Monday, March 31, 2014

ভুল্লারের প্রাণদণ্ড খারিজ সুপ্রিম কোর্টে, নির্দেশ যাবজ্জীবনের

Bhullar
এই সময় ডিজিটাল ডেস্ক - ৯৩-এর দিল্লি বিস্ফোরণে অভিযুক্ত খলিস্তানী জঙ্গি দেবিন্দরপাল সিং ভুল্লারের মৃত্যুদণ্ড খারিজ করে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীর প্রাণভিক্ষার আর্জিতে সরকারি গাফিলতিতে অনাবশ্যক দেরি হলে, শাস্তি কিছুটা কমানো যেতে পারে বলে গত জানুয়ারিতেই জানিয়েছিল সর্বোচ্চ আদালত। সেই রায়ের ভিত্তিতেই ভুল্লারের শাস্তি মকুবের আর্জি জানায় তার পরিবার। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপত পি সদাশিবমের নেতৃত্ব গঠিত ডিভিশন বেঞ্চ তার মৃত্যুদণ্ড খারিজ করার নির্দেশ দিল। ভুল্লারের দীর্ঘদিন ধরে মানসিক ভাবে অসুস্থ থাকাও তাঁর মৃত্যুদণ্ডের রদের অন্যতম কারণ।

১৯৯৩ সালের সেপ্টেম্বরে দিল্লিতে এক বিস্ফোরণে ন'জনের মৃত্যু হয়, আহত হন ২৫ জন। আহতদের মধ্যে ছিলেন তত্কালীন যুব কংগ্রেস সভাপতি এম এস বিট্টা। বিস্ফোরণের ঘটনায় অভিযুক্ত ভুল্লারকে মৃত্যুদণ্ডাদেশ দেয় দিল্লি হাইকোর্ট। পরে পঞ্জাব সরকারের কাছে ক্ষমাপ্রার্থনার আবেদন করে ভুল্লার। আবেদনের জবাব না পেয়ে সুপ্রিম কোর্টে মৃত্যুদণ্ড খারিজের আবেদন করেন।

২০০৩ সালে রাষ্ট্রপতির কাছে প্রাণ ভিক্ষার আবেদন জানিয়েছিল ভুল্লার। তবে আট বছর পরে সেই আবেদন খারিজ হয়ে যায়। ভুল্লারের পরিবার আদালতে জানায় তিনি মানসিক ভাবে অসুস্থ। ভুল্লারের স্বাস্থ্যের কারণে তাঁর ফাঁসির আদেশ রদ করা যেতে পারে বলে গত সপ্তাহেই শীর্ষ আদালতে জানিয়েছিল কেন্দ্র। তবে লোকসভা নির্বাচনের ঠিক আগে এই নির্দেশে বিতর্ক দেখা দিয়েছে কোনও কোনও মহলে।

No comments:

Post a Comment