেন।

এদিনের সমাবেশে বৃন্দা কারাত বলেন, বর্তমান ইউ পি এ-২ সরকার আদিবাসী মানুষজনের জন্য একটা কাজও করেনি। আদিবাসীদের জন্য বি জে পি-রও কোনো ভাবনা নেই। তিনি বলেন, বামপন্থীরাই সংসদের অভ্যন্তরে, বাইরে আদিবাসী মানুষজনের জন্য লড়াই চালিয়ে এসেছে। বৃন্দা কারাত বলেন, বি জে পি-তৃণমূলের এখনকার ঝগড়া আসলে অভিনয়। ২০০২ সালে গুজরাটে সংখ্যালঘু গণহত্যার সময়ে তাকেই সমর্থন করেছিলেন তৃণমূল নেত্রী। মমতা ব্যানার্জি চাইছেন, সারদার কেলেঙ্কারির নায়কদের বাঁচাতে। তিনি বলেন, এই আদিবাসী এলাকায় আদিবাসী বৃদ্ধ-বৃদ্ধারা আজ তাঁদের প্রাপ্যভাতা পাচ্ছেন না। অরণ্যের পাট্টা বন্ধ। মুখ্যমন্ত্রী বলছে জঙ্গলমহল হাসছে। উন্নয়নের নামে একের পর এক শিলাপোঁতা হয়েছে। সেখানে কাজ হয়নি। তিনি বলেন, এখানকার প্রার্থী বাসুদেব আচারিয়া খালি এখানকার মানুষের জন্য নিরলস কাজ করে যাচ্ছেন তা নয়। তামাম দেশের গরিব খেটেখাওয়া মানুষ যে কোনো প্রয়োজনে তাঁর কাছে যান। তিনি তাঁদের প্রতিটি লড়াই আন্দোলনে থাকেন। এরকম প্রার্থীই তো আমাদের দরকার।

এদিন সারেঙ্গার সভায় বক্তব্য রাখতে গিয়ে জেলা বামফ্রন্টের আহ্বায়ক অমিয় পাত্র বলেন, ৩৪ মাসে তৃণমূল কংগ্রেস যা কাজ করলো তাতে যারা ভোট দিয়ে তৃণমূলকে ক্ষমতায় আনলো তাঁরাও আজ বীতশ্রদ্ধ, তৃণমূলের কাছ থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে। তৃণমূল নেত্রী যত এটা বুঝতে পারছেন ততই তিনি হিংস্র হয়ে উঠছেন। এদিন সারেঙ্গার সভায় বক্তব্য রাখেন সি পি আই নেতা শ্রীকুমার মুখার্জি, সি পি আই (এম) নেতা অজিত চ্যাটার্জি। ফুলকুসমায় বক্তব্য রাখেন সি পি আই (এম) নেতা উপেন কিসকু। সারেঙ্গায় সভাপতিত্ব করেন পার্টিনেতা রণজিৎ মণ্ডল ও ফুলকুসমায় পার্টির রাইপুর জোনাল সম্পাদক ধ্রুব মণ্ডল।
- See more at: http://ganashakti.com/bengali/breaking_news_details.php?newsid=1769#sthash.pRQDn4uI.dpuf

No comments:

Post a Comment