Tuesday, April 29, 2014

স্নানে অরুচি, রোগে ভুগে কাহিল মুম্বইকররা

স্নানে অরুচি, রোগে ভুগে কাহিল মুম্বইকররা

bathing
এই সময় ডিজিটাল ডেস্ক: বলিউডি ছবির নায়ক-নায়িকা স্নান-দৃশ্যে যতই পর্দায় শিহরণ জাগান, ভিজে কাক মেগাস্টার-সুপারস্টারদের লিপে থাক না অগুনতি হিট গানের ছররা, নিত্য স্নানের ঝঞ্ঝাট থেকে কয়েক যোজন দূরে থাকতেই পছন্দ করেন সাধারণ মুম্বইবাসী।

কলকাতার পাশাপাশি গরমে কাহিল মুম্বই। রোদে ঝলসানো রাস্তায় বেরোলে ঘেমে-নেয়ে অস্থির পথচারী। এর ওপর রয়েছে মাত্রাছাড়া বায়ুদূষণের ভ্রূকুটি। হা-ক্লান্ত মানুষের স্বস্তি নেই একেবারে। কিন্তু তবু নিত্য স্নানে প্রবল অনীহা বাণিজ্যনগরীর বাসিন্দাদের। সম্প্রতি ন্যাশনাল ইন্টিগ্রেটেড মেডিক্যাল অ্যাসোসিয়েশন (নিমা) ৬০০ মুম্বইকরের উপর এক সমীক্ষা চালায়। গবেষণায় দেখা গিয়েছে, শহরের ৩২ শতাংশ মানুষেরই রোজ স্নানের অভ্যাস নেই।

সমীক্ষা বলছে, মোটামুটি একদিন অন্তর মাথায় জল ঢেলে থাকেন তাঁরা। শুধু তাই নয়, সাবান নিয়েও রয়েছে বেজায় ছুতমার্গ। জীবাণু রোধকারি সাবান এঁদের একেবারে না-পসন্দ। বরং বাজার চলতি বিউটি সোপের প্রতি বেশি ঝোঁক। জানা গিয়েছে, মাত্র ১১ শতাংশ মানুষ ওষোধি সাবান ব্যবহার করেন। বাকিরা বিজ্ঞাপনের চটকেই খুশি।

কিন্তু এ সবের ফলে বিপদ যা হওয়ার, তা ঘটছেই। গায়ের ঘাম আর নোংরা জমে ছড়াচ্ছে ব্যাপক জীবাণু সংক্রমণ। রোজ স্নান না-করা এবং সাবান এড়িয়ে চলার ফলে শরীরে ঘাঁটি গাড়ছে বিবিধ ব্যাকটেরিয়া।

নিমা-র মুম্বইয়ের সভাপতি এল জি যাদবের মতে, 'বেশির ভাগ শহরবাসী সুস্বাস্থ্যের জন্য স্নানের উপকারিতা সম্পর্কে উদাসীন বা বেপরোয়া। সে কারণেই ফ্লু বা ডায়েরিয়ার মতো নাছোড়বান্দা অসুখে তাঁরা বছরভর ভোগেন।' তাঁর ব্যাখ্যা, কুসংস্কার, বদভ্যাস আর জীবনযাপনের বিচিত্র ধারা মুম্বইয়ের বাসিন্দাদের অযথা হয়রানির মধ্যে ঠেলে দিয়েছে।

নিমা-র তরফ থেকে শহরবাসীর হুঁশ ফেরাতে সচেতনতামূলক প্রচার অভিযানের পরিকল্পনা করা হয়েছে। তবে তাতে কতটা সাড়া মিলবে, তা বলতে পারে হয়তো আরব সাগরের অগুনতি ঢেউ।

No comments:

Post a Comment