Wednesday, July 30, 2014

দূর্ভোগ মাথায় নিয়ে ঘরে যাওয়া, ফিরতেও বিড়ম্বনা

দূর্ভোগ মাথায় নিয়ে ঘরে যাওয়া, ফিরতেও বিড়ম্বনা
অনলাইন ডেস্ক, ৩০ জুলাই:
প্রকাশ : ৩০ জুলাই, ২০১৪

ঈদুল ফিতরের সকল অনুষ্ঠানিকতা শেষ। এবার কর্মস্থলে তথা ঢাকায় ফেরার পালা। নাড়ীর টানে যারা দূর্ভোগ মাথায় নিয়ে ঘরে গিয়েছিল, তারা আবার ঢাকা ফিরতে পড়েছে বিড়ম্বনায়। ঈদের ছুটিতে প্রিয়জনদের সঙ্গে ঈদ করতে যাওয়া যাত্রীদের পড়তে হয়েছে বিপদে। বাস-ট্রেনের টিকিট নিয়ে চলছে হাহাকার অবস্থা। যাত্রাপথের দুর্ভোগকে সঙ্গী করে কর্মস্থলে ফিরতি টিকিটের জন্যও বিড়ম্বনায় পড়তে হচ্ছে যাত্রীদের। ঢাকামুখী বাসগুলোতেও ‘ঠাঁই নাই, ঠাঁই নাই’ র মতো পরিস্থিতি বিরাজ করছে।
রাজধানীতে চাকরি বা ব্যবসার সঙ্গে জড়িত এমন অনেকের সঙ্গে কথা বলে জানা গেছে, স্বজনদের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে গ্রামের বাড়িতে যাওয়ার সময় পরিবহণর একটি টিকিটের জন্য তারা চরম বিড়ম্বনার শিকার হয়েছিলেন। ঠিক একই বিড়ম্বনায় পড়েছেন ঢাকায় ফেরার টিকিট নিয়ে।
এ সুযোগে আগেই টিকিট বিক্রি হয়ে গেছে- এমন সংবাদ প্রকাশ করে বেশি টাকায় ও কালোবাজারে টিকিট বিক্রি করছে অসাদু ব্যক্তিরা। এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ সড়ক পরিবহণ সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ জানান, কালোবাজারে টিকিট বিক্রি হচ্ছে এমন অভিযোগ পাননি। অভিযোগ পেলে সত্যতা যাচাই করে ব্যবস্থা নেয়া হবে।
মঙ্গলবার পালিত হয় পবিত্র ঈদুল ফিতর । সোমবার থেকে শুরু হওয়া তিনদিনের ছুটি শেষ হচ্ছে বুধবার । সরকারি-বেসরকারি অফিস যথারীতি বৃহস্পতিবার থেকে চালু হবে। কিছুসংখ্যক কর্মজীবী ঈদের ছুটির সঙ্গে বাড়তি একদিনের ছুটি নিলেও অধিকাংশ কর্মজীবী মানুষকে বৃহস্পতিবার সকালে অফিসে উপস্থিত হতে হবে। এসব মানুষ এখন বেশি বিড়ম্বনায় পড়েছেন। দেশের বিভিন্ন স্থানে বাস-ট্রেনের টিকিট না থাকায় লাখ লাখ মানুষ রাজধানীসহ বিভিন্ন এলাকায় নির্দিষ্ট সময়ে পৌঁছাতে পারবেন না বলে আশঙ্কা প্রকাশ করেছেন। আরাম করে বসে যাওয়া তো দূরের কথা, বাস-ট্রেনে দাঁড়িয়ে যাওয়ারও টিকিট দেয়া হচ্ছে না বলে তারা জানান।
খোঁজ নিয়ে জানা গেছে, খুলনা বিভাগের খুলনা, যশোর, চুয়াডাঙ্গা, ঝিনাইদহ, মাগুরা, কুষ্টিয়া, নড়াইল, সাতক্ষীরাতে  সব রেল ও বাস কাউন্টারে একই অবস্থা। দূরপাল্লার লোকাল বাসগুলোর টিকিটও না পেয়ে অনেকে বাসের ছাদে ও বিকল্পভাবে ট্রাক ভাড়া করে গন্তব্যস্থলে ফেরার প্রস্তুতি নিচ্ছেন। এ সুযোগে কোচগুলো ইতোমধ্যে তাদের টিকিটের নির্ধারিত ফি বাড়িয়ে দিয়েছে। প্রতি টিকিটে তারা ৩০০ থেকে ৫০০ টাকা অতিরিক্ত ভাড়া আদায় করছে।
অন্যদিকে, উত্তরাঞ্চলের রাজশাহী, জয়পুরহাট, নাটোর, বগুড়া, দিনাজপুর, রংপুর, নীলফামারী, গাইবান্ধা, পঞ্চগড়, নওগাঁসহ বিভিন্ন জেলা থেকে কর্মস্থলে ফেরার দূরপাল্লার পরিবহণের আগামী তিনদিনের টিকিট বিক্রি হয়ে গেছে।
বাস কাউন্টার থেকে যাত্রীদের বলা হচ্ছে, দূরপাল্লার বাসের টিকিট রোববার ২ আগস্ট পর্যন্ত বিক্রি হয়ে গেছে। এসব টিকিট ঈদের আগেই বিক্রি হয়েছে বলে তারা জানাচ্ছেন। ইমরান হোসাইনের অভিযোগ, এক শ্রেণির কালোবাজারি বাস-ট্রেনের টিকিট আগাম ক্রয় করে সেগুলো দুই থেকে তিন গুণ বেশি দামে বিক্রি করছে।

No comments:

Post a Comment