Monday, March 31, 2014

খবরাখবর

খবরাখবর
http://www.banglanewsupdate.com/khoborakhobor.html
সর্বসাধারণের জন্য নবীগঞ্জ উপজেলা পরিষদের দরজা ২৪ ঘণ্টাই খোলা রাখবো
নবীগঞ্জ প্রতিনিধি : হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আলমগীর চৌধুরীর নির্বাচন উত্তর মতবিনিময় সভা শনিবার ২৯ মার্চ রাতে করগাঁও ইউনিয়নের মুক্তাহার গ্রামে অনুষ্ঠিত হয়।
মুক্তিযোদ্ধা রবীন্দ্র চন্দ্র দাশের সভাপতিত্বে এবং ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শৈলেন্দ্র কুমার দাশের পরিচালনায় এতে প্রধান অতিথি ছিলেন আলমগীর চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পদক সাইফুল জাহান চৌধুরী ও উপজেলা জাতীয় হিন্দু মহাজোটের সাধারণ সম্পাদক প্রভাষক উত্তম কুমার পাল হিমেল। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সুনীল চন্দ্র দাশ, ইউপি সদস্য শশাংক শেখর দাশ, ইউনিয়ন আওয়ামী লীগ নেতা আশীষ কুমার দাশ, পৌর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক অনন্ত দাশ, স্বেচ্ছাসেবক লীগ নেতা সুদীন চন্দ্র দাশ প্রমুখ।
প্রধান অতিথি নতুন উপজেলা পরিষদ চেয়ারম্যান আলমগীর চৌধুরী বলেন, সর্বসাধারণের জন্যে নবীগঞ্জ উপজেলা পরিষদের সেবার দরজা ২৪ ঘণ্টাই খোলা থাকবে। সকলের সার্বিক সহযোগিতায় নবীগঞ্জকে দেশের একটি মডের উপজেলায় উন্নীত করবো।
 
সিলেট ও কানাইঘাটে চেয়ারম্যান পদে আলীগ ও বিএনপি প্রার্থীরা পুননির্বাচিত
নিজস্ব প্রতিবেদক : সিলেট ও কানাইঘাট উপজেলা পরিষদ নির্বাচনে বর্তমান চেয়ারম্যানরাই পুননির্বাচিত হয়েছে। এর মধ্যে একজন আওয়ামী লীগের এবং অন্যজন বিএনপির সমর্থিত। দুজনেই নিকটতম প্রতিদ্বন্দ্বীকে বিপুল ভোটের ব্যবধানে পরাজিত করেছেন।
রবিবার ২৩ মার্চ চতুর্থদফায় উপজেলা পরিষদ নির্বাচনে সিলেটের সদর ও কানাইঘাটে ভোটগ্রহণ হয়। তবে প্রতিটি কেন্দ্রেই ভোটারের উপস্থিতি খুব কম। সব মিলিয়ে শতকরা ৪০ ভাগ ভোট পড়েছে বলে ধারণা করা হচ্ছে।
মোটামুটি শান্তিপূর্ণ পরিবেশেই ভোটগ্রহণ সম্পন্ন হয়। তবে সিলেট সদর উপজেলার আব্দুল লতিফ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুপুর সাড়ে ১২টার দিকে আওয়ামী লীগ সমর্থকরা জোরপূর্বক ভোট দেয়ার চেষ্টা করে বলে বিএনপি নেতারা অভিযোগ করেন।
কানাইঘাট উপজেলার শিবনগর কামিল মাদ্রাসা কেন্দ্রে বিকেল পৌণে ৪টার দিকে ভোটবাক্স ছিনতাই হওয়ায় এই ভোটকেন্দ্রের নির্বাচন বাতিল করা হয়। তবে এই কেন্দ্রের ভোট ফলাফলে কোন প্রভাব ফেলতে পারেনি।
প্রায় একই সময় এ উপজেলার রায়গড় সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে আওয়ামী লীগ সমর্থক ও বিএনপি সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়। এতে আহত হন মোহনা টেলিভিশনের সিলেটের ক্যামেরাপারসন ফেরদৌস আহমদসহ ৩ জন। ফেরদৌস আহমদকে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বিস্তারিত পড়ুন
 
নবীগঞ্জে বাস ও কারের মুখোমুখি সংঘর্ষে স্বামী-স্ত্রীসহ ২ জন নিহত
উত্তম কুমার পাল হিমেল, নবীগঞ্জ : ঢাকা-সিলেট মহাসড়কে হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলার আউশকান্দি সিএনজি স্টেশনের সামনে এক দুর্ঘটনায় স্বামী-স্ত্রীসহ ২ জন নিহত হয়েছে। এ সময় অপর ৩ জন আহত হয়।
শুক্রবার ২১ মার্চ বিকাল ৪টার দিকে সুরমা পরিবহনের যাত্রীবাহী একটি বাসের সাথে ঢাকাগামী একটি প্রাইভেট কারের মুখোমুখি সংঘর্ষে এই দুর্ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই প্রাইভেট কারের যাত্রী রজব আলী মাস্টার (৫০) ও তার স্ত্রী মণি বেগম (৪০) মারা যান।
দুর্ঘটনায় গুরুতর আহত নজরুল ইসলামের শ্বাশুড়ি জানু বেগমকে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহত অন্য দুজনকে প্রাথিমক চিকিৎসা দেয়া হয়।
তবে রজব আলী দম্পতির ৪ বছরের শিশু সন্তান ফেরদৌস আলী অক্ষত রয়েছে। তাদের বাড়ি ঢাকার আশুলিয়া থানার দত্তপাড়া এলাকায় বলে জানা গেছে।
এ দুর্ঘটনায় বিক্ষুব্ধ জনতা ঢাকা-সিলেট মহাসড়ক অন্তত ১ ঘণ্টা অবরোধ করে রাখে। খবর পেয়ে নবীগঞ্জ থানা ও হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রন করে। স্থানীয় সংসদ সদস্য জাতীয় পাটির কেন্দ্রীয় যুগ্ম সাংগঠনিক সম্পাদক এম. এ মুনিম চৌধুরী বাবু ঘটনাস্থল পরিদর্শন করেন।
আরো জানা গেছে, রজব আলী স্ত্রী, সন্তান ও শ্বশুরবাড়ির আত্মীয়দের নিয়ে সিলেটে মাজার জিয়ারত শেষে ঢাকা ফেরার পথে দুর্ঘটনার শিকার হন। পুলিশ লাশ উদ্ধার করে হবিগঞ্জ মর্গে প্রেরণ করেছে।
 
নানা কর্মসূচিতে বিশ্ব মূকাভিনয় দিবস উদযাপিত হয়েছে
২২ মার্চ বিশ্ব মূকাভিনয় দিবস। এ উপলক্ষে বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে নানা কর্মসূচি গ্রহণ করা হয়।
বিশ্ব মূকাভিনয় দিবস উপলক্ষে ঢাকায় শোভাযাত্রার আয়োজন করা হয়।
বাংলাদেশে অবস্থানরত ইন্টারন্যাশনাল মাইম অ্যাম্বাসেডর কাজী মশহুরুল হুদার উদ্যোগে এই শোভাযাত্রার আয়োজন করা হয়।
শোভাযাত্রাটি সকাল ১০টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে থেকে বের হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে গিয়ে শেষ হয়।
পরে সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাচে উন্মুক্ত মঞ্চে বিভিন্ন দলের মাইম প্রদর্শনী অনুষ্ঠিত হয়।
শোভাযাত্রায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, দি আমেরিকান নিও মাইম এন্ড মুভমেন্টের প্রতিষ্ঠাতা প্রখ্যাত আন্তর্জাতিক মূকাভিনেতা কাজী মশহুরুল হুদা, বাংলাদেশ মূকাভিনয় ফেডারেশনের সভাপতি জাহিদ রিপন, মাইম আর্টের নিথর মাহবুব, বাংলাদেশ হুদা মাইম ক্লাবের জনসংযোগ কর্মকর্তা সোহাগ আশরাফ রাজ, মাইম আর্টের মীর লোকমান প্রমুখ।
এছাড়াও বাংলাদেশ হুদা মাইম ক্লাব, স্বপ্নদল, ঢাকা বিশ্ববিদ্যালয় মাইম এ্যাকশন, মাইম আর্ট, জ্যান্টেলম্যান পেন্টমাইম ও প্যান্টমাইম সহ বিভিন্ন সংগঠনের কর্মী-সংগঠকরা অংশ নেন।
২০১১ সালে মার্সেল মার্সুর জন্য দিনটিকে জাতিসংঘের মাধ্যমে নির্ধারিত করা হয়। মার্সেল মার্সুর জন্ম ও মৃত্যু তারিখ ছিল ২২ মার্চ। ২০১৪ মালে ওয়াল্ড মাইম ডে তে মার্সেল মার্সুর ৯১তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে।
 
পরীক্ষা শেষ না হতেই খাতা কেড়ে নেয়ায় ভাংচুর চালিয়েছে এসএসসি পরীক্ষার্থীরা
altতনুজা শারমিন তনু, দিনাজপুর : পরীক্ষা শেষ না হতেই পরীক্ষার্থীদের খাতা কেড়ে নেয়ায় দিনাজপুর জিলা স্কুলে এসএসসি পরীক্ষার্থীরা ভাংচুর চালিয়েছে।
বিক্ষুব্ধ পরীক্ষার্থীরা ৩ ঘণ্টা অবরুদ্ধ করে রাখে জিলা স্কুলের প্রধান শিক্ষক ও পরীক্ষা কেন্দ্র সচিব শাহীন আখতারকে। পুলিশ ডেকেও কোন সুরাহা না হওয়ায় শেষপর্যন্ত অভিভাবকদের মধ্যস্থতায় ভুলে জন্য ক্ষমা চেয়ে তিনি ছাড়া পান বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে।
মঙ্গলবার ৪ মার্চ ছিল এসএসসির পদার্থবিদ্যা, ইতিহাস ও ব্যবসায়ী পরিচিতি বিষয়ে পরীক্ষা। যথা নিয়মে সকাল ১০টায় তা শুরু হয়। শেষ হওয়ার কথা ছিল বেলা একটায়; কিন্তু এর ১৫ মিনিট আগে অর্থাৎ বেলা পৌণে একটায় কেন্দ্র কর্তৃপক্ষ পরীক্ষার খাতা কেড়ে নেয়া শুরু করে বলে পরীক্ষার্থীরা অভিযোগ করেছে।
পরীক্ষা কেন্দ্র কর্তৃপক্ষের এ আচরণে বিক্ষুদ্ধ হয়ে উঠে পরীক্ষার্থীরা। তারা এর প্রতিবাদ জানায়; কিন্তু তাদের সাথে রূঢ় আচরণ করে কেন্দ্র কর্তৃপক্ষ। এতে পরীক্ষার্থীরা আরো বিক্ষুদ্ধ হয়ে উঠে এবং একপর্যায়ে কেন্দ্র সচিব প্রধান শিক্ষক শাহীন আখতারের কার্যালয় ঘেরাও করে কক্ষের দরজা ও জানালা ভাংচুর করে। তারা কেন্দ্র সচিবের অপসারণ চেয়ে স্লোগানও দেয়।
পরিস্থিতি সামাল দিতে পুলিশ তলব করেন কেন্দ্র সচিব। এতেও কোন ফল না পেয়ে তিনি কিছু অভিভাবককে মুঠোফোনে ডেকে আনেন। পরে অভিভাবকদের মধ্যস্থতায় ও পুলিশি প্রহরায় বিকেল পৌণে ৪টায় কক্ষ থেকে বের হয়ে হ্যান্ড মাইকে শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশ্যে বক্তব্য রেখে তিনি ভুলের জন্য ক্ষমা চান।
 
একটি মহল ওরাওদের নিয়ে ফায়দা হাসিলের চেষ্টা করছে : টুলটিকর ইউপি চেয়ারম্যান
নিজস্ব প্রতিবেদক : সিলেট সদর উপজেলার টুলটিকর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবদুল মোছাব্বির দাবি করেছেন, বালুচর এলাকায় ওরাও সম্প্রদায়ের কোনো জায়গা-জমি তিনি দখল করেননি।
শনিবার ১ মার্চ সিলেট জেলা প্রেসক্লাবে আহুত সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান।
আবদুল মোছাব্বির বলেন, অনেক ওরাও পরিবারকে তার জায়গায় তিনি দয়াবশত থাকতে দিয়েছেন। হতদরিদ্র ২৫টি পরিবারকে ঘর বানিয়ে বসবাস করার সুযোগ ও টিউবওয়েল স্থাপন করে দিয়েছেন; কিন্তু একটি মহল আদিবাসী ও ওরাওদের নাম ব্যবহার করে ফায়দা হাসিলের চেষ্টা করছে।
তিনি বলেন, সম্প্রতি বালুচর এলাকায় ওরাং সম্প্রদায়ের জায়গা নিয়ে নানারকম অপপ্রচার ও বিভ্রান্তি ছড়ানো হচ্ছে। তাকে জায়গা দখলকারী উল্লেখ করে প্রচার করা হচ্ছে বিভিন্ন গণামাধ্যমে, যা খুবই দু:খজনক।
তার জনপ্রিয়তায় ঈর্ষান্বিত হয়ে একটি কুচক্রী মহল তিনি ও তার ভাইকে জড়িয়ে বালুচর চন্দনটিলার রথীন্দ্র ওরাংয়ের ভূমি নিয়ে মিথ্যাচার করছে বলে দাবি করে চেয়ারম্যান বলেন, রথীন্দ্র ওরাও নয়-ওরাও সম্প্রদায়ের কারো জায়গাই তিনি দখল করেননি বা করার প্রশ্নই উঠে না। রথীন্দ্র ওরাওসহ অনেক পরিবারকে তিনি ওই জায়গায় দয়াবশত থাকতে দিয়েছেন।
এক প্রশ্নের জবাবে আবদুল মোছাব্বির জানান, তিনি টিলা কিংবা ওরাওদের কোন জায়গা দখল না করার পরও তাকে ভূমিখেকো উল্লেখ করা হচ্ছে।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে তার ভাই রোটারিয়ান আবুল বশর, আত্মীয় ছমরু মিয়া ও ভাতিজা এমাদুল হক উপস্থিত ছিলেন।
 
মৌলভীবাজার কুলাউড়া ও ওসমানীনগরে সড়ক দুর্ঘটনায় শিশু ও মহিলাসহ নিহত ৩
বড়লেখা প্রতিনিধি : মৌলভীবাজার সদর উপজেলায় বাসচাপায় জিলু মিয়া (৪০) নামের এক মোটর সাইকেল আরোহী নিহত হয়েছেন।
শনিবার ১ মার্চ দুপুর ১২টার দিকে মৌলভীবাজার-সিলেট মহাসড়কের বাবুবাগ এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
নিহত জিলু মিয়া সদর উপজেলার মনুমুখ ইউনিয়নের সাধুহাটি গ্রামের নওয়াব উল্লার ছেলে। প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসী জানায়, জিলু মিয়া মোটর সাইকেলযোগে মৌলভীবাজারের দিকে যাচ্ছিলেন। পথিমধ্যে বাবুবাগ এলাকায় বিপরীত দিক থেকে আসা সিলেটগামী একটি বাস তাকে চাপা দিলে তিনি গুরুতর আহত হন। তাকে উদ্ধার করে প্রথমে মৌলভীবাজার সদর হাসপাতালে ভর্তি করা হয়। অবস্থার অবনতি হলে সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়ার পথে তিনি মারা যান।
এদিকে কুলাউড়া উপজেলায় সড়ক দুর্ঘটনায় শুক্রবার দুপুরে রিমন আহমদ (১০) নামের এক শিশুর মৃত্যু হয়েছে।
প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, বেলা ২টায় মৌলভীবাজার-কুলাউড়া সড়কের লুয়াইউনি এলাকায় রাস্তা পারাপারের সময় কুলাউড়াগামী একটি ট্রাক তাকে চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।
কুলাউড়া থানার ওসি মো. হাসানুজ্জামান ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, ট্রাকটি নিয়ে চালক পালিয়ে গেছে। এ ঘটনায় কোনো মামলা হয়নি।
ওসমানীনগর প্রতিনিধি : সিলেটের ওসমানীনগরে সড়ক দুর্ঘটনায় মনসুরা বেগম (৪৫) নামের এক মহিলা নিহত হয়েছেন। শুক্রবার বেলা ২টার দিকে শেরপুর সেতুতে দুর্ঘটনাটি ঘটে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, মনসুরা বেগম রিক্সাযোগে শেরপুর সেতু পার হওয়ার সময় ঢাকাগামী একটি পাথর বোঝাই ট্রাক রিক্সাটিকে চাপা দিলে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। হাইওয়ে পুলিশ ট্রাকটিকে আটক করলেও চালক পালিয়ে গেছে।
 
বানিয়াচংয়ে মামলার নারী স্বাক্ষীকে কুপিয়ে হত্যা ॥ আজমিরীগঞ্জে টমটম উল্টে নিহত ১
বানিয়াচং  প্রতিনিধি : হবিগঞ্জের বানিয়াচংয়ে একটি মামলার নারী স্বাক্ষীকে দুর্বৃত্তরা কুপিয়ে হত্যা করেছে।
পুলিশ জানায়, নিহত সবুরা খাতুন (৪৫) উপজেলার গুণই গ্রামের আব্দুল মালেকের স্ত্রী। তিনি গ্রামের একটি সংঘর্ষের মামলার স্বাক্ষী ছিলেন। বৃহস্পতিবার ২৭ ফেব্রুয়ারি ভোরে একদল দুর্বৃত্ত তার ঘরে প্রবেশ করে তাকে কুপিয়ে হত্যা করে পালিয়ে যায়।
খবর পেয়ে সকাল ১০টায় বানিয়াচং থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য হবিগঞ্জ মর্গে প্রেরণ করে।
বানিয়াচং থানার অফিসার ইনচার্জ সামসুল আরেফিন জানান, ধারণা করা হচ্ছে, মামলার আসামিরা মহিলাকে হত্যা করেছে।
অন্যদিকে আজমিরীগঞ্জ উপজেলার শিবপাশায় জিপের ধাক্কায় টমটম উল্টে ১ জন নিহত ও ৪ জন আহত হয়েছে।
ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার সকাল ১১টায়। নিহত মাহবুবা বেগম (৪৫) শিবপাশা গ্রামের জুলফিকার আলমের স্ত্রী। আহতরা হলেন, একই গ্রামের বিপুল চৌধুরীর স্ত্রী ছাদিয়া বেগম, মুখলেছুর রহমানের স্ত্রী আনোয়ারা বেগম, বিপুল চৌধুরীর ৭ মাস বয়সী মেয়ে স্নেহা ও লিল মিয়ার স্ত্রী সাফিয়া (৪২)।
এলাকাবাসী জানান, একই পরিবারের সদস্যরা টমটম যোগে শিবপাশা থেকে এক আত্মীয়ের মৃত্যুসংবাদ পেয়ে পশ্চিমবাগ গ্রামে যাচ্ছিলেন। এ সময় আজমিরীগঞ্জ থেকে বানিয়াচংগামী একটি জিপ ধাক্কা দিলে টমটমটি উল্টে গিয়ে দুর্ঘটনায় পতিত হয়।
 
ঠাকুরগাঁওয়ে আওয়ামী লীগের দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ ॥ আহত ১৫ জন
ঠাকুরগাঁও প্রতিনিধি : উপজেলা পরিষদ নির্বাচনী প্রচারসভাকে কেন্দ্র করে ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল উপজেলার নেকমরদ বাজারে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থী ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে কমপক্ষে ১৫ জন আহত হয়েছে।
সোমবার ২৪ ফেব্রুয়ারি রাত আনুমানিক সাড়ে ৯টার দিকে এ ঘটনা ঘটে।
এলাকাবাসী জানায়, নেকমরদ বাজারে আওয়ামী লীগ সমর্থিত চেয়ারম্যান প্রার্থী সইদুল হকের একটি নির্বাচনী সভা চলছিল। এ সময় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আব্দুল কাদেরের সমর্থকরা সভায় ইট-পাটকেল নিক্ষেপ করে। এ নিয়ে দুগ্রুপের মধ্যে সংঘর্ষ বাঁধে।
আহতদের মধ্যে জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মকবুল হোসেন বাবু ও আইন বিষয়ক সম্পাদক ইন্দ্রনাথ রায় রয়েছেন।
পুলিশ ও বিজিবি ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।
 
ছেলেমেয়েদের সুশিক্ষায় শিক্ষিত করে তাদের সম্পদে পরিণত করতে হবে : সাংসদ ইয়াসিন
ঠাকুরগাঁও পতিনিধি : ঠাকুরগাঁও-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ইয়াসিন আলী বলেছেন, যা কিছু দান করা যায় সেগুলোর মধ্যে শ্রেষ্ঠ হলো শিক্ষা দান। ইএসডিও পাঠশালা ও ইকো কলেজের মাধ্যমে অবহেলিত এ অঞ্চলে সেই দানই করছে, যার তুলনা হয় না।
রবিবার ২৩ ফেব্রুয়ারি বিকেলে পীরগঞ্জ ইকো-পাঠশালার যুগপূর্তি উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
তিনি আরো বলেন, দিন দিন আমাদের সম্পদ কমছে। এই অবস্থায় আমাদের ছেলেমেয়েদের সুশিক্ষায় শিক্ষিত করে সম্পদে পরিণত করতে হবে।
ইএসডিওর নির্বাহী পরিচালক ড. শহিদ উজ জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে আওয়ামী লীগ নেতা ইমদাদুল হক, উপজেলা নির্বাহী অফিসার শাববীর আহমদ, থানার অফিসার ইনচার্জ একেএম মেহেদী হাসান, ইকো পাঠশালা ও ইকো কলেজের অধ্যক্ষ সেলিমা রহমান, প্রেসক্লাবের সভাপতি মেহের এলাহী, উপজেলা লেডিস ক্লাব সভাপতি ইয়াসমিন আহমদ, উপজেলা শিক্ষা অফিসার মো. নজরুল ইসলাম, উপজেলা প্রকৌশলী তাজমিল হক, প্রভাষক প্রশান্ত বসাক, ইএসডিওর সেক্টর কো-অর্ডিনেটর শাহ মো. আমিনুল হক প্রমুখ বক্তৃতা করেন।
সভাপতির বক্তব্যে ইএসডিওর নির্বাহী পরিচালক ড. শহিদ উজ জামান বলেন, ইকোপাঠশালা ও ইকো কলেজের অভিযাত্রা তখনই স্বার্থকরূপ লাভ করবে, যখন এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা সর্বোচ্চ শিক্ষা শেষে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ সরকারি ও বেসরকারি দফতর থেকে জনগণের কল্যাণে তাদের ভূমিকা রাখতে পারবে।
 
দেশের উন্নয়নে শিক্ষার কোন বিকল্প নেই : কুমিল্লায় পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল
altমো. আলাউদ্দিন, নাঙ্গলকোট : পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল বলেছেন, দেশের উন্নয়নে শিক্ষার কোন বিকল্প নেই। তাই সবাইকে শিক্ষার প্রতি বেশি গুরুত্ব দিতে হবে।
কুমিল্লার নাঙ্গলকোট হাছান মেমোরিয়াল ডিগ্রি কলেজের ৩০তম প্রতিষ্ঠা বার্ষিকী ও অমর একুশে উপলক্ষে শুক্রবার ২১ ফেব্রুয়ারি আয়োজিত আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
কলেজের প্রতিষ্ঠাতা সাবেক সংসদ সদস্য ডা. একেএম কামারুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে পরিকল্পনা মন্ত্রী জানান, অচিরেই নাঙ্গলকোট হাছান মেমোরিয়াল ডিগ্রি কলেজকে সরকারিকরণ ও অনার্স কোর্স চালু করা হবে।
অধ্যক্ষ ছাদেক হোসেন ভূঁইয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নাঙ্গলকোট উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ সাইদুল আরিফ, পৌর মেয়র সামছুউদ্দিন কালু, উপজেলা আওয়ামী লীগ সভাপতি অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান লিটন, পৌর আওয়ামী লীগ সভাপতি একেএম মনিরুজ্জামান, কলেজ পরিচালনা কমিটির সদস্য আবুল কাশেম, থানার অফিসার ইনচার্জ নজরুল ইসলাম, মাধ্যমিক শিক্ষা অফিসার এবিএম আবদুল হান্নান প্রমুখ।
 
মৌলভীবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের নাম ঘোষণা
বড়লেখা প্রতিনিধি : আগামী ২৩ মার্চ অনুষ্ঠেয় মৌলভীবাজার সদর উপজেলা পরিষদ নির্বাচনের জন্যে আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের নাম ঘোষণা করা হয়েছে।
উপজেলা আওয়ামী লীগ ও ১২টি ইউনিয়নের দায়িত্বশীল নেতারা গোপন ভোটের মাধ্যমে প্রার্থী তালিকা চূড়ান্ত করেন।
এতে চেয়ারম্যান পদে জেলা আওয়ামী লীগের সহ সভাপতি মুহিবুর রহমান তরফদার, ভাইস চেয়ারমান পদে জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক সম্পাদক আব্দুল মতিন ও নারী ভাইস চেয়ারম্যান পদে রাহিলা আক্তারকে সমর্থন দেয়া হয়েছে।
বৃহস্পতিবার ২০ ফেব্রুয়ারি রাতে সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসীন আলীর বাসভবনে দলের প্রার্থীতা চূড়ান্ত করতে তৃণমূল নেতাকর্মীদের নিয়ে গোপন ভোট অনুষ্ঠিত হয়। এতে ৩শ নেতাকর্মী তাদের ভোটাধিকার প্রয়োগ করেন।
এদিকে প্রার্থী সমর্থনের বিষয়টিকে ষড়যন্ত্র বলে অভিযোগ করেছেন জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও মৌলভীবাজার চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি কামাল  হোসেন। তিনি বলেছেন, এবার তিনি চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন। তাকে প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ না দিতেই গোপন বৈঠক ডেকে প্রার্থীতা চূড়ান্ত করা হয়েছে।
অন্যদিকে সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মশিউদ আহমদ জানিয়েছেন, তৃণমূল নেতাকর্মীদের ভোটে সুষ্ঠুভাবে প্রার্থী মনোনীত করা হয়েছে।
 
নাঙ্গলকোটে চেয়ারম্যান-ভাইস চেয়ারম্যান পদে ২৪ জন প্রার্থীর মনোনয়নপত্র দাখিল
মো. আলাউদ্দিন, নাঙ্গলকোট : উপজেলা পরিষদ নির্বাচনের জন্যে কুমিল্লার নাঙ্গলকোটে শনিবার ১৫ ফেব্রুয়ারি মনোনয়নপত্র জমা দেয়ার শেষদিনে চেয়ারম্যান, পুরুষ ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৪ জন মনোনয়নপত্র জমা দিয়েছেন।
এর মধ্যে রয়েছেন, চেয়ারম্যান পদে ১১ জন, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ৯ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪ জন। উপজেলা সহকারী রিটার্নিং অফিসার দেলোয়ার হোসেনের নিকট প্রার্থীরা তাদের মনোনয়নপত্র দাখিল করেন।
চেয়ারম্যান প্রার্থীরা হলেন, আওয়ামী লীগের পৌর মেয়র মো. সামছুউদ্দিন কালু ও হুমায়ুন কবির, বিএনপির শাহজাহান মজুমদার, একেএম নূরুল আফসার নয়ন, নজির আহম্মদ ভূঁইয়া, সামছুল হক, এটিএম জসিম উদ্দিন, শাহজাহান কবির ও বাবুল ইসলাম মজুমদার, জাতীয় পার্টির কাজী জামাল উদ্দিন এবং ঢালুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নাজমুল হাসান ভূঁইয়া।
ভাইস চেয়ারম্যান প্রার্থীরা হলেন, জাকের হোসেন, মো. তৌহিদুর রহমান মজুমদার, জাহাঙ্গীর আলম মজুমদার, মফিজুর রহমান সোহেল, মঈনুল ইসলাম মজুমদার, আবুল কাশেম গাফুরী, এএসএম মহিউদ্দিন ও আবু ইউসুফ ভূঁইয়া।
মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থীরা হলেন, বর্তমান ভাইস চেয়ারম্যান নাছরিন আক্তার মুন্নী, ছালেহা বেগম (পলি মেম্বার), কুলসুম আক্তার ও রোকেয়া আক্তার।
 
সিলেট বিভাগের ১২টি সহ সারা দেশে ৯৭টি উপজেলা পরিষদ নির্বাচনের প্রস্তুতি সম্পন্ন
খলিলুর রহমান : প্রথম দফায় সারা দেশে ৯৭টি উপজেলা পরিষদ নির্বাচন বুধবার ১৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হচ্ছে। এর মধ্যে সিলেট বিভাগেরে রয়েছে ১২টি। এই উপজেলাগুলো হচ্ছে সিলেটের কোম্পানীগঞ্জ, গোয়াইনঘাট, জকিগঞ্জ, জৈন্তাপুর, গোলাপগঞ্জ ও বিশ্বনাথ, সুনামগঞ্জের ছাতক, দোয়ারাবাজার ও দক্ষিণ সুনামগঞ্জ, মৌলভীবজারের কুলাউড়া এবং হবিগঞ্জের মাধবপুর ও বাহুবল। ইতোমধ্যে সবখানেই সেনা মোতায়েনসহ ভোট গ্রহণের সার্বিক প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে।
সিলেটের ৬টি উপজেলায় ৩শ ৫৯টি ভোট কেন্দ্রে ২ হাজার ৩৭টি কক্ষে ভোট গ্রহণ করা হবে। এ জন্যে ৩শ ৫৯ জন প্রিজাইডিং অফিসার, ২ হাজার ৩৭ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ৪ হাজার ৭৪ জন পোলিং অফিসার নিয়োগ করা হয়েছে।
এই ৬টি উপজেলায় চেয়ারম্যান পদে ২৫ জন, ভাইস চেয়ারম্যান পদে  ৪৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২২ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।
কুলাউড়া : মৌলভীবাজারে একমাত্র কুলাউড়ায় উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।
এখানে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের একক প্রার্থী আসম কামরুল ইসলাম (কাপ-পিরিচ); কিন্তু বিএনপির প্রার্থী রয়েছেন ২ জন। তারা হলেন শওকতুল ইসলাম শকু (দোয়াত-কলম) ও আব্দুল হান্নান (আনারস)। এছাড়া জাসদ প্রার্থী আলাউদ্দিন (মোটর সাইকেল) এবং জাতীয় পার্টির প্রার্থী গিয়াস মিয়া (টেলিফোন)।
বিস্তারিত পড়ুন
 
উজিরপুর উপজেলা পরিষদ নির্বাচনে আলীগের মনোনয়ন পেলেন ইকবাল অপূর্ব সীমা
অপূর্ব লাল সরকার, আগৈলঝাড়া : বরিশালের উজিরপুর উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগ একক প্রার্থী চূড়ান্ত করেছে।
মঙ্গলবার ১৮ ফেব্রুয়ারি সকালে আগৈলঝাড়ায় জেলা আওয়ামী লীগ সভাপতি আবুল হাসানাত আবদুল্লাহর সভাপতিত্বে তার বাসায় অনুষ্ঠিত জেলা আওয়ামী লীগের বিশেষ সভায় প্রার্থী চূড়ান্ত করা হয়।
প্রার্থীরা হলেন, চেয়ারম্যান পদে হাফিজুর রহমান ইকবাল, পুরুষ ভাইস চেয়ারম্যান পদে অপূর্ব কুমার বাইন রন্টু ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে সীমা রানী শীল।
বিশেষ সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আওয়ামী লীগের জেলা সাধারণ সম্পাদক বরিশাল-২ আসনের সাংসদ অ্যাডভোকেট তালুকদার মো. ইউনুস ও কেন্দ্রীয় নেতা অ্যাডভোকেট বলরাম পোদ্দার। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক লীগ নেতা সুখেন্দু শেখর বৈদ্য, উজিরপুর উপজেলা আওয়ামী লীগ সভাপতি এসএম জামাল হোসেন, সাবেক সভাপতি আব্দুল খালেক আজাদ, সহ সভাপতি ও ওটরা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান হাফিজুর রহমান ইকবাল, আওয়ামী লীগ নেতা আব্দুল হাকিম সেরনিয়াবাত, অ্যাডভোকেট শহিদুল ইসলাম মৃধা, কামাল হোসেন সবুজ, মিজানুর রহমান কবির, সিরাজুল ইসলাম ও সীমা রানী শীল।
 
আরো খবর...

No comments:

Post a Comment