Saturday, March 29, 2014

আফ্রিকায় মানুষের জীবন বাঁচাবে মোবাইল বার্তা

আফ্রিকায় মানুষের জীবন বাঁচাবে মোবাইল বার্তা

প্রতি বছর প্রাকৃতিক দুর্যোগে বিশ্বের অনেক মানুষ নিহত হয়। আফ্রিকায় এই সংখ্যাটা সবচেয়ে বেশি। এবার তাদের সহায়তা করতে এগিয়ে আসছে স্প্যানিশ কোম্পানি এনভিয়ার একটি প্রযুক্তি যার নাম গোয়ার্ড । এটি ‘জিও-টার্গেটেড অ্যালার্ট’ ভিত্তিক একটি প্রযুক্তি। এর মাধ্যমে একটি নির্দিষ্ট এলাকায় সক্রিয় থাকা মোবাইল ফোনে একসঙ্গে  বার্তা পাঠানো যায়।
কৃত্রিম উপগ্রহের মাধ্যমে ও আবহাওয়া অফিস থেকে ভূমিকম্প, সুনামি বা বন্যার পূর্বাভাস পাওয়া এবং সেগুলো কোথায় আঘাত হানতে পারে সে তথ্য পাওয়ার অল্প সময়ের মধ্যে গোয়ার্ড প্রযুক্তির মাধ্যমে সম্ভাব্য আক্রান্ত এলাকার মানুষের মোবাইলে বার্তা পাঠানো যায়।
উদাহরণ হিসেবে বলা যায়, আপনি যদি কোন শপিং মলে থাকেন তাহলে গোয়ার্ড প্রযুক্তির সাহায্যে কোনো কোম্পানি চাইলে তাদের পণ্যের মার্কেটিং এর জন্য আপনার মোবাইলে বার্তা পাঠাতে পারবে। এভাবে একটা নির্দিষ্ট সময়ে ঐ শপিং মলে থাকা প্রত্যেকের মোবাইলে বার্তা পাঠান সম্ভব। ইউরোপে এই প্রযুক্তির ব্যবহার রয়েছে।
বর্তমানে এই প্রযুক্তি কাজে লাগিয়ে মানুষের প্রাণ বাঁচাতে চায় এনভিয়া। এ লক্ষ্যে তারা চলতি বছরের শেষ নাগাদ কেনিয়ায় একটা প্রকল্প শুরু করতে যাচ্ছে। এর মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারীদের প্রাকৃতিক দুর্যোগ সম্পর্কে আগেই সতর্কবার্তা দেয়া হবে।
বিভিন্ন জরিপে দেখা গেছে, আফ্রিকায় এমন অনেক প্রত্যন্ত অঞ্চল রয়েছে, যেখানকার মানুষ টেলিভিশন, বেতার ও ইন্টারনেটের সুবিধা থেকে বঞ্চিত।  কিন্তু তাদের মোবাইল রয়েছে। তাই সে সব মানুষকে সতর্কবার্তা দিতে মোবাইলই সবচেয়ে বেশি কার্যকর বলে ধারণা করা হচ্ছে।
কোনো দুর্যোগপ্রবণ এলাকার অধিবাসীরা এনভিয়া থেকে বিনামূল্যে বার্তা পাবে।  তবে সে জন্য টাকাটা দেবে সে দেশের সরকার। এনভিয়া কোম্পানির এক কর্মকর্তা জানান, ইতিমধ্যে দক্ষিণ আফ্রিকার পরিবেশ মন্ত্রণালয় তাদের সেবার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে। কেননা এর মাধ্যমে দুর্যোগে আক্রান্ত মানুষের সংখ্যা কমানো গেলে দুর্যোগ পরবর্তী অবস্থা মোকাবিলায় সরকারের খরচও কমে যাবে।
সূত্র: এএফপি
নিউজনেক্সটবিডি ডটকম/এফকে/মুফা

No comments:

Post a Comment