Wednesday, July 30, 2014

জাতীয়তাবাদ জায়নবাদেরই প্রকারভেদ মাত্র

জাতীয়তাবাদ জায়নবাদেরই প্রকারভেদ মাত্র

ফরহাদ মজহার


বন্ধুরা ঈদ মোবারক! একুশ দিনে কমপক্ষে ১০৪১ জন ফিলিস্তিনীকে হত্যা করেছে ইসরায়েল। কমপক্ষে ছয় হাজার মানুষ আহত কিম্বা পঙ্গু। জ্বি, তবুও, ঈদ মোবারক।
ঈদের আগে এবং ঈদের কথা বলে জাতিসংঘ জরুরী কাউন্সিল নিঃশর্তে কোন প্রকার শর্ত ছাড়া মানবিক কারনে গাজায় যুদ্ধ বিরতির আহ্বান জানিয়েছে। নাহ্ এটা স্রেফ আহ্বান। কোন রেজুলিউশান বা ‘প্রস্তাব’ নয়। অতএব এর কোন আইনী ভিত্তি নাই। আন্তর্জাতিক বিধিবিধান অনুযায়ী ইসরাইল তা মানতে বাধ্য না। অতএব গাজায় ঈদের দিনেও যুদ্ধ জারি ছিল। গাজার উত্তরে সাত বছরের শিশু ট্যাঙ্ক থেকে ছোঁড়া গোলা বর্ষণে শহিদ হয়েছে।
ঈদের জামাত আর জানাজার জামাত যে মৃত্যুর উপত্যকায় একাকার -- জীবন ও মৃত্যর সেই মাঝখানের জমিনে দাঁড়িয়ে তাদের অশ্রু বহন করে বলি, ঈদ মোবারক।
প্রস্তাব নিলেও নেতাইয়ানহু তা মানতো তার কোন গ্যারান্টি নাই। ইসরায়েল অবশ্য জাতিসংঘের প্রস্তাব এর আগেও লংঘন করেছে। সেটা ভিন্ন তর্ক। একই ভাবে এই আহ্বানে ইসরায়েলের নিরাপত্তার বিষয় বিবেচনা করা হয় নি, এই যুক্তিতে নেতাইয়ানহু যুদ্ধ বিরতির প্রস্তাব নাকচ করে দিয়েছে।
নিরাপত্তা পরিষদ কোন প্রস্তাব না নেবার অক্ষমতার মধ্য দিয়ে কি প্রমাণিত হয়? আন্তর্জাতিক শক্তির ভারসাম্য ইসরায়েলের পক্ষে, সেখানে কোন চিড় ধরে নি। এতে অবাক হবার কিছু নাই। জায়নবাদ এবং দখলদার রাষ্ট্র ইসরায়েল বর্তমান বিশ্বব্যবস্থা থেকে আলাদা কিছু না।
জায়নবাদিরা দাবি করে আল্লাহর সঙ্গে তাদের চুক্তি হয়েছে অতএব জেরুজালেম ও ফিলিস্তিন তাদের। এই চুক্তি তাদের ধর্মগ্রন্থে আছে। সবাইকে তা মেনে নিতে হবে।
আল্লাহ কারো সঙ্গে কোন চুক্তি করেন না। মুসলমানদের মধ্যেও এমন অনেক জায়নবাদী আছে যারা মনে করে আল্লার সঙ্গে তাদের চুক্তি আছে, আল্লাহ ওয়াদা করেছেন, একমাত্র তারাই বেহেশতে যাবে, কোন বিধর্মী বা কাফের না, হিন্দু মুসলমান, বৌদ্ধ খ্রিস্টান নাস্তিক সব্বাই যাবে জাহান্নামে।
জ্বি, জায়নবাদ সব ধর্মেই আছে। মুসলমান ব্যাতিক্রম নয়।
ইহুদি নাসারার বিরুদ্ধে বড় বড় বুলি আওড়ানো সহজ, কিন্তু গোষ্ঠবাদ, গোত্রবাদ, জাতিবাদসহ জাহেলিয়া যুগের বিস্তর অজ্ঞানতার আবর্জনার বোঝা কাঁধ থেকে ঝেড়ে ফেলে দেওয়া খুবই কঠিন কাজ। জ্ঞানের কালাম হিসাবে কোরআন শরিফ নাজিল হয়েছিল, ছাপাখানায় মুদ্রিত পাঠ্যপুস্তক হিসাবে না। আল্লার কোন ছাপাখানা নাই। দেশকালপাত্র ভেদে জালিমের বিরুদ্ধে লড়বার ভাষা ও অর্থ আবিষ্কারের জন্য যে কালাম পাঠানো হয়েছিল, কিভাবে তাকে জালিমের হাতিয়ারে পরিণত করা হয়েছে, এই উপলব্ধি ছাড়া এ কালে জাতিবাদ ও জায়নবাদের বিরুদ্ধে লড়াই অসম্ভব।
পুঁজিতান্ত্রিক বিশ্বব্যবস্থার আবির্ভাবের পাশাপাশি আধুনিক জায়নবাদের উদ্ভব। এর বৈশিষ্ট্যসূচক দিক বিশেষ একটি ধর্মের বিশ্বাসী হয়ে নিজেকে ‘জাতি’ হিসাবে দাবি করা। অন্য সকল জাতির বিপরীতে ও বিরুদ্ধে নিজেকে দাঁড় করানো। আল্লাহর একমাত্র নির্বাচিত, চুক্তিসিদ্ধ কিম্বা ওয়াদাবদ্ধ জাতি বলে গণ্য করা।
জায়নবাদীর মতো মুসলমানের ‘জাতি’ হতে চাওয়া, যাতে অন্য সব জাতিকে সে জাহান্নামে পাঠাতে পারে, তারপর ইসলাম থাকল কি বিনষ্ট হোল যার কিচ্ছুই আসে যায় না…ইত্যাদি আধুনিক কালের ব্যাধি। জাতিবাদী মুসলমান নিজেকে মুসলমান দাবি করতে পারে, কিন্তু ইসলামের সঙ্গে এর কোন সম্পর্ক নাই ।
জাতিবাদ বা জাতীয়তাবাদ জায়নবাদেরই প্রকারভেদ মাত্র।
ঈদে এই উপলব্ধিটুকুই যথেষ্ট।
অতএব, আবারও ঈদ মোবারক।

http://www.onlinebangla.net/index.php/all-comments/76-column/10612-%E0%A6%9C%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%80%E0%A7%9F%E0%A6%A4%E0%A6%BE%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A6-%E0%A6%9C%E0%A6%BE%E0%A7%9F%E0%A6%A8%E0%A6%AC%E0%A6%BE%E0%A6%A6%E0%A7%87%E0%A6%B0%E0%A6%87-%E0%A6%AA%E0%A7%8D%E0%A6%B0%E0%A6%95%E0%A6%BE%E0%A6%B0%E0%A6%AD%E0%A7%87%E0%A6%A6-%E0%A6%AE%E0%A6%BE%E0%A6%A4%E0%A7%8D%E0%A6%B0-%E0%A6%AB%E0%A6%B0%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%A6-%E0%A6%AE%E0%A6%9C%E0%A6%B9%E0%A6%BE%E0%A6%B0.html

__._,_.___

No comments:

Post a Comment