Tuesday, August 19, 2014

পাক-ভারত সচিব পর্যায়ের বৈঠক বাতিল হওয়ায় ক্ষুব্ধ ইসলামাবাদ

পাক-ভারত সচিব পর্যায়ের বৈঠক বাতিল হওয়ায় ক্ষুব্ধ ইসলামাবাদ
ভারত পাকিস্তানের সঙ্গে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক বাতিল করে দেয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছে পাকিস্তান। ‘ভাল ও প্রতিবেশীসুলভ’ সম্পর্ক এগিয়ে নিতে নয়াদিল্লীর এই পদক্ষেপকে ‘বাধা’ বলে অভিহিত করেছে ইসলামাবাদ। ভারতে নিযুক্ত পাকিস্তানের হাইকমিশনার সোমবার কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদী নেতাদের সঙ্গে বৈঠক করায় ক্ষুব্ধ নয়াদিল্লী এ দিন আলোচনা বাতিলের ঘোষণা দেয়। খবর এক্সপ্রেস ট্রিবিউন ও ওয়েবসাইটের।
পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তাসনিম আসলাম সোমবার আরও পরের দিকে আলোচনা বাতিল করে দেয়ার বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, কাশ্মীরের নেতাদের সঙ্গে বৈঠক করায় আগামী সপ্তাহে অনুষ্ঠেয় একটি বৈঠক বাতিল করেছে ভারত। ২৫ আগস্ট ইসলামাবাদে পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকটি হওয়ার কথা ছিল। ভারত যে কারণ দেখিয়ে আলোচনা বাতিল করেছে সে ব্যাপারে তিনি বলেন, এটা দীর্ঘদিনের চর্চা। কাশ্মীর নিয়ে পাকিস্তান-ভারতের আলোচনার আগে সব সময় কাশ্মীরী নেতাদের সঙ্গে বৈঠক করা হয়। এতে অর্থপূর্ণ আলোচনা সহজ হয়। ভারতের বৈঠক বাতিলের কয়েক ঘণ্টা পরই পাকিস্তান এ প্রতিক্রিয়া ব্যক্ত করে। মে মাসে পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে যোগ দেন। তখন দুই নেতার মধ্যে অনুষ্ঠিত বৈঠকে দুই দেশের পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকের সিদ্ধান্ত হয়েছিল। এ বৈঠক হলে দুই বছর ধরে বন্ধ থাকা দুই দেশের আলোচনা নতুন করে শুরু হতো। তাসনিম বলেন, প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ উন্নয়নের জন্য শান্তি প্রক্রিয়ার ওপর বেশি জোর দিয়েছেন।

ইবোলা প্রতিরোধে ১০ লাখ ডলার দেবে আফ্রিকা ইউনিয়ন
পশ্চিম আফ্রিকায় মহামারী আকারে ছড়িয়ে পড়া ইবোলা ভাইরাস প্রতিরোধে আফ্রিকান ইউনিয়ন বা এইউ ১০ লাখ ডলার সহায়তা দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে। একই সঙ্গে এ ইউনিয়ন ইবোলা ভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য জরুরী নজরদারি জোরদার করার পাশাপাশি এ বিষয়ে মানুষকে সচেতন করতে শিক্ষা কর্মসূচী চালু করারও ঘোষণা দিয়েছে। খবর ওয়েবসাইট।
এ ছাড়া ৫৪ সদস্যবিশিষ্ট আফ্রিকান ইউনিয়নের স্বাস্থ্যমন্ত্রীরা আগামী মাসে ইবোলা ভাইরাস মোকাবেলার জন্য আর্থিক সহায়তার বিষয়ে সিদ্ধান্ত নিতে এক জরুরী বৈঠকে মিলিত হবেন। ওই বৈঠকে ইউনিয়নভুক্ত রাষ্ট্রগুলোকে এ অঞ্চলে ইবোলা ভাইরাস প্রতিরোধে জরুরী তহবিলে অনুদান দিতেও আহ্বান জানানো হবে।

No comments:

Post a Comment