Saturday, July 26, 2014

ভারতীয়, কেন আমাকেই প্রমাণ দিতে হবে ॥ প্রশ্ন সানিয়া মির্জার

ভারতীয়, কেন আমাকেই প্রমাণ দিতে হবে ॥ প্রশ্ন সানিয়া মির্জার
ভারতের এক নেতা সানিয়া মির্জাকে ‘বাইরের লোক’ বলায় বৃহস্পতিবার দুঃখ পেয়েছিলেন টেনিস তারকা। আর শুক্রবার সেই কথা একটি টিভি চ্যানেলে বলতে গিয়ে ভেঙ্গে পড়লেন সানিয়া মির্জা। চোখ ভিজে এলো। এক জন ভারতীয় হয়েও যেভাবে বার বার তাঁকে নিজের ভারতীয়ত্ব প্রমাণ করতে হচ্ছে, তাতেই অত্যন্ত ব্যথিত ২৭ বছরের এই খেলোয়াড়। আনন্দবাজার পত্রিকা। তেলেঙ্গানার ব্র্যান্ড এ্যাম্বাসাডর হিসেবে সানিয়া মির্জাকে বেছে নিয়েছিলেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী। কিন্তু তা নিয়ে বৃহস্পতিবার প্রশ্ন তোলেন তেলেঙ্গানার বিজেপি নেতা কে লক্ষ্মণ। তিনি সানিয়াকে ‘বাইরের লোক’ এবং ‘পাকিস্তানের পুত্রবধূ’ বলে আক্রমণ করেন। যার জেরে কাল বিবৃতি দিয়ে ওই নেতার বক্তব্যে আপত্তি জানান সানিয়া নিজেই।
শুক্রবার ওই প্রসঙ্গেই টিভি চ্যানেলে সাক্ষাৎকারে সানিয়া বলেন, ‘যেভাবে আমাকে বা আমাদের বার বার নিজেদের ভারতীয়ত্ব প্রমাণ করতে হচ্ছে, সেটা একেবারেই ঠিক নয়। এর সঙ্গে আমার লিঙ্গ পরিচয়ের কোনও সম্পর্ক রয়েছে কিনা জানি না।’ সানিয়ার মতে, এই দেশের জন্য অনেক বছর ধরে খেলছেন তিনি। বহু পদক এবং সম্মান পেয়েছেন। তার পরেও তাঁকে বার বার নিজের পাসপোর্ট দেখিয়ে বোঝাতে হয়েছে, তিনি ভারতীয়। ‘আর বিয়ের পর থেকে কেন জানি না, আমাকে আরও বেশি করে বোঝাতে হচ্ছে যে আমি ভারতীয়,’ আক্ষেপ সানিয়ার।
তিনি জানিয়েছেন, এভাবে তাঁর শিকড় সম্পর্কে, তাঁর ভারতীয়ত্ব নিয়ে প্রশ্ন তুললে আর সহ্য করবেন না। তাঁর বক্তব্য, ‘আমার মনের জোর অনেক বেশি। এত সহজে আমি ভেঙ্গে পড়ব না।’ কিন্তু এর মধ্যেই আবেগরুদ্ধ হয়ে আসে গলা। নিজেকে একটু সামলে নিয়ে তিনি তার পর বলেন, ‘আমাকেই কেন বেছে নেয়া হয় জানি না।

সিরিয়ায় আইএস জঙ্গীদের হাতে ৫০ সৈন্য নিহত
ইসলামী স্টেটের (আইএস) জিহাদীরা শুক্রবার সিরিয়ার রাকা প্রদেশে সেনাবাহিনীর ওপর অতর্কিত হামলা চালিয়ে অন্তত ৫০ সৈন্যকে হত্যা করেছে। সেনা সদস্যদের আটক করে অধিকাংশের সংক্ষিপ্ত বিচারের পর মৃত্যুদ- কার্যকর করা হয় বলে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়। খবর এএফপির। ফোয়াত উপত্যকায় আইএস জিহাদীদের এটি সবচেয়ে শক্তিশালী ঘাঁটি। দামেস্ক নিয়ন্ত্রিত অঞ্চলে এ ধরনের হামলা মূলত জিহাদীদের লক্ষ্য বাস্তবায়ন করা হয়। মানবাধিকার সংস্থাটির পরিচালক রামি আবদেল রাহ্্মান জানান, অতর্কিত হামলায় অন্তত ৫০ সৈন্য নিহত হয়। কিছু সৈন্য লড়াই করতে থাকা অবস্থায় নিহত হয়। তবে অধিকাংশ সৈন্যেরই শিরñেদ করা হয়। আইএস জঙ্গীরা দাবি করেছে নিহতদের সংখ্যা ৭৫ জনের বেশি।

No comments:

Post a Comment