Tuesday, July 1, 2014

তাপসকে নিঃশর্ত ক্ষমা চাইতে বলল দল

তাপসকে নিঃশর্ত ক্ষমা চাইতে বলল দল

tapas


এই সময় ডিজিটাল ডেস্ক: বিতর্কিত মন্তব্যের জেরে তাপস পালকে নিঃশর্ত ক্ষমা চাইতে বললেন তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায়। শুধু তাই নয়, দলের প্রতি সাংসদের চিঠিতে দলের অসন্তুষ্টির কথা জানিয়ে দ্বিচীয় চিঠি দিতে নির্দেশ দেওয়া হল তাঁকে।

গত মে মাসে নদিয়ার চৌমাহা গ্রামের সভায় তৃণমূল সাংসদ তাপস পালের মন্তব্য ঘিরে বিতর্ক বেড়েই চলেছে। ভাষণে আপত্তিকর ভাষা ও উস্কানি মূলক কথার প্রতিবাদে সরব সমাজের বিভিন্ন শ্রেণির মানুষ। দলীয় সাংসদের আচরণে দৃশ্যতই অস্বস্তিতে তৃণমূল শীর্ষ নেতৃত্ব। মঙ্গলবার দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায় জানিয়েছেন, ইতিমধ্যে গোটা ঘটনা ব্যাখ্যা করে এবং তার জন্য ক্ষমা চেয়ে তৃণমূলের সকল শ্রেণির নেতা-কর্মী-সমর্থককে চিঠি লিখেছেন তাপস। তবে মুখ্যমন্ত্রীকে আলাদা ভাবে কোনও চিঠি তিনি লেখেননি বলে জানা গিয়েছে।

সাংসদের ব্যাখ্যায় অবশ্য মোটেই খুশি হয়নি দল। তৃণমূল নেতৃত্বের স্পষ্ট নির্দেশ, নিঃশর্ত ক্ষমা চেয়ে ফের চিঠি দিতে হবে তাপস পালকে। দলের তরফ থেকে এদিন মুকুলবাবু জানিয়েছেন, ভবিষ্যতে এমন ঘটনা যাতে না ঘটে, তা দেখা হচ্ছে। শিক্ষামন্ত্রী তথা তৃণমূলের শীর্ষ নেতা পার্থ চট্টোপাধ্যায় এদিন জানিয়েছেন, তাপস পালের মন্তব্যে স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মর্মাহত।

তৃণমূল সাংসদের এ হেন আচরণে স্বাভাবিক ভাবেই সমালোচনায় মুখর হয়েছে রাজ্যের বিরোধী দলগুলি। এদিন বিধানসভায় বিরোধী দলনেতা সূর্যকান্ত মিশ্র অভিনেতা তথা সাংসদ তাপল পালের বিতর্কিত ভাষণ সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বলেন, সিনেমায় এমন ভাষা ব্যবহার করলে ভারতীয় সেন্সর বোর্ড তা বাতিল করে দিত। তিনি জানান, থানায় থানায় তাপস পালের বিরুদ্ধে অভিযোগ জানানো হবে। বাম নেতার কথা ফলেছে হাতে-নাতে। মঙ্গলবার বিতর্কিত ভাষণের জেরে সাংসদ তাপস পালের বিরুদ্ধে নাকাশিপাড়া থানায় মামলা দায়ের করেছে বিজেপি। জানা গিয়েছে, তাঁর বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ২৩ নম্বর ধারায় অভিযোগ করা হয়েছে। আবার, বিতর্কিত মন্তব্যের জেরে শ্যামপুকুর থানাতেও একটি মামলা দায়ের করা হয়েছে বলে জানা গিয়েছে।

পাশাপাশি, প্রদেশ কংগ্রেস সভাপতি তথা কেন্দ্রীয় মন্ত্রী অধীর রঞ্জন চৌধুরী আবার কোদ মুখ্যমন্ত্রীকে আক্রমণ করে বলেন, 'দিদির শিক্ষায় ভাইরা বেড়ে উঠছে।' তিনি জানিয়েছেন, এই ঘটনার নিন্দার ভাষা খুঁজে পাচ্ছেন না। আবার রাজ্য কংগ্রেসের আরেক শীর্ষ নেতা মানস ভুঁইয়া জানিয়েছেন, একজন সাংসদের থেকে এমন মন্তব্য আশা করা যায় না। তাঁর বক্তব্য সমর্থন করার প্রশ্নই ওঠে না। সিপিএম পলিটব্যুরোর সদস্য সীতারাম ইয়েচুরি তৃণমূল সাংসদের মন্তব্যের কঠোর নিন্দা করে জানান, জনপ্রতিনিধির এ হেন আচরণ স্বাধিকার ভঙ্গের আঁওতায় পড়ে কি না, তা খতিয়ে দেখবে বাম শিবির।

শুধু রাজনৈতিক মহলই নয়, তাপস পালের মন্তব্যে স্তম্ভিত সমাজের বিশিষ্টরাও। এদিন কবি শঙ্খ ঘোষ এ ব্যাপারে মন্তব্য করেন, 'রাজনীতি আজ কোন বর্বরতায় এসে পৌঁছেছে, এ সব তারই লজ্জাজনক নজির।' জাতীয় মহিলা কমিশনের চেয়ারপার্সন মমতা শর্মাও এ বিষয়ে মুখ্যমন্ত্রীর নীরবতা নিয়ে কটাক্ষ করতে ছাড়েননি।

প্রসঙ্গত, স্বামীর বিতর্কিত মন্তব্যের জেরে ইতিমধ্যেই ক্ষমা চেয়েছেন তাপস পালের স্ত্রী নন্দিতা পাল। তিনি জানিয়েছেন, পরিস্থিতির প্রভাবে ওই মন্তব্য করলেও তা অনুচিত হয়েছে সাংসদের।

No comments:

Post a Comment