Monday, August 18, 2014

মার্কিন-ভিয়েতনাম সম্পর্কের বরফ গলার ইঙ্গিত মার্কিন যৌথবাহিনী প্রধানের হ্যানয় সফর ॥ পর্যবেক্ষণে বেজিং

মার্কিন-ভিয়েতনাম সম্পর্কের বরফ গলার ইঙ্গিত
মার্কিন যৌথবাহিনী প্রধানের হ্যানয় সফর ॥ পর্যবেক্ষণে বেজিং
মার্কিন যৌথবাহিনীর প্রধান জেনারেল মার্টিন-ই ডেম্পসি কয়েক দিনের ভিয়েতনাম সফরে গিয়ে চেষ্টা করেছেন হ্যানয় সরকারের সন্তুষ্টির জন্য। ৪০ বছরেরও বেশি সময়ের মধ্যে স্টাফ প্রধানদের চেয়ারম্যান হিসেবে তিনিই প্রথমবারের মতো সফর করলেন ওয়াশিংটনের পুরনো শত্রুদেশ ভিয়েতনাম। ওয়াশিংটন এখন চাইছে, পুরনো শত্রুকে মিত্র বানাতে দেশটিকে নতুন অংশীদার হিসেবে পেতে। তাতে আমেরিকান বিক্রি করবে অস্ত্র সরঞ্জাম এবং কিনতে পারবে ভিয়েতনাম। দক্ষিণ চীন সাগরে ভারসাম্য পাবে চীনের শক্তি। জেনারেল ডেম্পসি স্নাতক ডিগ্রী নিয়েছেন ওয়েস্ট পয়েন্ট থেকে। ভিয়েতনাম যুদ্ধের তখন পরিসমাপ্তি ঘটছিল। ডেম্পসি ভিয়েতনামে কোন দায়িত্ব পালন করেননি। কিন্তু তার এ সফর যুক্তরাষ্ট্র ও ভিয়েতনামের মধ্যে সম্পর্ক পুনর্গঠনে ভূমিকা রাখবে চমৎকারভাবে। ডেম্পসি বলেছেন, ভিয়েতনামের কাছে অস্ত্র বিক্রির ওপর যুক্তরাষ্ট্রের দীর্ঘদিনের নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়ার সম্ভাবনা রয়েছে। ওয়াশিংটন তখন আলোচনা শুরু করবে কী ধরনের অস্ত্র সরঞ্জাম কিনতে চায় ভিয়েতনাম সে ব্যাপারে। ভিয়েতনাম খুব সম্ভব কিনতে ইচ্ছুক সমুদ্রে নজরদারিতে প্রয়োজনীয় অস্ত্র-সরঞ্জাম। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে বিশ্বের অন্যতম সবচেয়ে গুরুত্বপূর্ণ বাণিজ্যিক রুট দক্ষিণ চীন সাগরের প্রাধান্য নিয়ে বিবাদের সৃষ্টি হলে ভিয়েতনাম হঠাৎ করেই গুরুত্বপূর্ণ হয়ে ওঠে ওয়াশিংটনের কাছে। ভিয়েতনাম গুরুত্বপূর্ণ, কারণ দেশটির কৌশলগত অবস্থান হচ্ছে চীনসংলগ্ন সীমান্তে। দেশটির জনসংখ্যা ১০ কোটি, রয়েছে দীর্ঘ সমুদ্র উপকূল। জেনারেল ডেম্পসি শনিবার হ্যানয়ে বলেছেন, আমরা অবশ্য ভাবি, ভিয়েতনামী সামরিক বাহিনীর সঙ্গে আমাদের সম্পর্কে জোরালো শ্রীবৃদ্ধি আনতে হবে।
তিনি সাংবাদিকদের সঙ্গে বলেন, ভিয়েতনাম দক্ষিণ চীন সাগরে তার সমুদ্র সম্পর্ক আঞ্চলিক কলহের নিয়ন্ত্রণ চাইছে। তাই আমার পরামর্শ হচ্ছে, দেশটি অগ্রসর হবে।
জেনারেল ডেম্পসি তার তিন দিনের ভিয়েতনাম সফরের সময় ভিয়েতনামের শীর্ষ কর্মকর্তা জেনারেল দোবাতাইয়ের সঙ্গে সাক্ষাত করেন। দোবাতাই গত বছর ওয়াশিংটন সফর করেন। সেখানে চেয়ারম্যানের বাড়িতে তাকে আমন্ত্রণ জানানো হয়েছিল। জেনারেল ডেম্পসি ভিয়েতনামে দানাংয়ে নৌযানগুলো পরিদর্শন করেছেন এবং ক্রুদের সঙ্গে সাক্ষাত করেছেন। দানাং এক সময়ে মার্কিন সামরিক বাহিনীর বড় ঘাঁটি ছিল। তিনি দানাংয়ে একটি আমেরিকান থার্মাল ট্রিটমেন্ট প্রকল্পও পরিদর্শন করেন। সিনেটর আরিজোনার রিপাবলিকান সদস্য জন ম্যাক কেইন এ মাসেই হ্যানয় সফর করেছেন। তিনি বলেছেন, এখন সময় এসেছে, অস্ত্র নিষেধাজ্ঞায় পরিবর্তন আনতে হবে। তাই যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা দক্ষতা দিয়ে ভিয়েতনামকে সহযোগিতা করতে পারে। জন ম্যাক কেইন ভিয়েতনামে যুদ্ধবন্দী হিসেবে অবস্থান করেছেন এক সময়। ডেম্পসি বলেন, বেজিং ও ওয়াশিংটনের মধ্যে যে কোন একটিকে বেছে নেয়ার জন্য ভিয়েতনামের ওপর শক্তির প্রয়োগের চেষ্টা করবে না যুক্তরাষ্ট্র। চীনের ওপর আলোকপাত করতে আমি এখানে আসিনি। কিন্তু আমি অনিবার্যভাবে স্বীকার করি, সংলাপে চীনের ছায়াচিত্র রয়েছে।
চীন সরকার ভিয়েতনামের সঙ্গে আমেরিকান এ চপল খেলার দিকে দৃষ্টি রাখছে। -ইন্টারন্যাশনাল নিউইয়র্ক টাইমস।

No comments:

Post a Comment