Saturday, July 26, 2014

জিনপিংয়ের বন্দনায় মুখরিত চীনা মিডিয়া মাও পরবর্তী চীনে কোন নেতাকে নিয়ে এমনটি হয়নি

জিনপিংয়ের বন্দনায় মুখরিত চীনা মিডিয়া
মাও পরবর্তী চীনে কোন নেতাকে নিয়ে এমনটি হয়নি
চীনা প্রেসিডেন্ট জি জিনপিংয়ের ব্যক্তিত্বকে বড় করে দেখানোর চেষ্টা করছে দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম। চীনে গত কয়েক দশকের মধ্যে এটি এক ব্যতিক্রমধর্মী ঘটনা। মাও জেদংয়ের পরে দেশটিতে কোন নেতাকে নিয়ে এমন বন্দনা আর করা হয়নি। ওয়াশিংটন পোস্ট অনলাইন।
হংকং ইউনিভার্সিটির মিডিয়া গবেষকরা লক্ষ্য করেছেন, জিনপিংয়ের ব্যক্তিগত ইমেজকে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমগুলো এমনভাবে তুলে ধরছে যেটা মাওয়ের পর আর দেখা যায়নি। রাষ্ট্রীয় ক্ষমতার সর্বস্তরে প্রভাব বিস্তারের মাধ্যমে জিনপিং মাও পরবর্তী চীনের একজন শক্তিশালী নেতা হিসেবে আত্মপ্রকাশ করতে চান, নাকি তিনি শুধু কমিউনিস্ট পার্টির এই বার্তাটি পৌঁছে দিতে চান, পার্টি চায় দেশে একটি শক্তিশালী নেতৃত্ব থাকুক- এই নিয়ে চীনের বিশেষজ্ঞ এবং বাইরের পর্যকেক্ষকদের মধ্যে বিতর্ক যখন দানা বাঁধতে শুরু করেছে এমনই এক সময়ে এই সমীক্ষার কথা জানা গেল। হংকং ইউনিভার্সিটির চায়না মিডিয়া প্রজেক্টের পরিচালক কিয়ান গাং চীনা কমিউনিস্ট পার্টির মুখপাত্র হিসেবে পরিচিত পিপলস ডেইলি পত্রিকায় প্রকাশিত সংবাদ ও প্রবন্ধ পরীক্ষা করে দেখেছেন। এতে জিনপিংয়ের সময়ের সঙ্গে পার্টির আগের শীর্ষ সাত জন নেতার সময়ের মিডিয়া কভারেজের তুলনা করা হয়েছে। এই সাত নেতা হলেন মাও জেদং, হুয়া গুয়োফেং, দেং জিয়াও বিং, হু ইয়াওবাং, ঝাও জিয়াং, জিয়াং জেমিন এবং হু জিনতাও। অতীত নেতাদের মধ্যে মাও এবং হুয়ার নাম এক সময় বহুল উচ্চারিত ছিল। বিশেষ করে ১৯৬০ এর দশকের শেষের দিকে মাওয়ের বন্দনা চরমে পৌঁছেছিল। গর্বিত সূর্যসন্তান, মহান নেতা, মহান মুক্তিদাতাসহ নানা উপাধিতে তাঁকে ভূষিত করা হয়েছিল। চীনে তখন তাঁর নেতৃত্বে শুরু হয়েছিল সাংস্কৃতিক বিপ্লব। মাওয়ের পরে ক্ষমতায় আসেন দেং জিয়াওবিং। ততদিনে বিপ্লব নিয়ে মানুষের উচ্ছ্বাস কমে এসেছিল।
দেং এসে ব্যক্তিবন্দনা (মাওকে উদ্দেশ করে) বন্ধের উদ্যোগ নেন। বিষয়টিকে দেশের জন্য বিপজ্জনক হিসেবে চিহ্নিত করেন। ১৯৮০ থেকে পার্টি ব্যক্তিবন্দনা বন্ধে নির্দেশনা জারি করা হয়। এতে বলা হয় পার্টির পক্ষে প্রচারাভিযান করতে গিয়ে ব্যক্তি যেন বেশি প্রাধান্য না পায়।
পার্টির নেতারাও নির্দেশনা অনুযায়ী আত্মপ্রচারের ক্ষেত্রে সংযমের পরিচয় দিয়ে এসেছেন। কিয়ানের সমীক্ষায় দেখা গেছে, ২০১২ সালে জিনপিং ক্ষমতায় আসার পর চীনা মিডিয়া দীর্ঘদিনের পুরনো রীতি ভেঙ্গে ফের ব্যক্তিকে গুরুত্ব দেয়া শুরু করেছে। সমীক্ষায় বলা হয়, গত ১৮ মাস ক্ষমতায় থাকাকালে পিপলস ডেইলির মুদ্রিত প্রথম আটটি পাতায় ৪ হাজার ১৮৬টি নিবন্ধে জিনপিংয়ের কথা উল্লেখ করা হয়েছে। তাঁরা দুই পূর্বসূরি হু জিনতাও ও জিয়াং জেমিনের নাম এক্ষেত্রে ২ হাজার নিবন্ধে এসেছিল।

No comments:

Post a Comment